শিরোনাম
ইইউ’র জিএসপি প্লাস নিয়ে আশাবাদি বাণিজ্যমন্ত্রী
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৯, ২১:০৮
ইইউ’র জিএসপি প্লাস নিয়ে আশাবাদি বাণিজ্যমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ২০২৪ সালে উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার পরও ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে তিন বছর পর্যন্ত শুল্কমুক্ত পণ্য রপ্তানি করতে পারবে বলে আশা প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রবিবার (৮ডিসেম্বর) সচিবালয়ে অনুষ্ঠিত ‘ষষ্ঠ ইইউ বাংলাদেশ ব্যবসায় পরিবেশ সংলাপ’ শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।


বাণিজ্যমন্ত্রী বলেন, আশাকরি ইইউ ওই সময় জিএসপি প্লাস সুবিধা দেবে বাংলাদেশকে। শুল্কমুক্ত সুবিধা বন্ধ হয়ে যাওয়ার পর ইইউ কোনো কোনো দেশকে জিএসপি প্লাস সুবিধা দিয়ে আসছে, যে সুবিধা শুল্কমুক্ত সুবিধার প্রায় কাছাকাছি।


তিনি বলেন, বাংলাদেশ প্রতিযোগিতামূলক বিশ্ব বাণিজ্যে দ্রুত এগিয়ে যাচ্ছে। এরই মধ্যে বন্দরগুলোর সক্ষমতা বেড়েছে, বৈশ্বিক প্রতিযোগিতা সূচকে আট ধাপ এগিয়ে এসেছে বাংলাদেশ।


সংলাপে বাণিজ্যসচিব মো. জাফর উদ্দীনসহ বাংলাদেশ থেকে ২০ জন প্রতিনিধি অংশ নেন। অন্যদিকে ইইউ রাষ্ট্রদূত রেনসে টেরিঙ্কের নেতৃত্বে অংশ নেন জার্মানি, নেদারল্যান্ডস, ডেনমার্ক, সুইডেন, ফ্রান্স, যুক্তরাজ্য ও ইতালির রাষ্ট্রদূতসহ ৪১ প্রতিনিধি।


ইইউর সঙ্গে বাণিজ্য ক্ষেত্রে উদ্ভূত সমস্যা চিহ্নিত করে আলোচনার মাধ্যমে সমাধানের জন্য ২০১৬ সালে উভয় পক্ষের প্রথম সংলাপ অনুষ্ঠিত হয়। এবারেরটি ষষ্ঠ। আলোচনার মাধ্যমে এরই মধ্যে অনেক সমস্যার সমাধানও হয়েছে, যাতে উভয় পক্ষই উপকৃত হয়েছে। শুল্ক, কর, ওষুধ, অর্থপ্রবাহ ও বিনিয়োগ—এ পাঁচ বিষয়ে কাজ করতে গঠন করা হয়েছে পাঁচটি কার্যদল।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com