শিরোনাম
রবিবার যায়নি উপহারের ইলিশ
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০১৯, ২০:৪৪
রবিবার যায়নি উপহারের ইলিশ
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সনাতন ধর্মালম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে ভারতে ৫০০ টন ইলিশ রফতানির সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এর অংশ হিসেবে রবিবার (২৯ সেপ্টেম্বর) প্রথম চালানে ২৪ মেট্রিক টন ইলিশ মাছ বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে রফতানির কথা থাকলেও কাগজপত্র ও মাছের ট্রাক না আসায় রফতানি হয়নি।


কাস্টমস কর্তৃপক্ষ বলছে, মাছ রফতানির জন্য কেউ কোনো কাগজপত্র তাদের দফতরে দাখিল করেনি। তবে সোমবার সকালে কাস্টম হাউজে কাগজপত্র দাখিল করা হবে বলে জানা গেছে।


ইলিশ মাছ রফতানিকারক প্রতিষ্ঠানের বেনাপোলের সিঅ্যান্ডএফ এজেন্ট এমি এন্টারপ্রাইজের প্রতিনিধি মহিদুল হক জানান, দুর্গাপূজা উপলক্ষে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ মাছ রফতহানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। পর্যায়ক্রমে ১০ অক্টোবরের মধ্যে ৫০০ মেট্রিক টন ইলিশ রফতানির নির্দেশনা রয়েছে। রবিবার বিকেলে ৬ ট্রাক মাছের মধ্যে মাত্র এক ট্রাক মাছ আমরা হাতে পেয়েছি। আজ রাতের মধ্যে আরো ৫ ট্রাক মাছ আসার সম্ভাবনা রয়েছে। সোমবার সকালে মাছ রফতানির প্রয়োজনীয় কাগজপত্র আমরা কাস্টমে দাখিল করবো। তারপর মাছ রফতানি হবে। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এ চালান ছাড় করা হবে বলে জানান তিনি।


ইলিশের রফতানিকারক প্রতিষ্ঠান ঢাকার গাজীপুরের একুয়াটিক রিসোর্ট লিমিটেড। আমদানিকারক কলকাতার নাজ ইমপেক্স প্রাইভেট লিমিটেড।


বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো সুপার নাসিদুল হক বিষয়টি নিশ্চিত করে জানান, রবিবার ইলিশ মাছ রফতানির খবর ছিল। কিন্তু ইলিশ রফতানির কোনো কাগজ সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত কেউ আমাদের কাছে দাখিল করেনি। মাছের কোনো ট্রাকও আমাদের রিপোর্ট করেনি। তবে সোমবার সকালে দাখিল করবে বলে জানতে পেরেছি। কাগজপত্র দাখিল করলে দ্রুত পণ্য চালানটি ছাড় দেয়া হবে।


প্রসঙ্গত, ভারতের সঙ্গে বন্ধুত্ব ও সুসম্পর্ক বাড়াতে দুর্গাপূজা উপলক্ষে ভারতের পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ মাছ রফতানির সিদ্ধান্ত নেয় সরকার। যদিও ২০১২ সালের আগ পর্যন্ত ভারতে ইলিশ রফতানি করা হতো। তবে দেশে ইলিশের উৎপাদন কমে যাওয়ায় ২০১২ সালের পরে ভারতে ইলিশ রফতানি বন্ধ করে দেয় সরকার। সাত বছর পর পূজা উপলক্ষে ফের ইলিশ রফতানি করা হবে।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com