শিরোনাম
২০৩০ সালে কেউ বেকার থাকবে না: অর্থমন্ত্রী
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০১৯, ২০:১৯
২০৩০ সালে কেউ বেকার থাকবে না: অর্থমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আশাবাদ ব্যক্ত করে বলেন, ২০৩০ সালের মধ্যে দেশের সকল সক্ষম ব্যক্তির কর্মসংস্থান হবে।


তিনি বলেন, ‘আমাদের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। তাই কেউ আমাদের দাবিয়ে রাখতে পারবে না। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের উন্নয়নশীল প্রথম ২০টি দেশের তালিকায় চলে আসবে বলে আশা করছি।’


শনিবার (২৮ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৩তম জন্মদিন উপলক্ষে জাতীয় জাদুঘরে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।


শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ এই শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে।


পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. রকিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মাহমুদ উস সামাদ এমপি ও জনতা ব্যাংকের চেয়ারম্যান জামালউদ্দিন আহমেদ।


অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায়ই তাকে আগে থেকেই প্রয়োজনীয় ব্যবস্থাপনা সম্পন্ন করে রাখার পরামর্শ দেন, যেন কৃষক, শ্রমিক, ফেরিওয়ালা, কামার, হস্তশিল্পীসহ প্রতিটি শ্রমজীবী পরিবারের অন্তত একজন সদস্যের কর্মসংস্থান করা যায়।


তিনি আরো বলেন, ‘আমি বিশ্বাস করি যে ২০৩০ সাল নাগাদ দেশের প্রতিটি কর্মক্ষম ব্যক্তি কর্মসংস্থানের আওতায় আসবে।’


দেশের দারিদ্রতার হার ২১ শতাংশে নেমে এসেছে উল্লেখ করে কামাল বলেন, সরকার ২০৩০ সাল নাগাদ দারিদ্রতার এই হার ০ থেকে ৩ শতাংশে নামিয়ে আমার লক্ষ্য সরকারের রয়েছে।


বিশ্বব্যাংক ও আইএমএফ এর তথ্য উপাত্তের বরাত দিয়ে অর্থমন্ত্রী বলেন, বিগত ১০ বছর নাগাদ বাংলাদেশ জিডিপি প্রবৃদ্ধিতে শীর্ষ স্থান অধিকার করে আছে। এই অগ্রগতি অব্যাহত থাকলে ২০২৭ সাল নাগাদ বৈশ্বিক অর্থনীতিতে আমাদের দেশ ২৬তম স্থান অধিকার করতে সক্ষম হবে।


আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, তার মন্ত্রণালয় বছরে ২০০ মেধাবী শিক্ষার্থীকে ল্যাপটপ প্রদানের পদক্ষেপ গ্রহণ করেছে।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com