শিরোনাম
উন্নত ব্র্যান্ডের ব্লেড উৎপাদন করবে সরকার
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৯, ০৯:২৬
উন্নত ব্র্যান্ডের ব্লেড উৎপাদন করবে সরকার
বিবার্তা প্রতিবদেক
প্রিন্ট অ-অ+

এবার উন্নত মানের ব্লেড তৈরি করতে যাচ্ছে সরকার। এজন্য ‘ডিসপোজাল রেজর ব্লেড প্লান্ট স্থাপন এবং বিদ্যমান মেশিনারিজ আধুনিকায়ন’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়ন করছে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন (বিএসইসি)।


এর মাধ্যমে জিলেট বা শিক ব্র্যান্ডের মতো উন্নত ব্লেড তৈরি করা হবে। গত ১২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় প্রকল্পের স্টিয়ারিং কমিটির দ্বিতীয় সভা। মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ওই সভায় সভাপতিত্ব করেন শিল্প সচিব মো. আবদুল হালিম। গত ২৪ সেপ্টেম্বর জারি করা স্টিয়ারিং কমিটির সভার কার্যবিবরণী সূত্রে এসব তথ্য জানা গেছে।


এ প্রসঙ্গে বিএসইসির অতিরিক্ত সচিব ও পরিচালক (বাণিজ্যিক) নারায়ণ চন্দ্র দেবনাথ বলেন, দেশে ব্লেডের বাজার অনেক ভালো। এতদিন সরকারিভাবে শুধু সোর্ড ব্লেড তৈরি করা হতো। তবে এটি খুব বেশি উন্নত মানের ছিল না। বেশিরভাগ ক্ষেত্রে গ্রামে এবং হাসপাতালগুলোতে ব্যবহার হতো। এখন উন্নতমানের ব্লেড তৈরি হলে সরকারি ব্র্যান্ডকে কাজে লাগিয়ে বাজারে অবস্থান তৈরি করা সহজ হবে। তাছাড়া বর্তমান ব্লেডটিকেও উন্নত করা হবে।


সূত্র জানায়, প্রকল্পটি ২০১৮ সালের অক্টোবর থেকে ২০২০ সালের সেপ্টেম্বর মেয়াদে বাস্তবায়িত হচ্ছে। এটির ব্যয় ধরা হয়েছে ২৫ কোটি টাকা। প্রকল্পের আওতায় সরকারি এ প্রতিষ্ঠানটিকে ডিসপোজাল রেজর ব্লেড অ্যাসেমব্লিং নতুন প্লান্ট স্থাপনের মাধ্যমে উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করা হবে।


এর মাধ্যমে দেশের শিল্পায়নে অবদান রাখা, প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকা এবং প্রায় ৩৪ বছরের বিদ্যমান পুরনো মেশিনারিজ আধুনিকায়নের মাধ্যমে কারখানার উৎপাদিত পণ্যের উৎপাদন ব্যয় ও অপচয় কমানো এবং উৎপাদন লক্ষ্যমাত্রা বৃদ্ধির মাধ্যমে লাভজনকভাবে পরিচালনা করার লক্ষ্য রয়েছে।


সেই সঙ্গে বাজারে ব্লেডের মূল্য স্থিতিশীল রাখা ও বৈদেশিক মুদ্রা সাশ্রয় করার জন্যই প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। স্টিয়ারিং কমিটির সভায় প্রকল্প পরিচালক জানান, এ প্রকল্পের মূলত দুটি কার্যক্রম রয়েছে।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com