শিরোনাম
পানি ও স্যানিটেশন ব্যবস্থা উন্নয়নে ১০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৯, ২২:১৭
পানি ও স্যানিটেশন ব্যবস্থা উন্নয়নে ১০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশ্বব্যাংক বাংলাদেশের ৩০টি বাছাইকৃত পৌরসভার পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নের পাশাপাশি পানি সরবরাহ ও স্যানিটেশন সেবার সক্ষমতা বৃদ্ধির জন্য ১০ কোটি মার্কিন ডলার ঋণ দেবে।


অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এক কর্মকর্তা বলেন, ‘এ ব্যাপারে ৬ অক্টোবর রাজধানীর শের-এ-বাংলা নগরে ইআরডি কার্যালয়ে বাংলাদের সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে একটি ঋণ চুক্তি সই হবে।’


ইআরডির ওই কর্মকর্তা বলেন, ইআরডি সচিব মনোয়ার আহমেদ ও বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটান শাখার কান্টি ডিরেক্টর মার্সি টেম্বোন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করবেন।


ইআরডি কর্মকর্তা আরো বলেন, ‘পৌরসভা পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্পটি’ ছোট শহরগুলোতে বাসবাসরত প্রায় ৬ লাখ মানুষের নিরাপদ পানি সরবরাহে সহায়তা করবে। পাইপের মাধ্যমে এই পানি সরবরাহ করা হবে।


প্রকল্পটির মাধ্যমে বাছাইকৃত ৩০টি পৌরসভায় ওয়াটার ট্রিটমেন্ট ফ্যাসিলিটি, জলাধার, সরবরাহ পাইপ নেটওয়ার্ক, বাড়িতে মিটার সংযোগসহ পানি সরবরাহের জন্য বিভিন্ন ধরনের অবকাঠামো নির্মাণ করবে। এই পৌরসভাগুলোতে বর্তমানে পাইপের মাধ্যমে পানি সরবরাহের ব্যবস্থা নেই।


বিশ্বব্যাংকের মতে, বাংলাদেশের প্রায় ৮৭ শতাংশ বাড়িতে বিভিন্ন উন্নতমানের পানির উৎস রয়েছে। কিন্তু তা সত্ত্বেও পাইপের মাধ্যমে পানি পাচ্ছে মাত্র ১০ শতাংশ মানুষ । প্রায় অর্ধেক পৌরসভারই মৌলিক পাইপের মাধ্যমে পানি সরবরাহ ব্যবস্থা আছে। কিন্তু এই পাইপের মাধ্যমে সেসব শহরের জনসংখ্যার মাত্র একটি ছোট অংশ পানি পায়। নগরের কেন্দ্রস্থানের বাসিন্দারাই এই সুবিধা ভোগ করে।


বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ)’র এই ঋণের মেয়াদ ৩০ বছর। এই ঋণের সুদের হার ১.২৫ শতাংশ ও সার্ভিস চার্জ ধরা হয়েছে ০.৭৫ শতাংশ।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com