৬৬ প্রতিষ্ঠানকে রফতানি ট্রফি দিলেন প্রধানমন্ত্রী
প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৩৮
৬৬ প্রতিষ্ঠানকে রফতানি ট্রফি দিলেন প্রধানমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬-১৭ অর্থবছরে রফতানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ৬৬ প্রতিষ্ঠানকে ‘জাতীয় রফতানি ট্রফি’ তুলে দিয়েছেন।


রবিবার (১ সেপ্টেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে ট্রফি তুলে দেন প্রধানমন্ত্রী।


২০১৬-১৭ অর্থবছরের সেরা রফতানিকারক হিসেবে এগ্রো প্রসেসিং পণ্য (তামাকজাত পণ্য ব্যতীত) রফতানিতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদকের জন্য চূড়ান্ত হওয়া তিনটি প্রতিষ্ঠানের মধ্যে দুটিই প্রাণ-আরএফএল গ্রুপের। এর মধ্যে প্রাণ এগ্রো লিমিটেড স্বর্ণপদক এবং একই গ্রুপের প্রতিষ্ঠান হবিগঞ্জ এগ্রো লিমিটেড ব্রোঞ্জ পদক।


এ ছাড়া প্লাস্টিক পণ্য রফতানিতে রৌপ্য ও ব্রোঞ্জ পদক পেয়েছে প্রাণ-আরএফএল গ্রুপের ডিউরেবল প্লাস্টিকস লিমিটেড ও অলপ্লাস্ট বাংলাদেশ লিমিটেড। পাশাপাশি লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য রফতানিতেও রৌপ্য পদক পেয়েছে একই গ্রুপের প্রতিষ্ঠান মেসার্স রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এছাড়াও ২০১৬-১৭ অর্থবছরে রফতানিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য দেশের খ্যাতিমান আরো ৬০টি প্রতিষ্ঠানকে বিভিন্ন শ্রেণিতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক দেয়া হয়।


২০১৬-১৭ অর্থবছরের রফতানি ট্রাফি পাওয়া প্রতিষ্ঠান


তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণপদক পেয়েছে হা-মীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস লিমিটেড। একই খাতে ব্রোঞ্জ ট্রফিও পায় হা-মীম গ্রুপের দ্যাটস ইট স্পোর্টসওয়্যার লিমিটেড। এ খাতে রৌপ্যপদক পেয়েছে এ কে এম নিটওয়্যার।


তৈরি পোশাকের নিটওয়্যার খাতে স্বর্ণ ট্রফি পায় স্কয়ার ফ্যাশনস, রৌপ্য ট্রফি ফোর এইচ ফ্যাশনস আর ডার্ড কম্পোজিট টেক্সটাইলস পায় ব্রোঞ্জ ট্রফি। সব ধরনের সুতা রফতানি খাতে বাদশা টেক্সটাইলস পায় স্বর্ণ ট্রফি। আর কামাল ইয়ার্ন রৌপ্য ও ম্যাকসন স্পিনিং পায় ব্রোঞ্জ ট্রফি।


টেক্সটাইল ফেব্রিকস খাতে এনভয় টেক্সটাইল স্বর্ণ, ফোর এইচ ডাইং অ্যান্ড প্রিন্টিং রৌপ্য ও প্যারামাউন্ট টেক্সটাইল ব্রোঞ্জ ট্রফি পেয়েছে। টেরিটাওয়েল খাতে নোমান টেরিটাওয়েল মিলস স্বর্ণ ট্রফি পেয়েছে। এ খাতে আর কোনো ট্রফি দেয়া হয়নি। হিমায়িত খাদ্য খাতে সী-মার্ক (বিডি) স্বর্ণ ট্রফি পেয়েছে। আর ব্রাইট সী ফুডস রৌপ্য ও বিডি সী ফুডস পেয়েছে ব্রোঞ্জ ট্রফি।


পাটজাত দ্রব্য খাতে আকিজ জুট মিলস পায় স্বর্ণ, জনতা জুট মিলস রৌপ্য আর করিম জুট স্পিনার্স ব্রোঞ্জ ট্রফি পেয়েছে। ক্রাস্ট বা ফিনিশড চামড়া খাতে এস এ এফ ইন্ডাস্ট্রিজ স্বর্ণ ট্রফি পেয়েছে। পিকার্ড বাংলাদেশ চামড়াজাত পণ্য রফতানি খাতে স্বর্ণ ও বিবিজে লেদার গুডস রৌপ্য ট্রফি পেয়েছে।


সব ধরনের পাদুকা রফতানি খাতে স্বর্ণ ট্রফি পেয়েছে বে ফুটওয়্যার। আর এফবি ফুটওয়্যার রৌপ্য ও ফুডবেড ফুটওয়্যার ব্রোঞ্জ ট্রফি পেয়েছে।


কৃষিপণ্য (তামাক ব্যতীত) রফতানি খাতে স্বর্ণ ট্রফি পেয়েছে মনসুর জেনারেল ট্রেডিং, রৌপ্য পেয়েছে এলিন ফুডস এবং হেরিটেজ এন্টারপ্রাইজ পেয়েছে ব্রোঞ্জ ট্রফি। প্রক্রিয়াজাত কৃষিপণ্য রফতানিতে প্রাণ এগ্রো স্বর্ণ ট্রফি পেয়েছে। এলিন ফুড পেয়েছে রৌপ্য আর হবিগঞ্জ এগ্রো ব্রোঞ্জ ট্রফি পেয়েছে।


ফুল ফলিয়েজ খাতে রাজধানী এন্টারপ্রাইজ স্বর্ণ ট্রফি পেয়েছে। হস্তশিল্প পণ্য রফতানিতে কারুপণ্য রংপুর স্বর্ণ, বিডি ক্রিয়েশন রৌপ্য ও ক্লাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্ট ব্রোঞ্জ ট্রফি পেয়েছে। প্লাস্টিক পণ্য রফতানিতে বেঙ্গল প্লাস্টিকস স্বর্ণ, ডিউরেবল প্লাস্টিকস রৌপ্য ও অলপ্লাস্ট ব্রোঞ্জ ট্রফি পেয়েছে। সিরামিক খাতে শাইনপুকুর সিরামিকস পেয়েছে স্বর্ণ ট্রফি।


হালকা প্রকৌশল পণ্য রফতানিতে ইউনিগোরি সাইকেল স্বর্ণ ট্রফি পেয়েছে। রংপুর মেটাল রৌপ্য ও মেঘনা রাবার পেয়েছে ব্রোঞ্জ ট্রফি। ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য রফতানিতে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং স্বর্ণ ও বিআরবি কেবল রৌপ্য ট্রফি পেয়েছে। মেরিন সেফটি সিস্টেম ও বিএসআরএম স্টিল অন্যান্য শিল্পজাত পণ্য খাতে স্বর্ণ ও রৌপ্য ট্রফি পেয়েছে। ফার্মাসিউটিক্যালস পণ্য রফতানিতে স্বর্ণ ট্রফি পেয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস। এ খাতে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস পেয়েছে রৌপ্য ট্রফি। কম্পিউটার সফটওয়্যার রফতানিতে সার্ভিস ইঞ্জিন লিমিটেড স্বর্ণ ট্রফি পেয়েছে।


ইপিজেডের শতভাগ বাংলাদেশি মালিকানাধীন তৈরি পোশাক রফতানিতে ইউনিভার্সেল জিন্স স্বর্ণ, প্যাসিফিক জিন্স রৌপ্য ও জিন্স ২০০০ ব্রোঞ্জ ট্রফি পেয়েছে। ইপিজেডভুক্ত শতভাগ দেশি মালিকানার অন্যান্য পণ্য ও সেবা খাতে ফারদিন এক্সেসরিজ স্বর্ণ, শাশা ডেনিমস রৌপ্য ও আরএম ইন্টারলাইনিংস ব্রোঞ্জ ট্রফি পেয়েছে। প্যাকেজিং ও এক্সেসরিজ খাতে মন ট্রিমস স্বর্ণ, ইউনিগোরি পেপার অ্যান্ড প্যাকেজিং রৌপ্য এবং জাবের অ্যান্ড জুবায়ের এক্সেসরিজ ব্রোঞ্জ ট্রফি পেয়েছে।


অন্যান্য প্রাথমিক পণ্য রফতানিতে স্বর্ণ ট্রফি পেয়েছে অর্কিড ট্রেডিং, রৌপ্য বাং চুং ট্রেড অ্যান্ড ট্যুরিজম আর বেঙ্গল পলি অ্যান্ড পেপার স্যাক ব্রোঞ্জ ট্রফি পেয়েছে।


এছাড়া অন্যান্য সেবা রফতানিতে মীর টেলিকম স্বর্ণ ট্রফি পেয়েছে। নারী উদ্যোক্তা ও রফতানিকারকদের জন্য সংরক্ষিত খাতে মুন্নু সিরামিকস স্বর্ণ ও নিহাও ফুড কোম্পানি রৌপ্য ট্রফি পেয়েছে।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com