এক অঙ্কের সুদ কার্যকর প্রজ্ঞাপন দিয়েই
প্রকাশ : ২৬ আগস্ট ২০১৯, ০৯:১৮
এক অঙ্কের সুদ কার্যকর প্রজ্ঞাপন দিয়েই
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রজ্ঞাপন জারি করেই ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিট কার্যকর করা হবে। সুদের হার কত হবে প্রজ্ঞাপনেই তা উল্লেখ থাকবে। তবে ঋণখেলাপির এক্সিট প্ল্যান নিয়ে আদালতে বিচারাধীন বিষয়টি সুরাহা পর্যন্ত অপেক্ষা করতে হবে। আশা করি শিগগিরই এর সুরাহা হবে।


রবিবার রাষ্ট্রায়ত্ত ব্যাংকের নবনিযুক্ত চেয়ারম্যান ও এমডিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, আগামীতে ব্যাংকগুলোকে আর নতুন করে কোনো মূলধন দেয়া হবে না। অর্থ উপার্জন করেই তাদের বেতন-ভাতা নিতে হবে।


প্রসঙ্গত, গেল সপ্তাহে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক ও রূপালী ব্যাংকে নতুন করে চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেয় সরকার। রোববার আগারগাঁও এনইসি সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী তাদের নিয়ে প্রথম বৈঠক করেন। বৈঠকে উপস্থিত ছিলেন নতুন চেয়ারম্যান ও এমডি ছাড়াও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, অর্থ সচিব আবদুর রউফ তালুকদার প্রমুখ।


বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে রাষ্ট্রায়ত্ত চারটি ব্যাংকের কর্মপরিকল্পনা দাখিলের জন্য চেয়ারম্যান ও এমডিদের নির্দেশ দেয়া হয়েছে। মূলত দায়িত্ব পাওয়ার পর ভবিষ্যতে কিভাবে ব্যাংক পরিচালনা করবেন সে সংক্রান্ত একটি কর্মপরিকল্পনায় আমার কাছে তারা দাখিল করবেন। এ নিয়ে আগামী রোববার পুনরায় তাদের সঙ্গে বৈঠক হবে। কর্মপরিকল্পনা পাওয়ার পর আলোচনা ও পর্যালোচনা শেষে চূড়ান্ত করা হবে। আশা করি রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো শীর্ষ পর্যায়ের ব্যবস্থাপনায় পরিবর্তন করে যাদের বসানো হয়েছে তারা প্রত্যেকে পারদর্শী। জীবনের বড় একটি সময় ব্যয় করে এ খাতে জ্ঞান অর্জন করেছেন। তারা ভালো করবেন।


ব্রিফিংয়ে অর্থমন্ত্রী বলেন, প্রায় সময় বলা হয় ব্যাংকিং খাতে তারল্যের অভাব। কিন্তু এই মুহূর্তে ব্যাংকগুলোতে অতিরিক্ত তারল্য আছে ৯২ হাজার কোটি টাকা। এটি চাইলে বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্যে ব্যবহার করা যাবে।


প্রজ্ঞাপন জারি করে সিঙ্গেল ডিজিটে সুদের হার করা হবে বলেছিলেন, কিন্তু সুদ হার ঠিক করবে বাজার, এ ধরনের উদ্যোগ নিয়ে সরকার অর্থনীতিকে নিয়ন্ত্রণ করবে কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, বাজার অর্থনীতি অনুসরণ করে আমেরিকা। কিন্তু তাদের অবস্থা দেখেন। সংকটে পড়ে মুদ্রা ছাপিয়ে আবার বাজারে ছাড়ছে। এটি কোন অর্থনীতিতে পড়ে। বাংলাদেশের সরকার মানুষের জন্য। অর্থনীতি হচ্ছে একটি সোশ্যাল সায়েন্স। এর অবস্থা সবখানে আছে। সাধারণ মানুষের জন্য যেটি ভালো হবে সরকার তা করবে।


তাহলে কি সিঙ্গেল ডিজিটে ঋণের সুদহার কার্যকর করতে প্রজ্ঞাপন জারি করা হবে এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, অবশ্যই করা হবে। এখন আদালতে একটি মামলা চলছে। এটি উঠে গেলেই তা করা হবে। প্রজ্ঞাপন জারির সময় নতুন করে সময় দেয়া হবে। আর সুদের হার সিঙ্গেল ডিজিট বলতে কত হবে সেটিও প্রজ্ঞাপনে ঠিক করে দেয়া হবে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com