শিরোনাম
‘ধানের ক্যাব’র মতো গল্পেই কাজ করতে আগ্রহী মুনমুন
প্রকাশ : ০৩ জুলাই ২০১৯, ১৪:৫৮
‘ধানের ক্যাব’র মতো গল্পেই কাজ করতে আগ্রহী মুনমুন
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

২০০০ সালের কথা। সেই সময় সিনেমায় কাজ করা নিয়ে তুমুল ব্যস্ত চিত্রনায়িকা মুনমুন। বাণিজ্যিক সিনেমায় কাজ করা নিয়ে মুনমুন তখন খুব ব্যস্ত থাকলেও তার মনে মনে ইচ্ছে ছিলো সাহিত্য নির্ভর সিনেমায় কাজ করার। কিন্তু সেই সময় সাহিত্য নির্ভর সিনেমায় কাজ করার সুযোগ না থাকলেও সেই সময় তিনি সাহিত্য নির্ভর একটি কাহিনীচিত্রে কাজ করার সুযোগ পেয়েছিলেন মুনমুন।


প্রয়াত কাজী শাহেদ আলী’র ছোটগল্প ‘ফসল তোলার কাহিনী’ অবলম্বনে বিবেশ রায় নির্মাণ করেন কাহিনীচিত্র ‘ধানের কাব্য’। সুনামগঞ্জ জেলার মধ্যনগর বাজারের আশে পাশে এই কাহিনী চিত্রের শুটিং হয়েছিলো। এই গল্প নিয়ে জহির রায়হানের সিনেমা নির্মাণেরও কথা ছিলো। এর কাহিনী এবং নির্মাণের নেপথ্য গল্প শুনে মুনমুন এই কাহিনীচিত্রে কাজ করার আগ্রহ প্রকাশ করেছিলেন।


যে কারণে ২০০০ সালে তিনি সিনেমার অন্যান্য কাজের ব্যস্ততার ফাঁকে শুধুমাত্র ‘ধানের কাব্য’তে অভিনয়েল জন্য মধ্যনগর গিয়েছিলেন। কাহিনীচিত্রটি নির্মাণের পর দেশে বিদেশে বেশ প্রশংসিত হয়েছিলো। মুনমুনও ব্যতিক্রম ধর্মী এই কাহিনীচিত্রে একজন সাধারণ গ্রাম্য বধূ’র চরিত্রে অভিনয় করে বেশ আলোচনায় এসেছিলেন। এই সময়ে এসেও মুনমুন ধান্যের কাব্য’র প্রাসঙ্গিকতা টানেন।


মুনমুন বলেন, ‘সত্যি বলতে কী দীর্ঘদিনের সিনেমার পথ চলায় অনেক ধরনের গল্পেই অভিনয় করেছি। কিন্তু ধানের কাব্য’র মতো সাহিত্যধর্মী সিনেমায় আমার কাজ করা আর হয়ে উঠেনি। এর নির্মাতা বিবেশ দাদার সঙ্গে পরবর্তীতে যোগাযোগও হয়েছিলো এই ধরনের কাজ করার। কিন্তু দাদাও আর এই ধরনের সাহিত্যধর্মী কাজ করেননি, আমারও করা হয়ে উঠেনি। তবে এই ধরনের সাহিত্যধর্মী কাজ করতে ভীষণ ইচ্ছে করে। আমি যে একজন সত্যিকারের অর্থেই অভিনয়প্রেমী শিল্পী তা এই ধরনের কাজ করলেই দর্শক তা অনুধাবন করতে পারবেন।’



এদিকে আজ ৩ জুন মুনমুনের জন্মদিন। জন্মদিনে সবার কাছে দোয়া চেয়ে মুনমুন বলেন, ‘জন্মদিনে সবার কাছে দোয়া চাই আল্লাহ যেন আমাকে আমার পরিবারের সবাইকে ভালো রাখেন, সুস্থ রাখেন।’


এদিকে মুনমুন এরইমধ্যে প্রায় শেষ করেছেন মিজানুর রহমানের ‘রাগী’ সিনেমার কাজ। এই সিনেমায় তিনি মহারানী ভিক্টোরিয়া চরিত্রে অভিনয় করেছেন। মুনমুন অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘মেঘকন্যা’।


সর্বশেষ দেলোয়ার জাহান ঝন্টুর ‘৫২ থেকে ৭১’ এবং ড্যানি সিডাকের ‘কাসার থালায় রূপালী চাঁদ’ সিনেমাতেও অভিনয় করেছেন মুনমুন। দুটিই সরকারী অনুদানের সিনেমা। ১৯৯৭ সালে এহতেশাম পরিচালিত ‘মৌমাছি’ সিনেমায় প্রথম অভিনয় করলেও পর্দায় তার অভিষেক হয় জীবন রহমান পরিচালিত ‘আজকের সন্ত্রাসী’ সিনেমার মধ্যদিয়ে। এখন পর্যন্ত মুনমুন নব্বইটিরও বেশি সিনেমাতে অভিনয় করেছেন।


বিবার্তা/অভি/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com