শিরোনাম
ফেরা হলো না ববিতার
প্রকাশ : ২৩ জুন ২০১৯, ১৩:৩২
ফেরা হলো না ববিতার
ছবি : গোলাম সাব্বির
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

দীর্ঘদিন পর দেশে ফেরার পর আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নায়িকা ববিতা’র চলচ্চিত্রে অভিনয়ে ফেরা নিয়ে আলোচনা শুরু হয়েছিলো। একজন পরিচালকের সিনেমাতে অভিনয় করার ব্যাপারে পরিচালকের সঙ্গে নিজ বাস ভবনে কথাও বলেছিলেন ববিতা। ববিতা পরিচালককে তার চরিত্রটির ব্যাপারে কিছু কারেকশনও দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত ববিতার মনের মতো চরিত্রে না হওয়ায় ববিতার আর অভিনয়ে শেষ পর্যন্ত ফেরাই হলোনা।


তাই দর্শকেরও আপাতত আর নতুন কোন সিনেমায় ববিতাকে দেখার সুযোগ থাকলো না। তাই ববিতা ভক্তদের আবারো অপেক্ষার পাশা শুরু হলো। আদৌ ববিতা আর নতুন কোন সিনেমায় অভিনয়ও করবেন না কী না তা নিয়েও এখন সন্দেহ দেখা যাচ্ছে। কারণ আমাদের দেশের সিনেমা নির্মাণের পেক্ষাপটে গল্প এখনো শুধু তরুন নায়ক নায়িকা কেন্দ্রিকই। ববিতার মতো আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নায়িকাকে বেইজড করে সিনেমা নির্মাণের ধারা আমাদের দেশে শুরু হয়নি। যদি তাই হতো তাহলে চলচ্চিত্রের আরো অনেক কিংবদন্তী নায়িকা যেমন শবনম, সূচন্দা, কবরী, সুজাতা, সূচরিতাসহ আরো অনেককেই অভিনয় থেকে দূরে সরে থাকতে হতোনা। যদিও বা দেশের সিনেমা হলের সংখ্যা কমে যাওয়ার কারণে সিনেমা নির্মাণেও আগ্রহী হচ্ছেন না প্রযোজকেরা। তাই সিনেমা নির্মাণও কমে গেছে। এমন অবস্থায় শুধু কিংবদন্তী তারকাদের নিয়ে গল্পের প্লট সাজিয়ে সিনেমা নির্মাণ অনেকেই চ্যালেঞ্জ মনে করেন।



ববিতা বলেন, ‘এখনো সিনেমার দর্শক আছে, এটা আমি বিশ্বাস করি। ভালো গল্পের সিনেমা যুগের পর যুগ দর্শক দেখতে চায়। পাশের দেশ ভারতের দিকে তাকালেই অমিতাভ বচ্চনের এখনো সিনেমায় নিয়মিত কাজ করার বিষয়টি বিশেষভাবে চোখে পড়ে। তাকে কেন্দ্র করেই গল্প নির্মিত হচ্ছে। শ্রীদেবরী মতো নায়িকাকে কেন্দ্র করেও সিনেমা নির্মিত হয়েছে। যদি তাই হতে পারে তবে কেন নয় আমাদের এখানে। আমার বিশ্বাস আমাদের এখানে মেধাবী কাহিনীকার আছেন, আছেন নির্মাতাও। শুধু উদ্যোগের অভাব। উদ্যোগী হলেই আমাদের মতো যারা আছি তাদেরকে নিয়ে সিনেমা নির্মাণ সম্ভব। নামের আগে শুধু কিংবদন্তী বিশেষণ জুড়ে দিলেইতো আর হয়না, কিংবদন্তীদের নামের আগে বিশেষণের চেয়ে তাদের নিয়ে কাজ করিয়ে প্রমাণ করে দিন যে তারা সত্যিকার অর্থেই কিংবদন্তী। আমার বিশ্বাস অবশ্যই চাইলেই নির্মাতারা পারেন। শুধু শক্ত মনোবল প্রয়োজন।’


নারগিস আক্তারের নির্দেশনায় সর্বশেষ ববিতাকে ‘পুত্র এখন পয়সাওয়ালা’ সিনেমায় অভিনয় করতে দেখা যায়। এরপর আর নতুন কোনো সিনেমায় তাকে দেখা যায়নি। এদিকে ডিসট্রেস চিলড্রেন ইনফ্যান্ট ইন্টারন্যাশনালের শুভেচ্চা দূত হয়ে বেশ কয়েকবছর ধরে কাজ করে যাচ্ছেন ববিতা।


বিবার্তা/অভি/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com