শিরোনাম
জীবনের শ্রেষ্ঠ সময়ের মুখোমুখি স্বরলিপি
প্রকাশ : ২৯ মে ২০১৯, ১২:৪৭
জীবনের শ্রেষ্ঠ সময়ের মুখোমুখি স্বরলিপি
ছবি : গোলাম সাব্বির
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

উপমহাদেশের প্রখ্যাত গীতিকবি গাজী মাজহারুল আনোয়ারের সঙ্গে হঠাৎ সান্নিধ্যে জীবনের শ্রেষ্ঠ সময় কাটিয়েছেন বলে অভিহিত করেছেন এই সময়ের শুদ্ধ সুরের প্রতিশ্রুতিশীল কন্ঠশিল্পী তানজিনা করিম স্বরলিপি। গাজী মাজহারুল আনোয়ারের লেখা মৌলিক গানে এখনো স্বরলিপি কন্ঠ দিতে না পারলেও তার লেখা আগের অনেকগুলো গান গাইবার সুযোগ হয়েছে। তাও আবার গাজী মাজহারুল আনোয়ারের সামনে বসেই স্বরলিপি সেসব গান গেয়েছেন। চ্যানেল আইতে প্রচার চলতি জনপ্রিয় সঙ্গীতানুষ্ঠান ‘পালকি’র জন্য স্বরলিপি বেশ কিছু গান গেয়েছেন।


গাজী মাজহারুল আনোয়ারের লেখা সাবিনা ইয়াসমিনের গাওয়া ‘মাগো আর তোমাকে’, ‘ওকে আর করলোনা কেউ বিয়ে’, আঞ্জুমান আরার গাওয়া ‘আয় ঘুম আয়’, ‘খোকন সোনা বলি শোন’ গানগুলো গেয়েছেন স্বরলিপি। স্বরলিপির কন্ঠে গানগুলো শুনে গাজী মাজহারুল আনোয়ার বেশ খুশি হয়েছিলেন। কারণ সাবিনা ইয়াসমিন এবং আঞ্জুমান আরার গাওয়া গান নতুন করে গাওয়া এবং তা শ্রোতাদের কাছে গ্রহণযোগ্যতা পাওয়া এতো সহজ কোন বিষয় নয়।



তাই স্বরলিপির গায়কীর প্রশংসাও করেছেন গাজী মাজহারুল আনোয়ার প্রতিটি গান রেকর্ডিং-এর পরবর্তী সময়ে। অবশ্য গানগুলো প্রচারের সময়ও গাজী মাজহারুল আনোয়ার অনুষ্ঠানের মধ্যেও স্বরলিপির গায়কীর প্রশংসা করেন।
চলতি সপ্তাহে হঠাৎ করেই গাজী মাজহারুল আনোয়ারের সঙ্গে তারই বাস ভবনে তারই সান্নিধ্যে কিছুটা সময় কাটানোর সৌভাগ্য হয় স্বরলিপির। প্রায় দুই ঘন্টা সময়ব্যাপী একুশে পদকপ্রাপ্ত বরেণ্য এই চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, পরিবেশক, কাহিনীকার ও গীতিকারের কাছ থেকে নানান ধরনের গল্প শুনেন স্বরলিপি। প্রতিটি গল্পের মধ্যে স্বরলিপি যেন হারিয়ে গিয়েছিলেন।


স্বরলিপির গায়কী প্রসঙ্গে গাজী মাজহারুল আনোয়ার বলেন, ‘স্বরলিপি এই প্রজন্মের একজন সত্যিকারের শিল্পী। গানের প্রতি তার শ্রদ্ধা, ভালোবাসা, একাগ্রতা আমাকে মুগ্ধ করেছে। তার মতো করেই সবার গানে নিজেকে সঠিকভাবে গড়ে তোলেই তারপর গানের ভুবনে আসা উচিত। স্বরলিপির জন্য আমার অনেক অনেক শুভ কামনা রইলো। আরেকটি কথা না বললেই নয়, স্বরলিপির কন্ঠটা ভীষন মিষ্টি। তার মিষ্টি কন্ঠে যেকোন গানই সুরের মাধুর্যতা ছড়িয়ে দেয়।’


স্বরলিপি বলেন, ‘এটা আমার পরম সৌভাগ্য যে গাজী স্যারের সঙ্গে আমি বেশ আন্তরিকতার সহিত জীবনের অন্যতম শ্রেষ্ঠ সময় কাটিয়েছি। যেটুকু সময় তার সঙ্গে কাটিয়েছি তা ছিলো আমার জীবনের শ্রেষ্ঠ সময়। কারণ তিনি এই উপমহাদেশের একজন প্রখ্যাত গীতিকবি। তার কাছ থেকে আমাদের বরেণ্য সঙ্গীতশিল্পীদের যে গল্প শুনেছি তা চলার পথে আমাকে অনেক অনেক অনুপ্রেরণা যোগাবে। আমি সত্যিই জীবনের এই মুহুর্তটি আজীবন মনে লালন করেই এগিযে যাবো।’


স্বরলিপি তার বাবা করিম শাহাবুদ্দিনের কাছেই তালিম নিয়ে নিজেকে একজন সঙ্গীতশিল্পী হিসেবে গড়ে তুলেছেন। এই প্রজন্মের শিল্পীদের মধ্যে ভালোলাগে তার লুইপা, নন্দিতা ও প্রিয়াংকার গান। গানে তার অনপ্রেরণা শাহনাজ রহমতুল্লাহ, রুনা লায়লা ও সাবিনা ইয়াসমিন।


বিবার্তা/অভি/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com