শিরোনাম
৭২তম কান চলচ্চিত্র উৎসব ২০১৯: সেরা দশ সিনেমা
প্রকাশ : ১৮ মে ২০১৯, ১৩:১৮
৭২তম কান চলচ্চিত্র উৎসব ২০১৯: সেরা দশ সিনেমা
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

পর্দা উঠল ৭২তম কান চলচ্চিত্র উৎসবের। পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী চলচ্চিত্র উৎসব। ভেনিস চলচ্চিত্র উৎসব এবং বার্লিন চলচ্চিত্র উৎসবের সাথে কানকেও সবচেয়ে প্রভাবশালী এবং মর্যাদাপূর্ণ উৎসবের সম্মান দেয়া হয়। ১৯৪৬ সাল থেকে প্রতি বছর এই উৎসব পালিত হয়ে আসছে। প্রতি বছর সারা বিশ্বের চলচ্চিত্র কারিগররা এই উৎসবের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন।


বিশ্বের সেরা চলচ্চিত্র উৎসবটিতে প্রদর্শিত সিনেমাগুলো থেকে সেরা দশটি সিনেমা নির্বাচন করেছেন বিবিসির কালচার সম্পাদক রেবেকা লরেন্স। তার লিস্ট অনুযায়ী সিনেমাগুলোর নাম পর্যায়ক্রমে দেয়া হলো-


১। প্যারাসাইট


ট্র্যাজিক কমেডি ধাচের এই সিনেমার পরিচালক বং জু হো। সম্পূর্ণ দুই ভিন্ন সামাজিক অবস্থানে থাকা দুই পরিবারকে কেন্দ্র করেই সিনেমার কাহিনী এগিয়েছে।


২। রকেটম্যান


এই সিনেমার পরিচালক হলো বিখ্যাত ডেক্সটার ফ্লেচার। জ্বী, ঠিকই ধরেছেন। আমাদের সবার প্রিয় বোহেমিয়ান র‍্যাপসডির পরিচালক ডেক্সটার ফ্লেচারের কথাই বলছি! বোহেমিয়ান র‍্যাপসডিতে ফ্রেডি মার্কারীর জীবনী নিয়ে করেছিলেন, রকেটম্যান আসছে আরেকজনের জীবনী নিয়ে।


৩। পোর্ট্রেইট অব আ ল্যাডি অন ফায়ার


ফরাসী লেখক ও পরিচালক সিলিনা সিয়াম্মা তার ত্রিলোজির জন্যই বিখ্যাত। প্রথম দুইটির নাম ওয়াটার লিলিস (২০০৭) ও টমবয় (২০১১)। তৃতীয়টিই হলো পোট্রেইট অব আ ল্যাডি অন ফায়ার।


৪। দ্য ডেড ডোন্ট ডাই


পরিচালক জিম জারমুশের তৈরী জোম্বিদের নিয়ে তৈরি এই সিনেমা আছে লিস্টের চার নম্বরে।


৫। আটলান্টিকস


ফরাসী পরিচালক মাটি ডিওপের আটলান্টিক সিনেমা মূলত কিছু সেনেগাল লোকের ভালো জীবনের আশায় জীবন ঝুঁকি নিয়ে আফ্রিকা থেকে ইউরোপে পাড়ি দেওয়ার গল্প বলে।


৬। পোর্ট অথরিটি


পরিচালক ড্যানিয়েল ল্যাসোভিটের প্রথমবার কোনো সিনেমা কানে প্রদর্শিত হলো। ট্র্যান্সজেন্ডার এক ব্যক্তির প্রেমে পরার পর সামাজিক যত বাঁধা নিয়ে এগিয়ে যায় সিনেমার গল্প।


৭। লিটল জো


অস্ট্রেলিয়ান পরিচালক জেসিকা হসনার এর সিনেমা লাভলি রিতা(২০০১) ও হোটেল(২০০৪) এর জন্য সে পূর্বপরিচিত মুখ হলেও এই প্রথম তার কোনো সিনেমা কান উৎসবে প্রদর্শিত হবার সুযোগ পায়।


৮। ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড


পরিচালক কুয়েন্টিন টারানটিনোর এই সিনেমাটিতে সম্ভবত সবচেয়ে বেশী সংখ্যক তারকার উপস্থিতি দেখা যায়। সবার প্রিয় লিওনার্দো ডি ক্যাপ্রিও, ব্র্যাড পিট সহ অনেকেই আলোকিত করেছেন এই সিনেমাটি।


৯। দ্য ইয়াং আহমেদ


দুইবারের পাম ডি ওর বিজয়ী বেলজিয়ান পরিচালক জিয়ান পিয়ার ও লুক ডারডেন এর এই সিনেমাটি অত্যন্ত বিতর্কিত এক বিষয় নিয়ে এক বেলজিয়ান কিশোরকে ঘিরে নির্মিত হয়েছে।


১০। দ্য লাইটহাউজ


পরিচালক রবার্ট এগারের ‘ফ্যান্টাসি হরর’ জনরার এই সিনেমাটিতে অভিনয় করেছেন রবার্ট প্যাটিনসন ও উইলিয়াম ড্যাফোর মতো তারকারা।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com