শিরোনাম
স্বাধীনতার মাসের শুরুতে পুতুলের ‘সময়ের কাছে মিনতি’
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৪৯
স্বাধীনতার মাসের শুরুতে পুতুলের ‘সময়ের কাছে মিনতি’
ছবি: আলিফ হোসেন রিফাত
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

একুশে গ্রন্থমেলা এলেই বিগত বেশ কয়েকবছর ধরে গ্রন্থমেলাতেই বেশ সময় পার করেন পুতুল। কারণ গ্রন্থমেলায় তার লেখা উপন্যাস কিংবা কবিতার বই প্রকাশ হয়। এবারের বইমেলাতেও তার দ্বিতীয় উপন্যাস ‘জোছনা রাতে বনে যেভাবে আমাদের যাওয়া হয়ে উঠে না’ প্রকাশিত হয়েছে।


এরইমধ্যে উপন্যাসটি বেশ পাঠকপ্রিয়তা পেয়েছে বলেও জানান পুতুল। তবে একুশে গ্রন্থমেলা শেষ হয়ে যাবার পর পুতুল তার নতুন গান নিয়ে শ্রোতা দর্শকের মধ্যে উপস্থিত হবেন।


গত দুই বছর আগে যাত্রা শুরু হওয়া তার নিজস্ব ইউটিউব চ্যানেলে ‘পুতুল গান’-এ প্রকাশিত হবে তার নতুন গান ‘সময়ের কাছে মিনতি’। তার পঞ্চম অ্যালবাম ‘পুতুল কাব্য তৃতীয় অধ্যায়’র এটি হবে দ্বিতীয় গান। গানের কথা, সুর, সঙ্গীত করেছেন পুতুল নিজেই।


পুতুল বলেন, শিগগিরই গানটির মিউজিক ভিডিও নির্মাণ করা হবে। আমার সর্বশেষ গান ছিলো মীরা। আমার মায়ের নামে গানটির কম্পোজিশন ছিলো ১৬ মিনিটের। গানের শুরুতে কবিতা, মাঝখানে গান আবার শেষেও কবিতা। এবারের গানটির কম্পোজিশন ১১ মিনিটের। গান ও কবিতার সমন্বয়েও এবারের গানটি করেছি আমি।



তিনি বলেন, ‘সময়ের কাছে মিনতি’ গানটিতে মানুষের জীবনের দ্রুত ক্ষয়ে যাওয়ার গল্প আছে। আরেকটি কথা না বললেই নয় রক মিউজিকে সাধারণত হারমোনিয়াম ব্যবহৃত হয় না, কিন্তু আমার গানে আমি নিজে হারমোনিয়াম বাজাই। অ্যাকুস্টিক সঙ্গীতায়োজনে এক অন্যধরনের কম্পোজিশন দাঁড়িয়ে যায়, যা শ্রোতা দর্শকের মাঝে অন্যরকম ভালোলাগার সৃষ্টি করে। এই গানের ক্ষেত্রেও আশা করছি তাই হবে।


পুতুল জানান, স্বাধীনতার মাস মার্চ মাসের শুরুতেই তার নিজস্ব ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ পাবে।


পরবর্তীতে আরেকটি নতুন গান নিয়ে আসবেন পুতুল। আর এই তিন গান নিয়েই শেষ হবে পুতুলের পঞ্চম অ্যালবাম ‘পুতুল কাব্য তৃতীয় অধ্যায়’র কাজ।


পুতুলের প্রথম উপন্যাস ছিলো ‘একটি মনস্তাত্বিক আত্মহনন এবং তার পুতুল কাব্যিক প্রতিবেদন’। এর আগে তার দুটি কবিতার বই প্রকাশিত হয়। একটি ‘পুতুল কাব্য উপক্রমনিকা’ এবং অন্যটি ‘পুতুল কাব্য দ্বিতীয় অধ্যায়’।


পুতুল জানান, তার গানের কম্পোজিশনে বিভিন্ন প্রতিষ্ঠিত ব্যান্ডদলের যন্ত্রশিল্পীরা বাজিয়ে থাকেন। তাদের প্রতিও পুতুল কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।


এদিকে প্রতি রবিবার রাত ১০টায় সঙ্গীত বিষয়ক অনুষ্ঠান ‘সেদিন দু’জনে’র নিয়মিত উপস্থাপনা করছেন পুতুল।


বিবার্তা/অভি/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com