শিরোনাম
বলিউডে চুরি-ডাকাতি
প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৫১
বলিউডে চুরি-ডাকাতি
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

সারাবিশ্বে চুরি-ডাকাতি নিয়ে অজস্র সিনেমা নির্মাণ হয়েছে। এই ফর্মূলা বেশ ব্যাবসায়িক সফলতাও এনে দেয়। গুরুত্বপূর্ণ সম্পদ বা ব্যাংক ডাকাতি, চুরি অথবা লুটের ঘটনা আর চোর-পুলিশের লুকোচুরি খেলার বিষয়টা উপভোগ করেন না এমন দর্শক কমই পাওয়া যাবে। সেক্ষত্রে বলিউড কতটা সফলতা পেয়েছে? সেখানে তো নিত্যনতুন ফর্মূলা ব্রেক করা হয়। বলিউডে সফলতা যে খুব একটা হয়েছে তা বলা যায় না। তার সর্বশেষ উদাহরণ গত বছর মুক্তি পাওয়া ‘থাগস অব হিন্দুস্থান’। বিগ বাজেটের এই সিনেমা মুখ রক্ষা করতে পারেনি। এ বছর মুক্তি পাবে সুশান্ত সিংয়ের ‘সঞ্চরিয়া’। একদল ডাকাতদের গল্প নিয়ে ছবিটি নির্মাণ হয়েছে। রনবীর কাপুরও ডাকাত হচ্ছেন। যশরাজ ফিল্মসের প্রযোজনায় এই ছবির নাম ‘শামশেরা’। পরিচালনা করবেন করণ মালহোত্রা।


বলিউডে চুরি নিয়ে সবচেয়ে সফল সিনেমা ধুম সিরিজ। যশরাজ ফিল্মসের প্রযোজনায় ২০০৪ সালে মুক্তি পাওয়া ‘ধুম’ বলিউড কাঁপিয়ে দিয়েছিলো। সাহসী পুলিশ অফিসার অভিষেক বচ্চন আর চোরদের সর্দার জন আব্রাহামের লুকোচুরি খেলা দর্শক বেশ উপভোগ করেছে। পাশাপাশি এশা দেওলের গ্ল্যামারাস উপস্থাপনা দর্শকদের মনোরঞ্জনের মাধ্যমে সুপার-ডুপার হিট তকমা জিতে নেয়। ধুমের সাফল্যের পরপরই ধুম-২ সিনেমার ঘোষণা আসে। অপেক্ষার পালা শেষ হয় হৃত্বিক ও ঐশ্বরিয়ার মনোমুগ্ধকর রসায়নের সাথে অভিষেক-উদয় চোপরা-বিপাশা বসু বনাম হৃত্বিকের চোর-পুলিশ খেলার অসাধারণ গল্পের সিনেমাটিও বক্স অফিসে সফল ছিল। ছবিতে সবচেয়ে বেশি আলোচনায় এসেছে অবশ্য হৃত্বিক-অ্যাশের চুম্বন দৃশ্য। সে সময়ই যে অভিষেক-অ্যাশের বিয়ের কথা চলছিল। ধুম থ্রি ছবিটি অবশ্য ১ ‍ও ২ এর চেয়ে সফলতা কম পেয়েছে। ব্যাবসায়িক দিক থেকে এগিয়ে থাকলেও আগের দুটির মত প্রত্যাশা পূরণ করতে পারেনি আমির খান। শোনা যাচ্ছে খুব শিগগিরই পরবর্তী ধুমের ঘোষণা আসবে। তবে নতুন চোর কে হচ্ছে তা নিয়ে জল্পনা-কল্পনা চলছে। তবে শাহরুখ কিংবা সালমান খানই নাকি হতে চাচ্ছেন ধুম ৪ এর সুপার চোর, এমনটা আভাস পাওয়া যাচ্ছে প্রযোজনা সংস্থা থেকে।


ছয়জন ব্যর্থ লোকের ড্যান্স কম্পিটিশন থেকে হীরা চুরি করার ঘটনার গল্প নিয়েই তৈরি হয়েছিল ‘হ্যাপি নিউ ইয়ার’। ফারাহ খানের পরিচালনায় শাহরুখ-গৌরির প্রযোজনায় ছবিটি সফলতা পায়নি। শাহরুখের টিমে ছিলেন দীপিকা পাডুকোন, অভিষেক বচ্চন, বোমান ইরানি, সনু সুদ, ভিভান শাহ এবং জ্যাকি শ্রফ। ফারাহ খান অক্ষয়কে নিয়ে নির্মাণ করেছিলেন ‘তিস মার খান’। সে ছবিও চুরির গল্প নিয়ে।


অজয় দেবগন, জায়েদ খান, এশা দেওল, সুনীল শেঠী, দিয়া মির্জা, সমিতা শেঠীকে নিয়ে পরিচালক অনুভব সিনহা নির্মান করেন ‘ক্যাশ’ সিনেমাটি। যেখানে অজয় দেবগনের নেতৃত্বে হীরা চুরি করার প্ল্যান করে এবং সফল ভাবে তা সম্পন্নও করে। যদিও ব্যবসায়িক ভাবে সিনেমাটি অন্যসব সিনেমার চেয়ে পিছিয়ে। তবে মুক্তির বছর বেশ আলোচনায় ছিল ছবিটি।


অভিষেক বচ্চন, নীল নিতিন মুখেশ, সোনম কাপুর, বিপাশা বসু, ববি দেওল মিলে চুরি করে প্রচুর পরিমাণ স্বর্ণ। এরপর নিজেদের মধ্যে ধোঁকা, চাতুরির খেলা জমে যায়। দর্শকরাও বাধ্য হয় ঢুকে যেতে বিভিন্ন টুইস্টের ভেতর। এই সিনেমাটি হলিউডের ব্লকব্লাস্টার ‘দ্য ইটালিয়ান জব’ সিনেমার রিমেক। ২০১২ সালে মুক্তি পাওয়া সিনেমাটি অবশ্য বক্স অফিসে তেমন সাড়া ফেলতে পারেনি। চুরি ও ধোকাবাজি নিয়ে নীলের ‘জনি গাদ্দার’ সিনেমাটি প্রশংসা কুড়িয়েছিল। অভিষেক বচ্চন-রিতেশ দেশমুখের ‘ব্লাফ মাস্টার’ সিনেমাটি সুপারহিটের তকমা পেয়েছিল।


বেশ পুরনো কিন্তু মজার একটা সিনেমা জুয়েল থিফ। বিজয় আনন্দ পরিচালিত এই সিনেমায় বিজয় আনন্দ বিনয়ের চরিত্রে অভিনয় করেন। যেখানে বিনয় ভুলবশত এক গয়না চোরের সাক্ষাত পায়। সে ভাবে চোরকে পুলিশে ধরিয়ে দেবে। কিন্তু ক্রমেই সে আবিষ্কার চোরের অন্য আর এক রূপ। দেব আনন্দের ছবিটি চুরি নিয়ে বলিউড ইতিহাসে অন্যতম আলোচিত সিনেমা। চুরি নিয়ে ক্লাসিক সিনেমা ‘শালিমার’


এছাড়াও বিগ বাজেটের সিনেমা ‘আখে’, ‘কান্তে’। দুটি ছবিতেই অমিতাভ বচ্চনসহ একঝাক তারকা শিল্পীরা অভিনয় করেছেন। অক্ষয় কুমারের ‘স্পেশাল ২৬’ কিংবা রিতেশ দেশমুখের ‘ব্যাংক চোর’ ছবিও পেয়েছে ব্যাবসায়িক সফলতা।


সংগৃহীত


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com