শিরোনাম
আশীষ সেনগুপ্তের নির্দেশনায় কুমার বিশ্বজিৎ
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৯, ১৪:৫২
আশীষ সেনগুপ্তের নির্দেশনায় কুমার বিশ্বজিৎ
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

চিরসবুজ কুমার বিশ্বজিৎ ও বিশিষ্ট আলোকচিত্রশিল্পী আশীষ সেনগুপ্তের গ্রামের বাড়ি চট্টগ্রামে। যে কারণে দু’জনের মধ্যে পরিচয়ের শুরু থেকেই দারুণ সখ্য। আশীষ সেনগুপ্তের বড় ভাই প্রয়াত অসীম সেনগুপ্তের নির্দেশনায় কুমার বিশ্বজিৎ বেশ কয়েকটি মিউজিক ভিডিওতে কাজ করেছিলেন।


তবে আশীষ সেনগুপ্তের ক্যামেরায় এর আগে কুমার বিশ্বজিৎ শুধু স্থিরচিত্রেই নিজেকে বন্দী করেছেন। এবারই প্রথম আশীষ সেনগুপ্তের নির্দেশনায় কুমার বিশ্বজিৎ নিজেকে একটু অন্যরকমভাবে দেখার সুযোগ পেলেন। অবশ্য কুমার বিশ্বজিৎ’ই আশীষ সেনগুপ্তকে সেই কাজটি করার সুযোগ সৃষ্টি করে দিয়েছেন।


বলা যায় কুমার বিশ্বজিৎ ও আশীষ সেনগুপ্ত একই পরিবারের মানুষ। যে কারণে বড় ভাই অসীম পৃথিবীতে না থাকলেও আশীষের প্রতি পরম ভালোবাসা রয়েছে কুমার বিশ্বজিৎ’র। নিজের হাতে গড়ে তোলা স্বপ্নের স্টুডিও ‘আইক্লিক’ অনেক আগেই আপাতত বন্ধ করে দিয়েছেন।



গত বছর থেকে তিনি নিয়মিত একজন ফটোগ্রাফার হিসেবে কাজ করছেন অনলাইন সংবাদ মাধ্যম সারা বাংলায়। এই অনলাইন সংবাদ মাধ্যমে ‘একান্ত আলাপন’ নামের একটি বিভাগ চালু করেছেন আশীষ সেনগুপ্ত। সেই বিভাগেরই জন্য এবার তিনি বিশেষ সাক্ষাৎকার গ্রহণ করেছেন কুমার বিশ্বজিৎ’র।


গেলো ১৩ জানুয়ারি বিকেল থেকে সন্ধ্যায় আশীষ সেনগুপ্তর নির্দেশনায় ও নানান ধরনের প্রশ্নের মুখোমুখি হন কুমার বিশ্বজিৎ। এই একান্ত আলাপনে কুমার বিশ্বজিৎর না বলা অনেক কথাই উঠে এসেছে বলে জানালেন আশীষ সেনগুপ্ত। অনেকদিন পর মনের মতো একটি সাক্ষাৎকার দিতে পেরে কুমার বিশ্বজিৎ’ও ছিলেন বেশ উচ্ছ্বসিত।


কুমার বিশ্বজিৎ বলেন, আশীষ আমার অত্যন্ত স্নেহ ভাজন ছোট ভাই। আমার অনেক প্রিয় একজন ফটোগ্রাফারও সে। আমার মনে আছে আশীষ যেদিন প্রথম ছবি তুলে সেদিন তার তোলা একটি ছবিও বাদ দিতে পারিনি। অর্থাৎ তার প্রতিটি ক্লিকই ছিলো অসাধারণ। আমি নিজেকে দেখে মুগ্ধ হয়ে গিয়েছিলাম। এরপর আমি আরো বেশ কয়েকবার তার ক্যামেরার ফ্রেমে নিজেকে বন্দী করেছিলাম। তবে এবারই প্রথম তার নির্দেশনায় এমন একটি আলাপনে অংশগ্রহণ করেছি। আমার মনের অনেক কথাই দর্শক এই আলাপনে জানতে পারবেন।


আশীষ সেনগুপ্ত বলেন, শুরুতেই ধন্যবাদ দিতে চাই পলাশ মাহবুব ভাইকে যিনি আমাকে এই কাজটি করার ব্যাপারে সবচেয়ে বেশি অনুপ্রেরণা দেন। তিনি সাহস দেন বলেই আমি পারছি। আর আমাকে একান্ত আলাপনের জন্য দীর্ঘ সময় দেবার জন্য বিশ্ব দাদার কাছে সারা জীবনের জন্য ঋণী হয়ে গেলাম। দাদা আমাদের দেশের কিংবদন্তী শিল্পী। তাকে নিয়ে এমন একটি কাজ করতে পারবো, ভাবতেও পারিনি।


আশীষ জানান, শিগগিরই সারা বাংলার অনলাইনে কুমার বিশ্বজিৎর সাক্ষাৎকারটি প্রচার হবে।


বিবার্তা/অভি/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com