শিরোনাম
ভারতে বাংলা উৎসবে ফাহমিদা নবী ও বাপ্পা মজুমদার
প্রকাশ : ০৪ জানুয়ারি ২০১৯, ১৮:৫৭
ভারতে বাংলা উৎসবে ফাহমিদা নবী ও বাপ্পা মজুমদার
ছবি: মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

ভারতের কলকাতার নজরুল মঞ্চে আজ থেকে টানা তিনদিনব্যাপী শুরু হচ্ছে ‘বাংলা উৎসব ২০১৯’। এই উৎসবের প্রথমদিন শুক্রবার প্রথম কলকাতার মঞ্চে একসঙ্গে সঙ্গীত পরিবেশন করবেন বাংলাদেশের জনপ্রিয় দু’জন সঙ্গীতশিল্পী ফাহমিদা নবী ও বাপ্পা মজুমদার।


অনুষ্ঠানে অংশগ্রহণ উপলক্ষে নতুন বছরের শুরুর আগেই স্ত্রী তানিয়া হোসেইনকে সঙ্গে নিয়ে দার্জিলিংয়ে ঘুরতে গিয়েছিলেন বাপ্পা মজুমদার। তিনি সেখান থেকেই কলকাতার নজরুল মঞ্চে বাংলা উৎসবে যোগ দিবেন।


এদিকে বৃহস্পতিবার সকাল ১১টার ফ্লাইটে কলকাতা গিয়েছেন ফাহমিদা নবী। আবার শুক্রবার ফাহমিদা নবীর জন্মদিন। এবারের জন্মদিন কলকাতায় কাটবে বিধায় মনের ভেতর একটা বাড়তি আনন্দ আর ভালোলাগা কাজ করছে ফাহমিদা নবীর। কারণ তার জন্মদিনেই তিনি নজরুল মঞ্চে বাংলাদেশের হয়ে দেশ বিদেশের নানান দর্শকের সামনে সঙ্গীত পরিবেশন করবেন। তবে পরিবারের সদস্যদের জন্যও ব্যাকুল থাকবেন তিনি।


বাপ্পা মজুমদার জানান, তিনি এবং ফাহমিদা নবী একইমঞ্চে তাদের জনপ্রিয় দু’একটি গানও গাইতে পারেন। তবে তারা দু’জন নিজেদের জনপ্রিয় গানগুলোও গাইবেন।


ফাহমিদা নবী বলেন, ''কেমন করে যেন আমার জন্মদিনেই এমন একটি অনুষ্ঠানে গান গাইতে হচ্ছে। একজন সঙ্গীতশিল্পী হিসেবে তাই এবারের জন্মদিনটা আমার কাছে অনেকটাই অন্যরকম, আলাদা মনে হচ্ছে। কলকাতায় আমাদের পরিচিত যারা আছেন তাদের সবাইকে আজকের অনুষ্ঠানে আসার জন্য নিমন্ত্রণ করছি। আশা করছি বাংলা উৎসবে এলে সবারই ভালোলাগবে।''


মুঠোফোনে কলকাতা থেকে বাপ্পা মজুমদার বলেন, ''দেশের প্রতিনিধিত্ব করে দেশের বাইরে গান গাইতে সবসময়ই ভালোলাগে। সত্যি বলতে কী দেশের গানগুলো দেশের বাইরে গাইতে সবসময়ই অন্যরকম ভালোলাগা কাজ করে। কলকাতার মাটিতে এই নিয়ে তৃতীয়বারের মতো আমি সঙ্গীত পরিবেশন করতে যাচ্ছি। অনুষ্ঠানের সাথে সংশ্লিষ্ট প্রত্যেকের প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা। আশা করছি সবার সঙ্গে দেখা হবে নজরুল মঞ্চে।''



প্রতিদিন বিকাল চারটা থেকে রাত দশটা পর্যন্ত উৎসব চলবে। চলতি বছরের শুরুতে অর্থাৎ ভালোবাসা দিবসে বাপ্পা মজুমদারের সুরে একটি গানে কণ্ঠ দিয়েছিলেন ফাহমিদা নবী। এবার ফাহমিদা নবীর সুরে গান গাইলেন বাপ্পা মজুমদার।


'কতদিন আমি হাঁটিনি/গায়ের সেই মেঠো পথ ধরে', এমন কথার দেশের গানটি লিখেছেন সালমা মুন। সংগীতায়োজনে বর্ণ চক্রবর্তী।


ফাহমিদা নবী জানান, বাপ্পা মজুমদারের গাওয়া গানটি ফাহমিদার সুরে ‘জীবনের জয়গান’ শীর্ষক ১১টি দেশের গানের প্রজেক্টে থাকবে। গেলো বছরের ভালোবাসা দিবসে ‘ভালোবাসি’ শিরোনামের একটি গান প্রকাশিত হয়েছিলো। গানটি লিখেছেন আলী আশরাফ এবং সুর সঙ্গীতায়োজন করেছিলেন বাপ্পা মুজমদার। গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছিলেন মেধাবী নির্মাতা রৌম্য খান। মডেল হয়েছিলেন সেলিনা আফ্রি ও সুমন।


বিবার্তা/অভি/কামরুল


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com