শিরোনাম
বছর শেষে কলকাতা চলচ্চিত্র
প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০১৮, ১৪:০১
বছর শেষে কলকাতা চলচ্চিত্র
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০১৮ সাল, কেমন ছিল কলকাতা চলচ্চিত্রের জন্য? পুরো বছরের হিসেব কষলে দেখা যায়, বেশ কিছু ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমসহ গণমাধ্যমগুলো ছিল সরব।


বছরের এমন কিছু ঘটনার উপর চোখ রাখা যাক-


পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ


সারাবিশ্বে গোটা বছর জুড়ে ছিল যৌন হয়রানির বিরুদ্ধে আন্দোলন। বাদ পড়েনি কলকাতার চলচ্চিত্রও। চলতি বছরের অক্টোবরের দিকে ‘অটোগ্রাফ’ খ্যাত পরিচালক সৃজিত মুখার্জীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন শর্মিষ্ঠা সাহা নামের এক নারী। তার অভিযোগ, ২০১৪ সালের দিকে নাকি তিনি ‘রাজকাহিনী’ ছবিতে সৃজিতের সহকারী হিসেবে কাজ করার জন্য চুক্তি করেন। এরপর কাজ পেতে মুঠফোনে অশ্লীল প্রস্তাব দেন সৃজিত। কুপ্রস্তাবে রাজী না হওয়ায় নাকি তিনি সহকারী পরিচালক হিসেবে কাজ করার সুযোগ পাননি। শর্মিষ্ঠার পর সৃজিতের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন মডেল ও অভিনেত্রী র‍্যাচেল হোয়াইটও।


সাম্প্রদায়িকতার মুখে নুসরাত ও মিমি


দুর্গাপূজার শুভেচ্ছা জানিয়ে মৌলবাদীদের তোপের মুখে পড়েন অভিনেত্রী নুসরাত জাহান। একজন মুসলিম হয়ে পূজার শুভেচ্ছা জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে গালমন্দের শিকার হন নুসরাত। নুসরাতের মতো একই অবস্থা হয়েছিল অভিনেত্রী মিমি চক্রবর্তীর। গণেশের মূর্তির উপর জুতা পরে উঠায় উগ্রবাদীদের তোপের মুখে পড়েন তিনিও। সে সময় অনেকে শিল্পী তাঁদের পাশে দাঁড়ান।


রাজ-শুভশ্রীর বিয়ে


একাধিক প্রেমের বিতর্ক শেষে এ বছরের মার্চে অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলিকে বিয়ে করেন পরিচালক রাজ চক্রবর্তী। জমকালো এই বিয়ে নিয়ে কয়েকমাস জুড়ে গণমাধ্যমগুলো ছিল সরব। এর সঙ্গে যোগ হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে রাজ-শুভশ্রীর নানা হাস্যকর কর্মকাণ্ড।


দেবের ‘হইচই আনলিমিটেড’ বিতর্ক


সুপারস্টার দেব ও সাংবাদিক অনিকেত চট্রোপাধ্যায়ের রেশারেশি নিয়েও কম আলোচনা হয়নি। দেবের ‘হইচই আনলিমিটেড’ ছবি মুক্তির আগে ছবিটি নকল বলে টুইট করেছিলেন বিনোদন সাংবাদিক অনিকেত চট্রোপাধ্যায়। এরপর দেব তাঁর বাণিজ্য নষ্ট করার অভিযোগে অনিকেতের বিরুদ্ধে মামলা করেন। এ নিয়ে চলে রেশারেশি।


সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও জয় মুখার্জীর দ্বন্দ্ব


অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একসময় প্রেমের সম্পর্ক ছিল অভিনেতা জয় মুখার্জীর। এক পর্যায়ে তাদের মধ্যে শীতল সম্পর্ক তৈরি হয়। সেই জেরে গত জুলাইয়ে সায়ন্তিকার গাড়ি ভাংচুরসহ চালককে পেটান জয়। এই ঘটনায় সায়ন্তিকার অভিযোগে জয়কে কারাবাসও করতে হয়।


পায়েল চক্রবর্তীর রহস্য মৃত্যু


গত ৫ সেপ্টেম্বর শিলিগুড়ির একটি হোটেল থেকে অভিনেত্রী পায়েল চক্রবর্তীর ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়। প্রথমে বিষয়টি আত্মহত্যা বলে মনে করা হলেও বেশকিছু বিষয় নিয়ে রহস্য তৈরি হয়। যদিও খুন না আত্মহত্যা সে বিষয়ে কোনো খবর পাওয়া যায়নি। এ ঘটনায় শিল্পী সমাজে বেশ চাঞ্চল্যকর পরিস্থিতির সৃষ্টি হয়। সংগৃহীত


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com