শিরোনাম
পরিবেশ বাঁচাতে ডিক্যাপ্রিও’র ১০০ মিলিয়ন ডলার অনুদান
প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০১৮, ১৬:৪২
পরিবেশ বাঁচাতে ডিক্যাপ্রিও’র ১০০ মিলিয়ন ডলার অনুদান
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

শিল্পায়ন বাড়ছে কিন্তু কমছে বনায়ন। কারখানার কালো ধোঁয়ায় বায়ুমণ্ডলে ওজন স্তর ধীরে ধীরে নষ্ট হচ্ছে। যার ফলে পৃথিবীর তাপমাত্রা ক্রমেই বেড়ে চলেছে। বরফে ঢাকা অ্যান্টার্কটিকার দৈত্যাকার সব বরফ খণ্ড দ্রুত গলে যাচ্ছে। প্লাস্টিক বর্জ্য মাটির উর্বরতা কমিয়ে দিচ্ছে। একদিকে পানির নিচে পৃথিবী তলিয়ে যাওয়ার সম্ভাবনা, অন্যদিকে গাছ-পালার অভাবে মরুভূমিতে পরিণত হওয়া। পৃথিবী ধংস হচ্ছে এভাবেই! এমন অবস্থায় সবুজ এই গ্রহের আয়ু খুব বেশীদিন নেই বলেই মনে করেন বিশেষজ্ঞরা। তাই পৃথিবীকে বাঁচাতে একজোট হচ্ছে পৃথিবীর ক্ষমতাধর দেশগুলো। অর্থনৈতিক সমৃদ্ধির পাশাপাশি জলবায়ু পরিবর্তনের জন্য বড় বড় সব বৈঠকের আয়োজন করছেন রাষ্ট্রের ক্ষমতাধর ব্যক্তিরা। তাদের সঙ্গে যুক্ত হচ্ছেন বিনোদন ভুবনের তারকারাও।


সম্প্রতি জলবায়ু পরিবর্তনের জন্য ১০০ মিলিয়ন ডলার অনুদান ঘোষণা করেছে হলিউড তারকা লিওনার্দো ডিক্যাপ্রিওর দাতব্য সংস্থা এলডিএফ( লিওনার্দো ডিক্যাপ্রিও ফাউন্ডেশন)। ১৯৯৮ সাল থেকে সারা বিশ্বে ২০০টি প্রজেক্টে পৃষ্ঠপোষকতা দিচ্ছে ডিক্যাপ্রিওর এই সংস্থা। এরমধ্যে অন্যতম হচ্ছে সামুদ্রিক প্রাণী রক্ষণাবেক্ষণ, নবায়নযোগ্য শক্তি বৃদ্ধি, জলবায়ু পরিবর্তন ও আদিবাসীদের অধিকার রক্ষা।


এ বছর সংস্থাটির ২০ বছর পূর্তি উপলক্ষে জলবায়ু পরিবর্তনে কাজ করার জন্য ১০০ মিলিয়ন ডলার অর্থ অনুদানের ঘোষণা দেয়া হয়।


এ বিষয়ে অভিনেতা ডিক্যাপ্রিও জানান, এলডিএফ’ এ পরিমাণ অর্থ ঘোষণা করায় খুব ভাল লাগছে। সত্যিকার অর্থেই পৃথিবীর আবহাওয়া বদলে যাচ্ছে, যা সব প্রাণীকুলের জন্য বর্তমান সময়ের সবচেয়ে বড় হুমকি। পরিবেশের এই বিপর্যয় ঠেকাতে আমাদের সবাইকে দলবদ্ধভাবে কাজ করতে হবে।’


তিনি আরোও জানান, ২০ বছর আগে যখন আমরা এই সংস্থা চালু করি, তখন খুব ছোট পরিসরে শুরু করেছিলাম যা সমাজে বড় পরিবর্তন আনতে পারে। এই সংস্থা কতটা আলাদা কিম্বা কতটা অলাভজনক, তার চাইতে বড় বিষয় হচ্ছে, আমরা সব সময় চেয়েছি সমাজের বড় পরিবর্তনের জন্য তহবিল গঠন করতে।


২০১৬ সালে জলবায়ু পরিবর্তন ইস্যু নিয়ে ‘বিফোর দ্য ফ্লাড’ নামে একটি তথ্যচিত্রও প্রযোজনা করেছিলেন অস্কার বিজয়ী এই অভিনেতা।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com