শিরোনাম
শুভ জন্মদিন নূরজাহান আলীম
প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০১৮, ১৪:২৭
শুভ জন্মদিন নূরজাহান আলীম
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের মরমী কণ্ঠশিল্পী ও আব্দুল আলীমের মেয়ে নূরজাহান আলীমের আজ জন্মদিন। যেহেতু বাবার পথ ধরে বাবারই গান গেয়ে নূরজাহান আলীম একজন সঙ্গীতশিল্পী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন তাই সবসময় বাবা থাকেন তার সাধনায়। কিন্তু জন্মদিন এলে যেন মনটা একটু বেশিই খারাপ হয়ে যায়।


আজকের এই দিনে তার বাবা বেঁচে থাকলে হয়তো আরো অনেক বেশি আনন্দ হতো তার। কিন্তু তারপরও নূরজাহান আলীম বিশ্বাস করেন তার বাবা তারই পাশে আছেন সবসময় ছায়া হয়ে এবং তিনি তাকে দোয়া করছেন। নূরজাহান আলীম আজ তার জন্মদিনে কোন স্টেজ শো রাখেননি। তবে আগামী ২৪ ও ২৫ টানা দু’দিন তিনি গাজীপুরে স্টেজ শো’তে অংশ নিবেন।


এদিকে সম্প্রতি ‘ভারত বাংলাদেশ উন্নয়ন মেলা’য় সঙ্গীত পরিবেশন করেছেন নূরজাহান আলীম। সেখানে তিনি তার বাবার বিখ্যাত গানগুলো যেমন ‘প্রেমের মরা জলে ডুবে না’, ‘এই যে দুনিয়া কীসেরও লাগিয়া’, ‘হলুদিয়া পাখি সোনারই বরণ’, ‘দোল দোল দোলনী’, ‘বহুদিনের পীরিতগো বন্ধু’। ভারতের মাটিতেও বাবার গান গেয়ে দারুণ প্রশংসিত হয়েছেন তিনি।


এদিকে আজ জন্মদিন উপলক্ষে তেমন বিশেষ কোনো অনুষ্ঠানের আয়োজন করেননি তিনি। ঘরোয়াভাবেই দিনটি উদযাপন করবেন বলে জানিয়েছেন নূরজাহান আলীম।



নূরজাহান আলীম বলেন, জন্মদিনে সবার কাছে দোয়া চাই যেন আল্লাহ আমাকে সুস্থ রাখেন, ভালো রাখেন। আর আমি যেন আমার বাবার গানগুলো সবাইকে শুনিয়ে যেতে পারি। কারণ বাবা এই দেশের মানুষের জন্য গান করে গেছেন। বাবার গানগুলো যখন গাই তখন আমার মনে হয় বাবার গানগুলো এক ধরনের চর্চা যা একজন শিল্পীকে শিল্পী হিসেবে তৈরি করতে ভীষণভাবে সাহায্য করে। আমি মনেকরি বাবার গানগুলোতে এমন কিছু কাজ আছে যা একজন শিল্পী যথাযথভাবে করলে শিল্পী তার নিজের মাঝে অনেক কিছুই ধারণ করতে পারবে। তাই আমি দায়িত্ব থেকেই বাবার গানগুলোই বিভিন্ন অনুষ্ঠানে বেশি গাওয়ার চেষ্টা করি।


সাধারণ বিভিন্ন অনুষ্ঠানে নূরজাহান আলীম বাবার গান গাইলেও তার আরো ভালোলাগে নীনা হামিদ, ফরিদা পারভীন, সাবিনা ইয়াসমিন, ফেরদৌস আরার গান। সুযোগ পেলে তিনি তাদের গানও গেয়ে থাকেন। আর নিজের গান তো গাইতেই হয় তাকে। নূরজাহান আলীমের বয়স যখন মাত্র এক বছর সেই বয়সেই তার বাবা মারা যান।


বাজারে নূরজাহান আলীমের দুটি অ্যালবাম রয়েছে। একটি সিডি চয়েজ থেকে প্রকাশিত ‘মাঝি’ এবং অন্যটি লেজার ভিশন থেকে প্রকাশিত ‘ট্রিবিউট টু আব্দুল আলীম’। কিছুদিন আগেও নূরজাহান আলীম আসামের গৌহাটিতে ‘লোকসঙ্গীত সম্মেলন’-এ সঙ্গীত পরিবেশন করেন।


ছবি : আলিফ হোসেন রিফাত


বিবার্তা/অভি/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com