শিরোনাম
আমজাদ হোসেনের প্রতি শেষ শ্রদ্ধা, জামালপুরে দাফন
প্রকাশ : ২২ ডিসেম্বর ২০১৮, ১৬:০৩
আমজাদ হোসেনের প্রতি শেষ শ্রদ্ধা, জামালপুরে দাফন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলচ্চিত্রকার, অভিনেতা, গীতিকার, কথাশিল্পী আমজাদ হোসেনের প্রতি জাতির পক্ষ থেকে সর্বস্তরের মানুষ শেষ শ্রদ্ধা জানিয়েছেন।


কেন্দ্রীয় শহীদ মিনারে শনিবার চলচ্চিত্র জগতের অভিনেতা, শিল্পী, পরিচালক, নাট্য-সংস্কৃতি, রাজনীতি ও সামাজিক সংগঠন এবং প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গ তার কফিনে পুস্পার্ঘ অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় প্রয়াত আমজাদ হোসেনের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।


দেশের কীর্তিমান চলচ্চিত্র নির্মাতা আমজাদ হোসেন গত ১৪ ডিসেম্বর সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। শুক্রবার তার মরদেহ দেশে আনা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ উদ্যোগে দেশে এবং সিঙ্গাপুরে তার চিকিৎসার যাবতীয় ব্যয়ভার ও ব্যবস্থা গ্রহণ করেন।


আমজাদ হোসেনের মরদেহ দেশে পৌঁছলে রাজধানীতে তার বাসভবনের কাছে আদাবর মসজিদে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। পরে একটি হাসপাতালের হিমঘরে তার মরদেহ রাখা হয়। শনিবার সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির পক্ষ থেকে শেষ শ্রদ্ধা জ্ঞাপনের জন্য মরদেহ আনা হয়। সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সর্বস্তরের মানুষ শেষ শ্রদ্ধা জানান।


শহীদ মিনার থেকে তাকে নিয়ে যাওয়া হয় বেসরকারি টেলিভিশন এটিএন অফিসে। পরে চ্যানেল আই কার্যালয়ে এবং এফডিসিতে নিয়ে যাওয়া হয়। চ্যানেল আই ও এফডিসিতে দ্বিতীয় ও তৃতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।


আমজাদ হোসেনের বড় ছেলে শাকিল শহীদ মিনার জানান, ঢাকায় বিভিন্ন স্থানে শ্রদ্ধা শেষে আমজাদ হোসেনের মরদেহ তার জন্মস্থান জামালপুরে নিয়ে যাওয়া হবে। জামালপুরে সর্বশেষ জানাজা শেষে শহরের কবরস্থানে তাকে দাফন করা হবে।


শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করে প্রথম শ্রদ্ধা জানান বাংলা অ্যাকাডেমির কর্মকর্তা ও কর্মচারীরা। এরপর একে একে বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠন ও অসংখ্য লোক ব্যক্তিগতভাবে আমজাদ হোসেনের কফিনে পুষ্পার্ঘ অর্পণ করেন।


শ্রদ্ধা জ্ঞাপনের পাশাপাশি আমজাদ হোসেনের জীবন ও কর্ম নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সৈয়দ হাসান ইমাম, রামেন্দু মজুমদার, মামুনুর রশিদ, মশিহ উদ্দিন শাকের, নাসিরউদ্দিন ইউসুফ, ড. আবদুল মান্নান চৌধুরী, ড. মুহম্মদ সামাদ এবং আমজাদ হোসের দুই ছেলে শাকিল ও দোদুল।


বাংলা অ্যাকাডেমি, শিল্পকলা অ্যাকাডেমি, স্বাধীনতা পরিষদ, যাত্রা শিল্পী উন্নয়ন পরিষদ, টেলিভিশন নাট্যকার সংঘ, প্রাচ্যনাট, দেশ নাটক, থিয়েটার, ডিরেক্টর পরিষদ, ইলেকট্রনিক বিজনেস ফোরাম, জাসাস, ঋষিজ শিল্পী গোষ্ঠী, মহিলা আওয়ামী লীগ, বঙ্গবন্ধু লেখক পরিষদ, শিল্পবাড়ি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাতীয় কবিতা পরিষদের পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়।


এ ছাড়াও অসংখ্য অভিনেতা, অভিনেত্রী, নাট্য নির্দেশক, চলচ্চিত্র পরিচালক, লেখক, সংস্কৃতিসেবীরা ব্যক্তিগতভাবে আমজাদের প্রতি শেষ শ্রদ্ধা জানান।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com