শিরোনাম
আবারো চলচ্চিত্র পরিচালনায় এটিএম শামসুজ্জামান
প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৮, ১০:২০
আবারো চলচ্চিত্র পরিচালনায় এটিএম শামসুজ্জামান
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

২০০৯ সালে একুশে পদকপ্রাপ্ত ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বরেণ্য অভিনেতা এটিএম শামুসজ্জামান পরিচালিত ‘এবাদত’ সিনেমাটি মুক্তি পায়। এটি তার নির্দেশিত প্রথম সিনেমা। এতে অভিনয় করেছিলেন রিয়াজ, শাবনূর, প্রবীরমিত্র, ডলি জহুর, আনিস’সহ আরো অনেকে। এরপর মাঝে বেশ কয়েক বছর কেটে যায়। অভিনয়েই ব্যস্ত সময় কাটিয়েছেন এটিএম শামসুজ্জামান।


তবে নির্দেশনায় আবারো যে আসবেন তিনি তার পরিকল্পনা থেকেও দূরে সরে যাননি। বছরের শেষপ্রান্তে এসে এটিএম শামসুজ্জামান জানান, তিনি নতুন আরেকটি সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন। যথারীতি সিনেমার কাহিনী, সংলাপ, চিত্রনাট্য তার নিজেরই। এবার যে সিনেমাটি তিনি নির্মাণ করতে যাচ্ছেন তার নাম দিয়েছেন তিনি ‘এখন বলা যায়’।


এটিএম শামসুজ্জামান বলেন, এখন বলা যায় নিয়ে আমি দীর্ঘদিন ধরেই ভাবছি। যেহেতু আমার লেখালেখির অভ্যাস আছে অনেক আগে থেকেই তাই নিজের সিনেমার গল্প, চিত্রনাট্য আমি করবো ঠিক আগেরটার মতোই। এখন বলা যায় হবে জীবনের গল্প। আমাদের জীবনের অনেক না বলা কথা উঠে আসবে এখন বলা যায়। আমি জীবনের যে পর্যায়ে এসে পৌঁছেছি তাতে করে এখন বলা যায় সিনেমার মধ্যদিয়ে অনেক কিছুই উঠে আসবে। এখন বলা যায় হবে আমার জীবনের না বলা অনেক কথার গল্পের সিনেমা। এই সিনেমা আমার স্বপ্নের সিনেমা। আমি অনেক স্বপ্ন নিয়েই এই সিনেমা নির্মাণে এগিয়ে এসেছি।


এটিএম শামসুজ্জামান জানান, আগামী বছর ‘এখন বলা যায়’ সিনেমার শুটিং শুরু হবে। তবে সিনেমাটি কারা প্রযোজনা করবেন সে বিষয়ে আপাতত কিছুই জানাননি তিনি। শিল্পী কে কে থাকবেন সে বিষয়েও আপাতত কিছু জানাচ্ছেন না।



এ প্রসঙ্গে এটিএম শামসুজ্জামান বলেন, একজন শিল্পী নির্দিষ্ট একটি দেশের মধ্যেই সীমাবদ্ধ নন। তিনি যে কোনো দেশের আহ্বানে সাড়া দিয়ে অভিনয় করতে পারেন। তাই আমার সিনেমাতে কারা থাকবেন সেটাও একটা চমক থাকবে দর্শকের জন্য।


এদিকে নিয়মিত অভিনয়ে ব্যস্ত রয়েছেন এটিএম শামসুজ্জামান। এরইমধ্যে তিনি মীর সাব্বিরের নির্দেশনায় আরটিভিতে প্রচার চলতি ‘নোয়াশাল’ ধারাবাহিকের শুটিংয়ে অংশ নিয়েছেন। এছাড়াও তিনি হাসান জাহাঙ্গীরের নির্দেশনায় ‘চাপাবাজ’ ধারাবাহিকেও নিয়মিত অভিনয় করছেন।


এটিএম শামুসজ্জামান এখন পর্যন্ত পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন। ‘অপেক্ষা’, ‘ম্যাডাম ফুলি’, ‘চুড়িওয়ালা’ ‘মন বসেনা পড়ার টেবিলে’, ‘চোরাবালি’ সিনেমাতে অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি।


বিবার্তা/অভি/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com