প্রায় ১৪০০ কৃষকের ঋণ শোধ করলেন অমিতাভ
প্রকাশ : ২১ নভেম্বর ২০১৮, ০৯:৪২
প্রায় ১৪০০ কৃষকের ঋণ শোধ করলেন অমিতাভ
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

বলিউডের সুপারস্টার অমিতাভ বচ্চন জানিয়েছেন, কৃষকদের নেয়া চার কোটি রুপির বেশি কৃষি ঋণের অর্থ তিনি শোধ করে দিয়েছেন।


নিজের ব্লগ পাতায় মঙ্গলবার তিনি লিখেছেন, ১৩৯৮ জন কৃষকের ঋণের দায়িত্ব নিয়েছেন। তাদের সবার কৃষি ঋণের বকেয়া অর্থ তিনি ব্যাংকে শোধ করে দিয়েছেন, যা তাকে কোনো কিছু ‘সম্পন্ন’ করার অনুভূতি দিয়েছে।


অমিতাভের জন্মস্থান ভারতের উত্তর প্রদেশের বাসিন্দা এই কৃষকরা।


কয়েক দশক ধরে খরা, পানির জন্য খরচ, উৎপাদনে হ্রাস এবং আধুনিকায়নের অভাবে ভুগছে দেশটির কৃষিখাত। এসব কারণে অনেক কৃষকের আত্মহত্যার মতো ঘটনা ঘটেছে অহরহ। ১৯৯৫ সাল থেকে এসব কারণে অন্তত তিন লাখ কৃষক আত্মহত্যা করেছেন।


সরকারি মালিকানাধীন ব্যাংক অব ইন্ডিয়ার কাছে কৃষকদের এই ঋণ ছিল। এই ঋণ শোধের পর ব্যাংকটি এই কৃষকদের নামে এককালীন নিষ্পত্তি সনদ দিয়ে দিয়েছে।


অমিতাভ লিখেছেন, তাদের ঋণ শোধ হয়ে যাওয়ার এসব সনদ আমি ব্যক্তিগতভাবে তাদের কাছে তুলে দিতে চাই।


এ বছরের শুরুর দিকে অমিতাভ মহারাষ্ট্র রাজ্যের ৩৫০ জন কৃষকের ঋণ পরিশোধ করে দিয়েছিলেন। ঋণের ছাড় আর কৃষিপণ্যের ন্যায্য মূলের দাবিতে গত বছর রাজ্যটির হাজার হাজার কৃষক বিক্ষোভ করেছিলেন।


যদিও এই নামী অভিনেতাকে নিয়ে কৃষি জমি বিষয়ে বিতর্ক আছে। ২০০৭ সালে একটি আদালত রুল জারি করেছিল যে, তার নামে যে ৯০ হাজার বর্গফুটের জমি বরাদ্দ করা হয়েছে, তা বেআইনিভাবে হয়েছে। তার বিরুদ্ধে প্রতারণার অভিযোগও আনা হয়েছিল। তবে ওই জমি থেকে তিনি দাবি তুলে নেয়ার পর সেই অভিযোগ প্রত্যাহার করা হয়।


১৯০ টির বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন অমিতাভ। এখনো অনেক চলচ্চিত্রে তার তারকাময় পদচারণা রয়েছে। ভারতে সবচেয়ে দেখা টেলিভিশন অনুষ্ঠান ‘কোন বনেগা ক্রোড়পতি’ অনুষ্ঠানটি সঞ্চালনাও করেছিলেন তিনি। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com