শিরোনাম
ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গাইবেন সিঁথি সাহা
প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৮, ১১:৪৮
ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গাইবেন সিঁথি সাহা
ছবি: গোলাম সাব্বির
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

এই সময়ের শ্রোতাপ্রিয় কন্ঠশিল্পী সিঁথি সাহা ভারতের কলকাতায় অবস্থিত যাদপুর বিশ্ববিদ্যালয়ে সঙ্গীত পরিবেশন করতে যাচ্ছেন। আগামী ২৩ নভেম্বর বিশ্ববিদ্যালয়টিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ঢাকা-কলকাতা মৈত্রী সম্মেলন’।


বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা-কলকাতা মৈত্রী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আরিফ ইকবাল। তরঙ্গ অব ক্যালিফোর্নিয়া সহযোগিতায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এই সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।


সিঁথি সাহার সঙ্গীত পরিবেশনের বিষয়টি তার সঙ্গে মঙ্গলবারই যোগাযোগ করে নিশ্চিত করা হয়েছে। ২৩ নভেম্বর বিকেলে বিশ্ববিদ্যালয়টির গান্ধী ভবনে গাইবেন সিঁথি।


সিঁথি বলেন, দেশের বাইরে কোনো বিশ্ববিদ্যালয়ে সঙ্গীত পরিবেশন করতে যাওয়া আমার প্রথম। যেহেতু বাংলাদেশের সংষ্কৃতিকে উপস্থাপন করতে আমাকে সেখানে নিমন্ত্রণ জানানো হয়েছে, তাই যেসব গানে বাংলাদেশের সংস্কৃতি তুলে ধরা যায় সেসব গানই পরিবেশন করার চেষ্টা থাকবে আমার। আবার আমার নিজের কিছু গান, শ্রোতা দর্শকের অনুরোধের গানও গাইতে পারি।


তিনি বলেন, অনুষ্ঠানের আয়োজকদের প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা যে তারা আমাকে এই অনুষ্ঠানে নিমন্ত্রণ জানিয়েছেন। একজন বাংলাদেশী সঙ্গীতশিল্পী হিসেবে আমি ভীষণ গর্ববোধ করছি।


আরিফ জানান, বাংলাদেশ থেকে শুধু সিঁথি সাহাই এই নিমন্ত্রণ পেয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সঙ্গীত পরিবেশন করার।


জীবনে প্রথম যে গানের সুর করেছেন সেই গানেই কন্ঠ দিয়ে সিঁথি অর্জন করেছেন আধুনিক গানের শ্রেষ্ঠ সঙ্গীতশিল্পীর পুরস্কার। গেলো ২১ সেপ্টেম্বর তার হাতে তুলে দেয়া হয় ‘চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড ২০১৮’র আধুনিক গানের শ্রেষ্ঠ শিল্পীর পুরস্কার।


‘আঙ্গুল ছুঁয়েছে আঙ্গুল তোমার’ গানটি সুর করার জন্য এই পুরস্কারে ভূষিত হন তিনি। এটিই তার জীবনের প্রথম সুর করা গান। গানটি লিখেছেন কবির বকুল। সঙ্গীতায়োজন করেছেন অমিত চ্যাটার্জি।


ছোটবেলায় সিঁথি চারবার রবীন্দ্রসঙ্গীতে জাতীয় পুরস্কার পেয়েছিলেন। আবারো সিঁথি রবীন্দ্র সঙ্গীতের একটি অ্যালবাম নিয়ে শ্রোতা দর্শকের মধ্যে হাজির হতে যাচ্ছেন। রবীন্দ্রনাথের আটটি গানের মূল সুর ঠিক রেখে কলকাতার অমিত চ্যাটার্জির সঙ্গীতায়োজনে এরইমধ্যে আটটি গানের রেকর্ডিং-এর কাজ শেষ করেছেন তিনি।
ছোটবেলায় কুষ্টিয়ার বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীতশিল্পী অশোক সাহার কাছে রবীন্দ্রসঙ্গীতে তালিম নিয়েছেন সিঁথি দীর্ঘদিন। এরপর প্রয়াত ওয়াহেদুল হকের কাছেও তিনি রবীন্দ্রসঙ্গীতে তালিম নিয়েছেন। তবে সিঁথির দাবি, সঙ্গীতাঙ্গনে আজ তার যে অবস্থান তার পুরোটারই কৃতিত্ব অশোক সাহার।


বিবার্তা/অভি/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com