সুপারহিরোদের স্রষ্টা স্ট্যান লি আর নেই
প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৮, ১৩:০৮
সুপারহিরোদের স্রষ্টা স্ট্যান লি আর নেই
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের কমিক বই লেখক, মার্ভেল কমিকসের সাবেক প্রেসিডেন্ট এবং স্পাইডার ম্যান, আয়রন ম্যান, ফ্যান্টাস্টিক ফোর, দ্য ইনক্রেডিবলের মতো জনপ্রিয় সুপারহিরোদের স্রষ্টা স্ট্যান লি আর নেই।


লস অ্যাঞ্জেলেসের সিডারস সিনাই মেডিকেল সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় সোমবার তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিলো ৯৫ বছর।


১৯৬১ সালে, তিনি ‘লি দ্য ফ্যান্টাস্টিক ফোর ফর মার্ভেল কমিকস’ তৈরি করেন। সেই থেকে তাকে পপ কালচারের জনক হিসেবে আখ্যা দেয়া হয়।


সাম্প্রতিক বছরগুলোতে, লি নিউমোনিয়াসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন বলে জানা গেছে। তার মৃত্যুতে শোক ও শ্রদ্ধা জানিয়েছেন মিডিয়া অঙ্গনের তারকাসহ অসংখ্যা ভক্ত অনুরাগী।


লি’র জন্ম ১৯২২ সালে একটি অসচ্ছল ইহুদি পরিবারে। তার পরিবার এসেছিল রোমানিয়া থেকে। দারিদ্র্যের সাথে লড়াইয়ের সেই দিনগুলোতেই হয়ত তার মনের গভীরে জন্ম নিতে শুরু করে ভবিষ্যতের দুনিয়া কাঁপানো সুপারহিরোরা।


কৈশোরেই স্ট্যান লি কাজ শুরু করেন টাইমলি পাবলিকেশনসের কমিক বিভাগে। মাত্র ১৮ বছর বয়সে তিনি কমিক এডিটর হয়ে যান। ওই কোম্পানিই পরে মার্ভেল কমিকসে পরিণত হয়।



তার নাম মূলত স্ট্যান লিবারম্যান হলেও তিনি পরবর্তীতে ‘লি’ হিসেবে নিজের পরিচয় তৈরি করেন। তরুণদের আকৃষ্ট করতে ২০ বছরেরও বেশি সময় ধরে মারভেলে ক্রাইম, হরর ও ওয়েস্টার্ন কমিক স্টোরি নিয়ে কাজ করেন স্ট্যান লি।


সে সময় তার কমিকস ভীষণ জনপ্রিয় হলেও লি যেন আরো ভিন্ন কিছু করার চেষ্টায় ছিলেন। পরে ৪০ বছর বয়সে তিনি কমিকস দুনিয়াকে বিদায় জানান।


তার স্ত্রী জোয়ান তাকে উৎসাহ দেন নিজের সেই চরিত্রগুলো নিয়ে লিখতে যেটা তিনি সবসময় চেয়েছিলেন। লির উচিৎ নিজের মনের মতো একটি চরিত্র সৃষ্টির জন্য কাজ করা।


সেই সব দিনে বছরে পাঁচ কোটি কমিক বইও বিক্রি করেছে মার্ভেল। ১৯৭১ সালে অবসরে যাওয়ার আগ পর্যন্ত মার্ভেলের প্রতিটি বই নিজে লিখেছেন লি। অবসরে যাওয়ার পরও তিনি ছিলেন কোম্পানির চেয়ারম্যান এমিরিটাস।


তার ‘ব্ল্যাক প্যানথার’ ইতিহাসের প্রথম কোনো কমিক সুপারহিরো যার গায়ের রং কালো। এছাড়া অন্ধ সুপারহিরো ডেয়ারডেভিল এবং মানবতার প্রতিমূর্তি সিলভার সার্ফার যোগ করেছিল নতুন মাত্রা।


প্রতিটি কমিক চরিত্রের আঁকিয়েদের কৃতিত্ব দিতেও ভুলতেন না লি। এ কারণে তার নামের সঙ্গে সঙ্গে কমিস পাগলদের কাছে প্রিয় নাম হয়ে ওঠে কারবি, ফ্র্যাঙ্ক মিলার, জন রমিটান্ডসহ আরো অনেক শিল্পী। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com