শিরোনাম
ঐশ্বরিয়ার জন্মদিন আজ
প্রকাশ : ০১ নভেম্বর ২০১৮, ১৬:৫৩
ঐশ্বরিয়ার জন্মদিন আজ
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের সর্বকালের অন্যতম সেরা তারকাদের একজন ঐশ্বরিয়া রাই বচ্চন। আন্তর্জাতিক অঙ্গনে ভারতের সবচেয়ে বড় বিজ্ঞাপনও তার দখলে। অনিন্দ্য সুন্দরী আর মেধার মিশেলের এই অভিনেত্রী ৪৫ বছরে পা রেখেছেন আজ।


ঐশ্বরিয়া রাই বচ্চনের জন্ম ১৯৭৩ সালের ১ নভেম্বর ভারতের কর্নাটক রাজ্যের ম্যাঙ্গালোরে। তার বাবা কৃষ্ণরাজ রাই অবসরপ্রাপ্ত সামুদ্রিক জীববিজ্ঞানী এবং মা বৃন্দা রাই একজন লেখিকা। ঐশ্বরিয়া বেড়ে উঠেছেন মুম্বাইয়ে। পড়াশোনা করেন আর্য বিদ্যা মন্দির হাইস্কুলে। এরপর জয় হিন্দ কলেজে পড়েন। এইচএসসি সম্পন্ন করেছেন রুপারেল কলেজ থেকে। সেখানে প্রতি বিষয়ে গড়ে ৯০ শতাংশ নম্বর নিয়ে কৃতিত্বের স্বাক্ষর রাখেন তিনি। কলেজে পড়ার সময় স্থপতি হওয়ার স্বপ্ন ছিলো তার। কিন্তু ভাগ্য তাকে নিয়ে এসেছে বিনোদন দুনিয়ায়।


ঐশ্বরিয়া শোবিজে ক্যারিয়ার শুরু করেন র‌্যাম্প মডেল হিসেবে। ১৯৯৪ সালে তিনি ভারতের প্রতিযোগী হিসেবে ‘মিস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতায় অংশ নিয়ে বিশ্বের সেরা সুন্দরী নির্বাচিত হন। ১৯৯৭ সালে তামিল ছবি ‘ইরুবার’ এর মাধ্যমে অভিনেত্রী হিসেবে প্রথম আত্মপ্রকাশ করেন ঐশ্বরিয়া। একই বছর ববি দেওয়লের বিপরীতে ‘অউর পেয়ার হো গ্যায়া’ সিনেমার মাধ্যমে বলিউডে অভিষেক হয় তার। তবে বাণিজ্যিকভাবে সিনেমায় প্রথম সাফল্য পান ১৯৯৮ সালে মুক্তিপ্রাপ্ত তামিল ‘জিন্স’ সিনেমার মাধ্যমে। এরপর সাফল্যের চূড়া বেয়ে হলিউডেও পাড়ি জমান তিনি। হলিউডের একাধিক ছবিতে সাফল্যের সঙ্গে অভিনয় করে হয়ে উঠেন আন্তর্জাতিক তারকা।


ঐশ্বরিয়া ২০০৭ সালে বলিউড অভিনেতা অভিষেক বচ্চনের সঙ্গে গাঁটছড়া বাঁধেন। সাংসারিক ব্যস্ততায় পর্দায় আগের মতো নিয়মিত না হলেও, দর্শকদের কাছে এখনো তার আবেদন সমান। ২০১৬ সালে ‘সর্বজিৎ’ ও রণবীর কাপুরের বিপরীতে ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ ছবিতে তার অভিনয় ব্যাপক প্রশংসা কুড়ায়। এছাড়া এ বছর তাঁর সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবি ‘ফ্যানি খান’ প্রত্যাশিত সফলতা না পেলেও, একজন সঙ্গীতশিল্পীর ভূমিকায় তার উপস্থিতি দর্শকদের মুগ্ধ করে।


প্রায় দুই দশক দীর্ঘ ক্যারিয়ারে কাজের স্বীকৃতিস্বরূপ বেশ কয়েকটি পুরস্কার ঝুলিতে পুরেছেন ঐশ্বরিয়া। এরমধ্যে ২০০৯ সালে তিনি ভারতের সর্বোচ্চ সম্মাননা ‘পদ্মশ্রী’ লাভ করেন।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com