শিরোনাম
ভারতে ‘বাংলাদেশ উন্নয়ন মেলা’য় গাইলেন নূরজাহান আলীম
প্রকাশ : ২৭ অক্টোবর ২০১৮, ২২:২৩
ভারতে ‘বাংলাদেশ উন্নয়ন মেলা’য় গাইলেন নূরজাহান আলীম
ছবি : আলিফ হোসেন রিফাত
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের মরমী কন্ঠশিল্পী ও পল্লী সম্রাট আব্দুল আলীমের গান গেয়ে শুনালেন তারই যোগ্য উত্তরসূরী নূরজাহান আলীম।


শনিবার ভারতের কলকাতায় অনুষ্ঠিত ‘বাংলাদেশ উন্নয়ন মেলা’য় সঙ্গীত পরিবেশন করেছেন নূরজাহান আলীম। কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার তৌফীক হাসানের নিমন্ত্রণে নূরজাহান আলীম সেখানে সঙ্গীত পরিবেশনে গিয়েছিলেন।


দিনব্যাপী অনুষ্ঠানের সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে নূরজাহান আলীম তারই বাবার গাওয়া ‘প্রেমের মরা জলে ডুবে না’,‘ এই যে দুনিয়া কিসেরও লাগিয়া’,‘ হলুদিয়া পাখি সোনারই বরণ’,‘দোল দোল দোলনী’,‘ বহুদিনের পীরিতগো বন্ধু’সহ শ্রোতা দর্শকের অনুরোধে আরো কিছু গান গেয়ে শুনান উপস্থিত সবাইকে।


কলকাতার পার্ক সার্কাস রোডে অনুষ্ঠিত ‘বাংলাদেশ উন্নয়ন মেলা’য় গাইতে পেরে ভীষণ উচ্ছসিত নূরজাহান আলীম।


তিনি বলেন, আমাকে যারা নিমন্ত্রণ করেছেন এই উন্নয়ন মেলায় গান গাওয়ার জন্য তাদের প্রতি আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ। সেইসাথে এই মেলায় আমার বাবার গাওয়া গানগুলো সবাইকে শুনানোর সুযোগ পেয়েও ভীষণ ভালোলেগেছে। গানে গানে বাংলাদেশকে তুলে ধরার চেষ্টা করেছি বারবার। সত্যি বলতে কী দেশের বাইরে দেশের গান গাওয়ার তৃপ্তিটা যে কতো ভালোলাগার এটা ভাষায় প্রকাশের নয়। একজন শিল্পী হিসেবে এই ধরনের অনুষ্ঠানে গান গাওয়ার মধ্যে ভীষণ গর্ববোধও হয়।


নূরজাহান আলীম জানান ‘উন্নয়ন মেলা’য় সঙ্গীত পরিবেশন শেষে তিনি আগামী ২৯ অক্টোবর দেশে ফিরবেন। নূরজাহান আলীমের বয়স যখন মাত্র এক বছর তখন তার বাবা মারা যান। ছায়ানটের অনুপ বড়ুয়ার কাছে তিনি দুই বছর সঙ্গীতে তালিম নিয়েছিলেন। তার বড় ভাই জহির আলীমের কাছেও তিনি তালিম নেন। প্রয়াত নজরুল ইসলামের কাছেও একসময় সঙ্গীতে তালিম নেন। বাজারে নূরজাহান আলীমের দুটি অ্যালবাম রয়েছে। একটি সিডি চয়েজ থেকে প্রকাশিত ‘মাঝি’ এবং অন্যটি লেজার ভিশন থেকে প্রকাশিত ‘ট্রিবিউট টু আব্দুল আলীম’।


শিগগরিই তিনি শাহ আলমগীরের কথা ও সুরে নতুন একটি গানে কন্ঠ দিবেন। উল্লেখ্য কিছুদিন আগে আসামের গৌহাটিতে ‘লোকসঙ্গীত সম্মেলন’-এও নূরজাহান আলীম সঙ্গীত পরিবেশন করেন।


বিবার্তা/অভি/কাফী


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com