শিরোনাম
সৈয়দ হাসান ইমামকে নিয়ে গীতি আলেখ্য ও কবিতা পাঠ
প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৮, ১১:০৪
সৈয়দ হাসান ইমামকে নিয়ে গীতি আলেখ্য ও কবিতা পাঠ
ছবি: মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

সৈয়দ হাসান ইমাম মুক্তিযুদ্ধে অবদানের জন্য স্বাধীনতা পদক এবং সংস্কৃতিতে অবদানের জন্য পেয়েছেন একুশে পদক। এছাড়াও জাতীয় চলচ্চিত্র পুরস্কারেও ভূষিত হয়েছেন তিনি।


বহু পুরস্কারে ভূষিত এই ব্যক্তিত্বকে নিয়ে ‘সমধারা’ ম্যাগাজিন এক অন্যরকম আয়োজন করে গত মঙ্গলবার। ম্যাগাজিনটির চলতি সংখ্যার পুরোটাই সৈয়দ হাসান ইমামের জীবনীর উপর প্রকাশ করা হয়েছে।


তার জীবনীর উপর এই সংখ্যায় তাকে নিয়ে লিখেছেন কামাল লোহানী, সানজিদা খাতুন, রামেন্দু মজুমদার, নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, লায়লা হাসান, এটিএম শামসুজ্জামান, নূরুল ইসলাম নাহিদ, শাহরিয়ার কবির, সৈয়দ হাসান ইমামের মেয়ে সঙ্গীতা, গোলাম কুদ্দুসসহ আরো অনেকে।


প্রকাশিত এই সংখ্যাটি সৈয়দ হাসান ইমামকে উৎসর্গ করে সেদিন বিকেলে জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে বিভিন্নজনের লেখার উপর গীতি আলেখ্য ও কবিতা আবৃত্তি করা হয়। ভিন্ন ধরনের এই আয়োজনে মুগ্ধ ছিলেন কিংবদন্তী অভিনেতা সৈয়দ হাসান ইমাম।


অনুষ্ঠানের এক পর্যায়ে সৈয়দ হাসান ইমামের হাতে সম্মাননা তুলে দেয়া হয় এবং উত্তরীয় পরিয়ে দেয়া হয়।
হাসান ইমাম বলেন, আমার পুরো জীবন সম্পর্কে সমধারা আগ্রহ নিয়ে যে সংখ্যাটি প্রকাশ করেছে তাতে আমি বিস্মিতই হয়েছি। অনেক শ্রম দিয়ে গুছিয়ে তারা এই সংখ্যাটি প্রকাশ করেছে। সবচেয়ে বড় কথা আমার পুরো জীবনটাই তুলে ধরা হয়েছে এতে। অনেক না বলা কথাও উঠে এসেছে এতে। আমাকে নিয়ে সেদিনকার আবৃত্তি পরিবেশনা, সঙ্গীত পরিবেশনায় আমি এতোটাই মুগ্ধ ছিলাম যে তার রেশ রয়ে গেছে এখনো। আয়োজকদের প্রতি আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ। জীবনের এই সময়ে এসেও আমাকে নিয়ে এতো চমৎকার আয়োজনে বুকটা গর্বে ভরে গেলো। আজ সত্যিই আমি আনন্দিত, গর্বিত।


এদিকে গেলো ১২ অক্টোবর সৈয়দ হাসান ইমাম ডেইলি স্টার থেকে ‘লাইফ টাইম অ্যাচিভম্যান্ট’-এ ভূষিত হয়েছেন। সৈয়দ হাসান ইমাম নিয়মিত অভিনয়ও করছেন নাটকে ও চলচ্চিত্রে।


এদিকে হাসান ইমাম অভিনীত ধারাবাহিক নাটক ‘সিটি মানে টাউন’ একটি স্যাটেলাইট চ্যানেলে প্রচার শুরু হয়েছে। এছাড়া চলতি মাসেই প্রচারে আসবে রোকেয়া প্রাচী নির্দেশিত ধারাবাহিক নাটক ‘সোনালী দিন’। মুক্তির অপেক্ষায় আছে শাহ আলম মণ্ডল পরিচালিত ‘ সাদা কালো প্রেম’ চলচ্চিত্রটি।


সৈয়দ হাসান ইমাম নির্দেশিত চলচ্চিত্রগুলো হচ্ছে ‘লালন ফকির’, ‘পরিবর্তন’, ‘লাল সবুজের পালা’, ‘অবিচার’। এছাড়াও হাসান ইমাম প্রায় ৫০টির মতো তথ্যচিত্রও নির্মাণ করেছেন।


বিবার্তা/অভি/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com