শিরোনাম
৩২ বছর পর মইনুল ইসলামের সুর সঙ্গীতে প্লে-ব্যাকে কনকচাঁপা
প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৮, ১২:০৬
৩২ বছর পর মইনুল ইসলামের সুর সঙ্গীতে প্লে-ব্যাকে কনকচাঁপা
ছবি: মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

মইনুল ইসলাম খান, দেশের প্রখ্যাত একজন সুরস্রষ্টা। তার হাত ধরে এদেশের অনেক গুণী শিল্পীর কন্ঠে অনেক জনপ্রিয় গানের সৃষ্টি হয়েছে।


তবে আধুনিক গানে একজন মইনুল ইসলামকে যতোটা পাওয়া গেছে চলচ্চিত্রের গানে তার উপস্থিতি ছিলো একটি চলচ্চিত্রেই। অবশ্য এর কারণও ছিলো।


মইনুল ইসলামের ভাষ্যমতে, চলচ্চিত্রের গানে নিজের সুর সঙ্গীতের মৌলিকত্ব বজায় রাখতে গিয়ে অনেকের ফরমায়েশী কাজ তিনি করতে চাননি বলেই একটি চলচ্চিত্রের কাজ করার পর বিগত ৩২ বছরে তাকে আর নতুন কোন চলচ্চিত্রের গানের সুর সঙ্গীতে পাওয়া যায়নি।


৩২ বছর পর বরেণ্য এই সঙ্গীত পরিচালক আবারো নতুন একটি চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনার দায়িত্ব নিয়েছেন। তুহিন তোফাজ্জল প্রযোজিত ও পরিচালিত ‘কবি’ চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনার দায়িত্ব নিয়েছেন তিনি।


৩২ বছর আগে ১৯৮৬ সালে ‘নাফরমান’ চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা করেছিলেন মইনুল ইসলাম। এর মহরতে তখন গান গেয়েছিলেন এ্যান্ড্রু কিশোর ও কনকচাঁপা। দীর্ঘ ৩২ বছর পর আবারো মইনুল ইসলামের সুর সঙ্গীতে ‘কবি’ চলচ্চিত্রে গান গাইলেন কনকচাঁপা।


এই গানে কনকচাঁপার সঙ্গে গেয়েছেন নবীন কন্ঠশিল্পী ইমরান এইচ চৌধুরী। গানের কথা হচ্ছে ‘জীবনে যা কিছু চাওয়া, তোমাকে ভালোবেসে পেয়েছি, মনের ভেতর তুমি আছে লুকিয়ে, হৃদয়ের আয়নায় দেখে নিয়েছি’।



গানের কথা লিখেছেন তুহিন তোফাজ্জল। গত ১৪ অক্টোবর রাজধানীর মগবাজারের একটি স্টুডিওতে গানটির রেকর্ডিং সম্পন্ন হয়েছে।


দীর্ঘদিন পর চলচ্চিত্রের গানের সঙ্গীত পরিচালনা প্রসঙ্গে মইনুল ইসলাম বলেন, চলচ্চিত্রের গানে আমার সুর সৃষ্টির মৌলিকত্ত্ব বজায় রাখতে গিয়ে অনেক অনুরোধের কাজ না করায় এখানে আমার এতোদিনের বিরতি। তুহিন নিজে আমার কাজ করার ধরণ সম্পর্কে অবহিত হয়ে নিজেই অনুপ্রাণিত হয়ে আমার কাছে এসেছে। তার চিন্তাভাবনা ভালো লেগেছে বিধায় কবি চলচ্চিত্রের কাজ করছি। কনকচাঁপার সঙ্গে নতুন শিল্পী ইমরান বেশ ভালো গেয়েছে। গানটি আমি অনেক যত্ন নিয়ে করেছি। আশা করছি শ্রোতা দর্শকের ভালো লাগবে।


কনকচাঁপা বলেন, বরাবরের মতো যত্ন করে গাইবার চেষ্টা করেছি। সত্যি বলতে কী এমন একজন গুনী সঙ্গীত পরিচালকের সামনে গাইতে গিয়ে আমি এখনো ভয় পাই। কারণ ভুলত্রুটি হলে তিনি বেশ বকা দেন। এটা সত্যি এই গানের মেলোডি শ্রোতা দর্শককে মুগ্ধ করবে।


‘কবি’ চলচ্চিত্রে নায়ক নায়িকার ভূমিকায় থাকবে তামিম রাজ ও তাসনুভা রোজ। শিগগিরই চলচ্চিত্রটির শুটিং শুরু হবে।


বিবার্তা/অভি/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com