শিরোনাম
রবীন্দ্রনাথের চিত্রাঙ্গদা হয়ে মঞ্চে আসছেন চুমকী
প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ১৯:৫৭
রবীন্দ্রনাথের চিত্রাঙ্গদা হয়ে মঞ্চে আসছেন চুমকী
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

স্কুলে পড়ার সময় নৃত্যনাট্যে অভিনয় করেছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী নাজনীন হাসান চুমকী। এরপর অনেকটা সময় পেরিয়ে গেছে। কিন্তু আর কখনোই তাকে নৃত্যনাট্যে অভিনয়ে দেখা মেলেনি চুমকির।


বহুবছর পর আবারো শুক্রবার মঞ্চে চুমকীকে নৃত্যনাট্যে অভিনয়ে দেখা যাবে। সাধনা প্রযোজিত রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’য় চিত্রাঙ্গদা চরিত্রে অভিনয়ে দেখা মিলবে চুমকীর। এর নাট্যরূপ দিয়েছেন লুবনা মারিয়ম এবং নির্মাণ করছেন সুইটি দাস চৌধুরী।


লুবনা মারিয়ম চিত্রনাট্য করার পর নৃৃত্যনাট্যের নাম দেয়া হয়েছে ‘নহি দেবী নহি সামান্য নারী’। নারী পক্ষের ৩৫’তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সন্ধ্যা সাতটায় বাংলা একাডেমি মঞ্চে নৃত্যনাট্য ‘নহি দেবী নহি সামান্য নারী’র মঞ্চায়ন হবে বলে জানান নাজনীন হাসান চুমকি।


এতে চিত্রাঙ্গদা চরিত্রে অভিনয় প্রসঙ্গে নাজনীন হাসান চুমকী বলেন, সেই ছোট্টবেলায় স্কুলে পড়ার সময় চিত্রাঙ্গদা নৃত্যনাট্যে অভিনয় করেছিলাম। এরপর আর সুযোগ হয়নি অভিনয় করার। কিন্তু বহু বছর পর আজ মঞ্চে সেই চিত্রাঙ্গদারূপে দর্শকের সামনে উপস্থিত হবো। ভালোলাগাতো অবশ্যই কাজ করছে নিজের ভেতর। এটা আসলে ভাষায় প্রকাশের নয়। আমি কৃতজ্ঞ এমন একটি কাজে আমাকে সম্পৃক্ত করার জন্য লুবনা মারিয়ম এবং নির্মাতা সুইটি দাস চৌধুরীর কাছে।


নাটকটিতে তিন চিত্রাঙ্গদা চরিত্রে দেখা মিলবে অভিনয়ে নাজনীন হাসান চুমকীকে, নৃত্যে সুইটি দাস চৌধুরীকে এবং গানে সিমু দাসকে। সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করছেন নির্ঝর চৌধুরী। চুমকীকে সর্বশেষ মাসুম রেজার রচনা ও নির্দেশনায় দেশ নাটকের ‘নিত্যপুরাণ’ নাটকে মঞ্চে দেখা যায়।


এই নাটকের দ্রেীপদী চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। টিভি নাটকে চুমকীকে প্রথম দেখা যায় ১৯৯৯ সালে ‘যেতে যেতে অবশেষে’ নাটকে। বর্তমানে তিনি যুবরাজ খানের ‘ব’তে বন্ধুর হুটোপুটি’, রুলীন রহমানের ‘ভালোবাসা কারে কয়’, আলভী আহমেদ’র ‘দ্য জেনারেসন’, বাবরের ‘বাবর আলী রিটার্ন’ ধারাবাহিকে নিয়মিত অভিনয় করছেন। তারই নির্দেশনায় নির্মিত ধারাবাহিক ‘নাগরদোলা’ অক্টোবরের তৃতীয় সপ্তাহ থেকে চ্যানেল নাইনে প্রচার শুরু হতে যাচ্ছে। গেলো বছর জনপ্রিয় অভিনেত্রী তারিনকে নিয়ে চুমকী দুটি নাটক নির্মাণ করে বেশ আলোচনায় আসেন।


একটি ‘বেবী আপা’ এবং অন্যটি ‘বেবী আপার বর’। ১৯৯৬ সাল থেকে চুমকী ‘দেশ নাটক’র সদস্য হিসেবে অভিনয় করছেন। মঞ্চে তার উল্লেখযোগ্য নাটক ‘লোহা’,‘বিরসা কাব্য’, ‘নিত্যপুরাণ’ । কাজী মোরশেদ পরিচালিত ‘ঘানি’ চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার লাভ করেন।


বিবার্তা/অভি/কাফী


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com