শিরোনাম
আজীবন সম্মাননা পাচ্ছেন ফেরদৌস ওয়াহিদ
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১:২৫
আজীবন সম্মাননা পাচ্ছেন ফেরদৌস ওয়াহিদ
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

কিংবদন্তী সঙ্গীতশিল্পী ও চলচ্চিত্র পরিচালক ফেরদৌস ওয়াহিদ ‘আজীবন সম্মাননা’য় ভূষিত হতে যাচ্ছেন। ‘১৮তম সাঁকো টেলিফিল্ম অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে গুণী এই সঙ্গীত ব্যক্তিত্বর হাতে আজীবন সম্মাননা তুলে দেয়া হবে বলে নিশ্চিত করেছেন ‘সাঁকো টেলিফিল্ম’র পরিচালক নাজমুল খান।


নাজমুল খান জানান এর আগে সাঁকো টেলিফিল্ম থেকে ফেরদৌস ওয়াহিদকে শ্রেষ্ঠ সঙ্গীতশিল্পী হিসেবে পুরস্কৃত করা হয়েছে। তবে এবার সঙ্গীতাঙ্গনে তার দীর্ঘদিনের পথচলাকে সাধুবাদ জানিয়ে এবং বাংলাদেশের সঙ্গীতাঙ্গনে তার বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ তার হাতে এই ‘আজীবন সম্মাননা’ তুলে দেয়া হবে।


‘আজীবন সম্মাননা’ প্রসঙ্গে ফেরদৌস ওয়াহিদ বলেন, সাঁকো টেলিফিল্মের সাথে আমার আত্মার সম্পর্ক দীর্ঘদিনের। বাংলাদেশের সংস্কৃতি নিয়ে তাদের সুদূর প্রসারী চিন্তা ভাবনা আমাকে মুগ্ধ করেছে। সঙ্গীতাঙ্গনে আমার অবদানের জন্য আমাকে সর্বোচ্চ স্বীকৃতি স্বরূপ আজীবন সম্মাননা দেয়া হচ্ছে, বিষয়টি জেনে আমার ভীষণ ভালো লাগছে। সত্যিই আমি খুব আনন্দিত। এভাবে আগামী দিনেও সাঁকো টেলিফিল্ম স্বীকৃতির মাধ্যমে বাংলাদেশের সংস্কৃতিকে আরো এগিয়ে নিয়ে যাবে, এটাই আমার কামনা। আমি সাঁকো টেলিফিল্মের সাথে সম্পৃক্ত সবাইকে অভিনন্দন জানাই তাদের আন্তরিকতার জন্য।


আগামী ২৮ সেপ্টেম্বর রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলের ব্যালকনি হলে ফেরদৌস ওয়াহিদের হাতে ‘আজীবন সম্মাননা’ তুলে দেয়া হবে। অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঁঙ্গা।


ফেরদৌস ওয়াহিদ ১৯৭৭ সালে ‘অন্তরালে’ চলচ্চিত্রে আলম খানের সুর সঙ্গীতে মুকুল চৌধুরীর লেখা ‘আমার পৃথিবী তুমি’ গানটিতে কন্ঠ দেন। এতে তার সহশিল্পী ছিলেন সাবিনা ইয়াসমিন। এর পরপরই আলমগীর-কবরী অভিনীত ‘লাভ ইন সিমলা’ চলচ্চিত্রে আলম খানের সুর সঙ্গীতে মুকুল চৌধুরীর লেখা ‘ওগো তুমি যে আমার কতো প্রিয় কেমন করে বুঝাই বলো’ গানটি দারুণ জনপ্রিয়তা পায়।


এরপর ‘অশিক্ষিত’ চলচ্চিত্রের ‘আমি এক পাহারাদার’, ‘এক মুঠো ভাত’ চলচ্চিত্রের ‘এই যে দুনিয়া কিসেরও লাগিয়া’ গান দুটিও একজন প্লে-ব্যাক শিল্পী হিসেবে ফেরদৌস ওয়াহিদকে জনপ্রিয়তা এনে দেয়। এখন পর্যন্ত ৫০টির বেশি চলচ্চিত্রে গান গেয়েছেন তিনি।


ফেরদৌস ওয়াহিদের প্রথম একক অ্যালবাম ‘ফেরদৌস ওয়াহিদ’ ডন মিউজিকের ব্যানারে বাজারে আসে। তার ২৩টি একক অ্যালবাম বাজারে প্রকাশিত রয়েছে। সর্বশেষ দু’বছর আগে ‘রোদের বুকে’ অ্যালবামটি প্রকাশিত হয়।


সম্প্রতি হাবিব ওয়াহিদের সুর সঙ্গীতে অনুরূপ আইচের লেখা ‘চোখে চোখে’ গানটি ইউটিউবে প্রকাশিত হয়েছে। ফেরদৌস ওয়াহিদ পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘কুসুম পুরের গল্প’।


বিবার্তা/অভি/কাফী


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com