শিরোনাম
আগামী ১০ জানুয়ারি থেকে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৪৯
আগামী ১০ জানুয়ারি থেকে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ এই স্লোগানে আগামী বছরের ১০ থেকে ১৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে 'ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব- ২০১৯'। জাতীয় গণগ্রন্থাগার প্রাঙ্গনসহ পাঁচটি ভেন্যুতে নানা আয়োজনের মধ্য দিয়ে জমবে নয় দিনের এই আসর।


উৎসবের সবচেয়ে উল্লেখযোগ্য ও আলোচিত আয়োজন ‘আন্তর্জাতিক নারী চলচ্চিত্র নির্মাতা কনফারেন্স' অনুষ্ঠিত হবে ১১ ও ১২ জানুয়ারি। প্রতিবারের মতো এবারও রাজধানীর আলিয়ঁস ফ্রসেজ মিলনায়তনে দুই দিনব্যাপী ‘পঞ্চম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স’ শীর্ষক এই সম্মেলন অনুষ্ঠিত হবে।


এতে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বরা অংশ নেবেন। বর্তমান বিশ্বে নারী নির্মাতা-কলাকুশলীদের অবস্থা ও কর্মতৎপরতা নিয়ে প্রবন্ধ উপস্থাপনের পাশাপাশি তাদের কাজ করার ক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ এবং উত্তরণের উপায় নিয়ে মতবিনিময় করবেন বিশ্বের খ্যাতিমান নারী নির্মাতা ও সংশ্লিষ্টরা। বৈশ্বিক উন্নয়নে নারীর অন্তর্নিহিত গুরুত্ব ও প্রাসঙ্গিকতা নিয়ে এই কনফারেন্সে আলোকপাত করা হবে।


এদিকে, এরই মধ্যে শুরু হয়ে গেছে চলচ্চিত্র উৎসবের প্রস্তুতি। অন্তত ৬০টি দেশের প্রায় ২০০ চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে। এতে থাকবে এশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতা, ভূতাপেক্ষ বা রেট্রোস্পেকটিভ চলচ্চিত্র, বাংলাদেশ প্যানারোমা, বৈশ্বিক চলচ্চিত্র, শিশুতোষ চলচ্চিত্র, নারী নির্মাতা, স্বল্প ও স্বাধীন চলচ্চিত্র ও আধ্যাত্মিক (স্পিরিচুয়াল) চলচ্চিত্র বিভাগ।


পঞ্চম আন্তর্জাতিক নারী নির্মাতা সম্মেলনে নিচের বিষয়গুলো আলোচিত হবে-


১. 'নারী নির্মাতাদের মধ্যে তরুণ প্রজন্মের উত্থান'। আলোচনা করবেন- তুরস্কের চলচ্চিত্র সমালোচক ও ইতিহাসবেত্তা অ্যালিন তাসসিয়ান।


২. 'বাংলাদেশের শহরগুলোতে নারীর চলচ্চিত্র দর্শনের অভিজ্ঞতা'। আলোচনা করবেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. গীতি আরা নাসরিন।


৩. 'পিতৃতন্ত্র: ১৯ শতাব্দি উত্তর মূল ধারার চলচ্চিত্রে সহিংসতা ও পতিতাবৃত্তি প্রদর্শন' বিষয়ক সমালোচনা। তুলে ধরবেন- কলকাতার সামাজকর্মী ও স্বাধীন চলচ্চিত্র নির্মাতা ড. দেবজানি হালদার।


৪. 'সিনেমাটিক গাজা ও লৈঙ্গিক ছদ্মবেশ: কিছু চলচ্চিত্রের উদাহরণ'। উপস্থাপন করবেন- চলচ্চিত্র সমালোচক মাজা বোগোজেভিক।


৫. 'একজন নারী নির্মাতা ইরানের একজন বাকশূন্য নারীর চেয়ে বেশি আওয়াজ দিতে পারেন'। এটি উত্থাপন করবেন- ইরানের আলোকচিত্রী, পরিচালক, লেখক. প্রযোজক, শিক্ষক মরিয়ম জাহিরিমের।


৬. 'চলচ্চিত্রে লৈঙ্গিক বৈষম্য হ্রাসে মার্কিন নারীর কী করে'। এ বিষয়ে কথা বলবেন- যুক্তরাষ্ট্রের প্রশিক্ষক ও শিক্ষাবিদ সিডনি লেভিন।



উৎসব পরিচালক আহমাদ মুজতবা জামাল গ্লিটজকে বলেন, “ গতবার অপর্ণা সেন এসেছিলেন। তার মতো এবারও বেশকিছু চমক থাকবে নারী নির্মাতাদের তালিকায়। তবে, এখনও নাম প্রকাশ করার মতো চূড়ান্ত তালিকা সম্পন্ন হয়নি। আশা করছি নভেম্বরের মধ্যেই তালিকা প্রকাশ করতে পারবো। এখনও চলচ্চিত্র জমা পড়ছে। দেখা যাক। দেশিয় নির্মাতাদেরও অনুরোধ করবো যথাসময়ের মধ্যে ডিভিডি অথবা ডাউনলোড লিংক প্রদানের মাধ্যমে উৎসবে অংশগ্রহণ করতে।”


প্রসঙ্গত, এ বছরের ১২ জানুয়ারি অনুষ্ঠিত হয় 'ষোড়শ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব'। নয় দিনব্যাপী উৎসবের পর্দা নামে ২০ জানুয়ারি।


বিবার্তা/হাসান/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com