শিরোনাম
আসল ‘সঞ্জু’কে দেখাননি রাজকুমার হিরানি
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১১:২২
আসল ‘সঞ্জু’কে দেখাননি রাজকুমার হিরানি
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলতি বছর বলিউডের সবচেয়ে আলোচিত ছবি ‘সঞ্জু’। বলিউড ইতিহাসের সেরা ইনকাম করা ছয়টি সিনেমার মধ্যে সঞ্জু অন্যতম।


সুপারস্টার সঞ্জয় দত্তের জীবনী নিয়ে নির্মিত এই ছবি দর্শকপ্রিয়তার পাশাপাশি পেয়েছে ঈর্ষনীয় ব্যবসায়িক সফলতা। বলিউডের সর্বকালের সেরা কয়েকটি বাণিজ্যিক ছবির মধ্যেও ঢুকে পড়েছে ছবিটি। সেই সঙ্গে পাল্টে দিয়েছে ছবির মূল চরিত্রে অভিনয় করা রণবীর কাপুরের ক্যারিয়ারের হিসেব। ছবিতে তার অভিনয় এতোটাই প্রশংসিত হয় যে, রীতিমত হাওয়ায় ভেসে বেড়াচ্ছেন এই অভিনেতা।


‘সঞ্জু’র মতো এমন একটি ছবি নিয়ে সমলোচনাও কম হয়নি। ছবিতে নাকি সঞ্জয় দত্তর আসল ঘটনা দেখানো হয়নি। ঠিক আসল সঞ্জয় দত্তকে দেখাননি পরিচালক রাজকুমার হিরানি। অনেক ক্ষেত্রেই নাকি তার অনেক খারাপ দিক ঢেকে দেয়া হয়েছে ছবিতে।


এই অভিযোগ তুলে আরেক পরিচালক রামগোপাল ভার্মা ‘সঞ্জু’ পুনঃনির্মাণের পরিকল্পনাও করেন। তবে এতদিন ছবির মূল পরিচালক রাজকুমার হিরানি মুখ ফুটে কিছু না বললেও সম্প্রতি এক বক্তব্যে এর সত্যতা স্বীকার করেন।


মুম্বাইয়ে এক সেমিনারে অংশ নিয়ে রাজকুমার হিরানি জানান, ‘সঞ্জয় দত্তের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য ‘সঞ্জু’ দু’বার বানাতে হয়েছে। প্রথম যখন ছবিটি বানাই, তখন সঞ্জয় বাস্তব যেমন, সে রকম ভাবেই সবটা দেখিয়েছিলাম। কিন্তু প্রথম এডিট হয়ে যাওয়ার পর আমরা কেউই তাকে পছন্দ করতে পারছিলাম না।


বরং, ভীষণই ঘৃণা হচ্ছে তার কাজকর্ম দেখে। তখন আমার মনে হল, যেহেতু সঞ্জু ছবির নায়ক, সে জন্য দর্শকদের তাকে পছন্দ করা উচিত, তার জন্য করুনা আসা উচিত। তাই চিত্রনাট্য বদলে নতুন করে ছবির কাজ শুরু করি।’


তবে ছবির ঠিক কোন কোন জায়গায় পরিবর্তন এনেছেন, এই প্রশ্নে হিরানি আরও জানান, ‘আদালতের রায় বেরিয়ে যাওয়ার পরে সঞ্জু যখন আত্মহত্যা করতে গেল, এই জায়গাটা যোগ করেছিলাম। ওটা প্রথমে চিত্রনাট্যে ছিল না। তাই বলে খারাপ দিকগুলো তো আর একেবারেই বাদ দিইনি। বন্ধুর প্রেমিকার সঙ্গে বিছানায় যাওয়া, নিজের প্রেমিকার গলায় কমোডের ঢাকনা বসিয়ে দেওয়া- এগুলোও তো সাংঘাতিক কাজ।’


এমন ঘটনায় রাজকুমার হিরানিকে প্রতারক ভাব হলেও ‘সঞ্জু’র সফলতা ইতিমধ্যে জায়গা করে নিয়েছে বলিউডের ইতিহাসে।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com