মুক্তির অপেক্ষায় বলিউডের ঐতিহাসিক সিনেমাগুলো
প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৮, ১২:০৭
মুক্তির অপেক্ষায় বলিউডের ঐতিহাসিক সিনেমাগুলো
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস হলো মানুষের অতীত ঘটনা ও কার্যাবলীর অধ্যয়ন। বৈচিত্র্যময় সেসব অতীতকে বহু গল্পকার, ঔপন্যাসিক ও কবি ধারন করেছেন তাদের সাহিত্যে। আবার সেসব ইতিহাসকে কেউ কেউ রুপালি পর্দায় দিয়েছেন জীবন্ত রূপ।ভারতের ইতিহাস ঐতিহ্য নিয়ে বলিউডে এ পর্যন্ত বহু ছবি নির্মিত হয়েছে।


আসল কথা হলো ইতিহাস নির্ভর সিনেমাগুলো বেশ সফল হয়েছে। পেয়েছে জনপ্রিয়তাও। সর্বশেষ চলতি বছর মুক্তি পেয়েছে রণবীর কাপুর ও দীপিকা অভিনীত ছবি ‘পদ্মাবত’। এর আগে ‘বাজীরাও মাস্তানি’, ‘যোধা আকবর’, ‘লগান’, ‘মহেনজো দারো’র মতো বহু ছবিতে দেখা গেছে ভারতের ইতিহাস।


সেই ধারাবাহিকতায় ইতিমধ্যে বেশ কয়েকটি ছবির নাম ঘোষণা করা হয়েছে। বলিউডের প্রথিতযশা সব অভিনয়শিল্পী পরিচালক ও প্রযোজকরা জড়িয়েছেন এসব ছবিতে।


‌তখত


মুঘল সাম্রাজ্যের ইতিহাস নিয়ে নির্মিত হচ্ছে ‘তখত’ ছবিটি। ‘তখত’ শব্দের মানে দাঁড়ায় সিংহাসন। ছবিতে মুঘল সম্রাট শাহজাহানের দুই পুত্র দারা সুকো ও আওরঙ্গজেবের ক্ষমতার লড়াইয়ের গল্প তুলে ধরা হবে। শাহজাহানের বড় সন্তান দারা সুকো ছিলেন কবি স্বভাবের। শিল্পকলায় ছিল তাঁর অনুরাগ। অন্যদিকে ক্ষমতার লোভে বৃদ্ধ বাবা বা ভাইকেও ছেড়ে কথা বলতে রাজি ছিলেন না আওরঙ্গজেব। মুঘলদের এই স্বর্ণখচিত ইতিহাস পর্দায় তুলে ধরবেন বলিউডের সিংহাসনে অধিষ্ঠিত পরিচালক করণ জোহর। সঙ্গে একঝাঁক তারকা। ছবিতে অনিল কাপুর থাকবেন শাহজাহানের ভূমিকায়। এই প্রথম করণ জোহরের ছবিতে দেখা যাবে অনিল কাপুরকে। রণবীর সিং এবং ভিকি কৌশল থাকবেন দারা সুকো এবং আওরঙ্গজেবের চরিত্রে। করিনা কাপুরকে শাহজাহানের কন্যা জাহানারা বেগম এবং আলিয়া ভাটকে দারা সুকোর স্ত্রী বেগম নাদিরা বানুর ভূমিকায় দেখা যাবে। ভূমি পেড়নেকরকে স্ত্রী দিলরস বানু বেগম ও জাহ্নবী কাপুরকে দেখা যাবে এক দাসকন্যার চরিত্রে। ২০২০ সালে মুক্তি পেতে যাওয়া, তারকায় ঠাসা ‘তখত’ ছবিকে বলা হচ্ছে মুঘল যুগের ‘কাভি খুশি কাভি গাম’।


তানাজি-‌ দ্য আনসাং ওয়রিয়র


মারাঠি যোদ্ধা তানাজি-কে নিয়ে নির্মিত হচ্ছে ছবিটি। ভূষণ কুমার এবং অজয় দেবগণের যৌথ প্রযোজনায় `তানাজি-‌ দ্য আনসাং ওয়ারিয়র‌`-‌এ‌র শুটিং শুরু হবে ২৫ সেপ্টেম্বর থেকে। প্রযোজনার পাশপাশি ছবির মূল চরিত্রে অভিনয় করছেন অজয়। তার সঙ্গে সাইফ আলী খানকে দেখা যাবে ভিলেনের চরিত্রে। `‌ওমকারা`‌র পর আবারো অজয় দেবগণকে নায়ক এবং সাইফ আলী আলি খানকে ভিলেনের ভূমিকায় পর্দায় একসঙ্গে দেখবেন দর্শক। ইতিমধ্যেই ঢাল-‌তলোয়ার নিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছেন অজয়। শুটিং শুরুর আগে তলোয়ার চালনায় দক্ষ হয়ে ওঠাই তার প্রধান লক্ষ্য। চমক আরও আছে, তানাজির স্ত্রীর চরিত্রে কাজল থাকতে পারেন বলে জানা যাচ্ছে। বাস্তবের স্বামী-‌স্ত্রী জুটিকে অনেকদিন পর পর্দায় দেখার জন্য যে ভক্তরা অপেক্ষা করবেন সেটা আর বলার অপেক্ষা রাখেনা।


পানিপথ


২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘যোধা আকবর‌’ ছবির পর এবার আশুতোষ গোয়াড়িকারের বিষয় তৃতীয় পানিপথের যুদ্ধ। ‘পানিপথ’ ছবিটি নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে তোড়জোড়। ছবির জন্য বিপুল অর্থব্যয় করে নাকি একটি ভুতুড়ে বাড়ি বানিয়েছেন পরিচালক। সংলাপ রচনার দায়িত্ব দেওয়া হয়েছে হিন্দি সাহিত্যের বিখ্যাত কবি ও প্রবন্ধকার পদ্মশ্রী চক্রধর অশোককে। ছবির মূল চরিত্রে অভিনয় করবেন সঞ্জয় দত্ত, অর্জুন কাপুর ও কৃতী শ্যানন। ‘পানিপথ’ ২০১৯ সালের ৬ ডিসেম্বর মুক্তি পাওয়ার কথা রয়েছে।


কলঙ্ক


অসংখ্য তারকায় ঠাসা করণ জোহরের আরও একটি ঐতিহাসিক ছবি হতে চলেছে কলঙ্ক। করণের বাবা যশ জোহর নাকি এমন একটি ছবি নির্মাণের স্বপ্ন দেখেছিলেন। সেই সপ্নই পূরণ করতে চলেছেন করণ। যদিও ‘কলঙ্ক’ ছবিতে শুধুমাত্র প্রযোজক হিসেবে থাকছেন তিনি। আর পরিচালনার দায়িত্বে রয়েছেন `টু স্টেট‌`‌ খ্যাত পরিচালক অভিষেক বর্মন। দেশভাগের পটভূমিকায় গড়ে ওঠা এই ঐতিহাসিক প্রেমের ছবিতে তারকাদের তালিকা রীতিমতো চমকপ্রদ। বরুণ ধাওয়ান, আলিয়া ভাট, সোনাক্ষী সিনহা, আদিত্য রয় কাপুর, কুণাল খেমু তো রয়েছেনই, তার ওপর আলিয়ার নৃত্য শিক্ষিকার ভূমিকায় মাধুরী দীক্ষিত এবং সঙ্গে সঞ্জয় দত্তের উপস্থিতি ইতিমধ্যেই ছড়িয়েছে কৌতুহলের পারদ।‌ সেই কবে শেষ দেখা গিয়েছিল মাধুরী-‌সঞ্জয়কে একসঙ্গে। তারপর আর দেখা যায়নি একসময়ের এই প্রেমীকযুগলকে। সুতরাং মাধুরী-‌সঞ্জয় যে এই ছবির তুরূপের তাস সেটা বলাই বাহুল্য। ‘কলঙ্ক’ মুক্তির তারিখ নির্ধারিত হয়েছে ২০১৯ সালের ১৯ এপ্রিল। সূত্র: টাইমস অব ইন্ডিয়া


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com