রবীন্দ্রসঙ্গীত নিয়ে আবারো সিঁথি সাহা
প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ২২:৫১
রবীন্দ্রসঙ্গীত নিয়ে আবারো সিঁথি সাহা
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

সিঁথি সাহা, ছোটবেলায় চারবার রবীন্দ্রসঙ্গীতে জাতীয় পুরস্কার পেয়েছিলেন। যে কারণে সিঁথি সাহাকে অনেকেই মনে করেন একজন রবীন্দ্রসঙ্গীতশিল্পী। কিন্তু সিঁথির ভাষ্যমতে তিনি সবধরনের গানেই স্বাচ্ছন্দ্যবোধ করেন।


তবে এটাও সত্যি যে সিঁথি সুযোগ পেলেই রবীন্দ্র সঙ্গীত গাওয়ার চেষ্টা করেন। আধুনিক গানের অ্যালবামতো সিঁথির রয়েছেই বেশ কয়েকটি। এবার সিঁথি একাই রবীন্দ্র সঙ্গীতের একটি অ্যালবাম নিয়ে শ্রোতা দর্শকের মধ্যে হাজির হতে যাচ্ছেন। রবীন্দ্রনাথের আটটি গানের মূল সুর ঠিক রেখে কলকাতার অমিত চ্যাটার্জির সঙ্গীতায়োজনে এরইমধ্যে আটটি গানের রেকর্ডিংয়ের কাজ শেষ করেছেন সিঁথি সাহা।


আটটি গান হচ্ছে দু’জনে দেখা হলো, আহা তোমার সাথে প্রাণের খেলা, তোমারে করিয়াছি জীবনের ধ্রুবতারা, ভেঙে মোর ঘরের চাবি, যদি এ আমারও হৃদয় দুয়ার, তুমি একটু কেবল বসতে দিও কাছে, শ্রাবণেরও পবণে এবং দাঁড়িয়ে আছো তুমি।


এরইমধ্যে অমিত ঢাকায় এসে গানগুলোর রেকর্ডিংয়ের কাজ শেষ করেছেন। সিঁথি সাহা বলেন, রবীন্দ্রনাথের গানগুলোর মূল সুর ঠিক রেখে সঙ্গীতায়োজনে একটু আধুনিক করে এই সময়ের তরুণ তরুণীদের জন্য গানগুলো গেয়েছি আমি। আমার বিশ্বাস শুধু তরুণ তরুণীরাই নন, যারাই গানগুলো শুনবেন, মুগ্ধ হবেন। আমি জানি রবীন্দ্রপ্রেমীরা বা রবীন্দ্রবোদ্ধারা আমাকে বকাও দিতে পারেন। কিন্তু আমার বিশ্বাস তাদেরও ভীষণ ভালো লাগবে আমার কন্ঠে রবীন্দ্রনাথের এই আটটি গান। তাই আমি খুবই আশাবাদী গানগুলো নিয়ে।


ছোটবেলায় কুষ্টিয়ার বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীতশিল্পী অশোক সাহার কাছে রবীন্দ্রসঙ্গীতে তালিম নিয়েছেন সিঁথি সাহা। এরপর প্রয়াত ওয়াহেদুল হকের কাছেও তিনি রবীন্দ্রসঙ্গীতে তালিম নিয়েছেন। তবে সিঁথি সাহার দাবি, সঙ্গীতাঙ্গনে আজ তার যে অবস্থান তার পুরোটারই কৃতিত্ব অশোক সাহার।


সিঁথি বলেন, কাকু আমাকে নিজের হাতে বাবার স্নেহ দিয়ে গানে আমাকে গড়ে তুলেছেন। আজ আমি যা, তার সবটুকুরই অবদান কাকু অশোক সাহার।


মুঠোফোনে কুষ্টিয়া থেকে সিঁথির রবীন্দ্রসঙ্গীতের গায়কী প্রসঙ্গে অশোক সাহা বলেন, সত্যি বলতে কী সিঁথির গান গাওয়ার মূল ভিত্তিটা কিন্তু রবীন্দ্রসঙ্গীত। রবীন্দ্রসঙ্গীতে সিঁথিকে আমিই হাতেখড়ি করিয়েছিলাম। রবীন্দ্রনাথের গান বুঝে, অনুধাবন করে গাইতে হয়। সিঁথির মধ্যে এই ক্ষমতাটা আছে। যে কারণে সিঁথি যখন রবীন্দ্রসঙ্গীত গায়, তা বুঝেই গাওয়ার চেষ্টা করে। বাকিটা সে কেমন গায় তা শ্রোতা দর্শকই ভালো বলতে পারবেন।


সিঁথি সাহা জানান, শিগগিরিই একটি অডিও প্রযোজনা সংস্থার ব্যানারে তার রবীন্দ্রসঙ্গীতের দ্বিতীয় একক অ্যালবাম বাজারে আসবে। তার প্রথম রবীন্দ্রসঙ্গীতের অ্যালবাম ‘কিছু বলবো বলে’ ২০০০ সালে বাজারে আসে।


বিবার্তা/অভি/কাফী


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com