কণ্ঠযোদ্ধা অজিত রায়ের মৃত্যুবার্ষিকী আজ
প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৫:০২
কণ্ঠযোদ্ধা অজিত রায়ের মৃত্যুবার্ষিকী আজ
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক সংগীতজ্ঞ অজিত রায়। যিনি গান গাওয়ার অনুপ্রেরণা খুঁজে পেয়েছেন ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে। জীবদ্দশায় ষাটের দশকের মাঝামাঝি সময় থেকে প্রতি বছর মাতৃভাষা দিবসকে উৎসর্গ করে নতুন গান রচনা করতেন অজিত রায়। ২০১১ সালের ৪ সেপ্টেম্বর পৃথিবীকে চির বিদায় জানান কিংবদন্তি এই শিল্পী। আজ তার সপ্তম মৃত্যুবার্ষিকী।


অজিত রায়ের জন্ম ১৯৩৮ সালের ২৯ জুন রংপুরে। মূলত মা কণিকা রায়ের কাছেই তার গানের হাতেখড়ি। ১৯৬৩ সাল থেকে বেতার ও টেলিভিশনে নিয়মিত শিল্পী হিসেবে সংগীত পরিবেশন শুরু করেন। পাশাপাশি বিভিন্ন চলচ্চিত্রে গান গাওয়া শুরু করেন। তার উল্লেখযোগ্য ছবিগুলো হচ্ছে- জীবন থেকে নেয়া, যে আগুনে পুড়ি, জন্মভূমি, কোথায় যেন দেখেছি ও কসাই। সুরুজ মিয়া চলচ্চিত্রে তিনি একটি বিশেষ চরিত্রে অভিনয়ও করেন।


জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লেখা বিদ্রোহী কবিতাটি অজিত রায়ই এদেশে সর্বপ্রথম গানে রূপান্তর করেন। গানটিতে সুরারোপ করেন আলতাফ মাহমুদ। বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার পর আখতার হোসেনের লেখা ও অজিত রায়ের সুরে ‘স্বাধীন স্বাধীন দিকে দিকে জাগছে বাঙালিরা’ গানটিই প্রথম গাওয়া হয়।


অজিত রায় ১৯৭১-এর জুনে কলকাতায় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে যোগ দেন। মুক্তিযুদ্ধের সময় তাঁর লেখা ও সুরে অনেক গানই দেশবাসী ও মুক্তিযোদ্ধাদের মনোবল জোগায়। এসব গানের মধ্যে রয়েছে একটি বাংলাদেশ তুমি জাগ্রত জনতার, আমি যুগে যুগে আসি, হে বঙ্গ ভাণ্ডারে তব, প্রভৃতি। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে থাকাকালে তিনি বিভিন্ন বাংলা গান গাওয়ার পাশাপাশি রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত, দেশাত্মবোধক ও গণসংগীত পরিবেশন করতেন। ১৯৭২ সালে তিনি বেতারে একজন সংগীত পরিচালক হিসেবে যোগ দেন। ১৯৯৬ সালে তিনি তার কর্মস্থল থেকে অবসর গ্রহণ করেন।


সংগীতে অসামান্য অবদান স্বরূপ অনেক সম্মাননায় ভূষিত হয়েছেন অজিত রায়। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- স্বাধীনতা পদক, গুণীজন পদক, বাংলাদেশ রবীন্দ্র সংগীত শিল্পী সংস্থা থেকে শ্রদ্ধাঞ্জলি পত্র, স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে শব্দ সৈনিক পদক, সিকুয়েন্স অ্যাওয়ার্ড, বেগম রোকেয়া পদক, চট্টগ্রাম ইয়ুথ কয়্যার অ্যাওয়ার্ড, ঋষিজ শিল্পী গোষ্ঠী পদক ও রবি রশ্মি পদকসহ অনেক সম্মাননা।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com