‘পারিশ্রমিক নিয়ে কোনো বৈষম্য থাকা উচিৎ নয়’
প্রকাশ : ২৯ আগস্ট ২০১৮, ১৯:১১
‘পারিশ্রমিক নিয়ে কোনো বৈষম্য থাকা উচিৎ নয়’
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিনেমায় অভিনয় মানেই বিশাল অঙ্কের অর্থ আয়। বিশেষ করে কোন একটি চলচ্চিত্রের প্রধান ও কেন্দ্রীয় চরিত্রের দুই তারকার আয়টা সবার চেয়ে বেশিই থাকে। বলিউডের সিনেমাতে অভিনেতা অর্থাৎ হিরোদের পারিশ্রমিক শুনলে অনেকেরেই চোখ কপালে উঠে যাবে।


বলিউডে অভিনেতাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে অভিনেত্রীরাও এগিয়ে চলছেন। অতীতের তুলনায় এখন বেশি নারীকেন্দ্রীক সিনেমা নির্মাণ করছেন নির্মাতারা। সেগুলো বক্স অফিসে সাড়াও ফেলছে।


কিন্তু পারিশ্রমিকের বেলায় এখনো অবহেলিত অভিনেত্রীরা। অন্তত এমনটাই মনে করছেন তারা। পারিশ্রমিক বৈষম্য নিয়ে অনেকে প্রতিবাদও করছেন। অভিনেত্রীদের সঙ্গে কণ্ঠ মিলিয়ে অনেক অভিনেতাও এ বৈষম্য দূর করার কথা বলেছেন।


নম্বইয়ের দশক থেকেই বলিউড শাসন করছেন তিন খান। শাহরুখ, আমির ও সালমান। যাদের রাজত্ব এখনও চলছে। আরও আছেন অক্ষয় কুমার, অজয় দেবগন এবং ঋত্বিক রোশনের মতো সিনিয়র তারকারা।


সম্প্রতি একটি সাক্ষাৎকারে এ নিয়ে কথা বলেছেন ‘বলিউড কিং’খ্যাত অভিনেতা শাহরুখ খান। তিনি বলেন, ‘বলিউড পুরুষ নিয়ন্ত্রিত একটি ইন্ডাস্ট্রি। আপনি এটি এড়িয়ে যেতে অথবা অস্বীকার করতে পারবেন না। এর ব্যতিক্রম হতে পারলে আমি বরং খুশিই হবো। পারিশ্রমিক নিয়ে কোনো বৈষম্য থাকা উচিৎ নয়। পুরুষ ও নারী অভিনয়শিল্পীদের সমান পারিশ্রমিক দেয়া উচিৎ। কেন ভিন্ন পারিশ্রমিক দেয়া হয় আমি বুঝি না। কিন্তু আমি এও বলতে চাই, পুরুষ অথবা নারী কোনো অভিনয়শিল্পীরই পারফরম্যান্সের চেয়ে বেশি পারিশ্রমিক আশা করা উচিৎ নয়। যে কোনো ব্যক্তি তিনি পরিচালক হোক অথবা অভিনেতা তার এমন পারিশ্রমিক দাবি করা উচিৎ নয় যেটি সিনেমার খরচে বাধা সৃষ্টি করে এবং সেটি যেন সিনেমার প্রথম উইকেন্ডের আয়ের চেয়ে বেশি না হয়।’


শাহরুখ খান অভিনীত পরবর্তী সিনেমা জিরো। এতে আরো অভিনয় করছেন ক্যাটরিনা কাইফ ও আনুশকা শর্মা। জব তক হ্যায় জান সিনেমার পর আবারো একসঙ্গে দেখা যাবে তাদের। এতে অতিথি চরিত্রে দেখা যাবে সালমান খানকে। সিনেমাটি পরিচালনা করছেন আনন্দ এল রাই। চলতি বছর ২১ ডিসেম্বর সিনেমাটি মুক্তির কথা রয়েছে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com