আবারো অরুণ চৌধুরীর চলচ্চিত্রে ফরিদ আহমেদ-ঐশী
প্রকাশ : ২৯ আগস্ট ২০১৮, ১২:১৯
আবারো অরুণ চৌধুরীর চলচ্চিত্রে ফরিদ আহমেদ-ঐশী
ছবি: মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

অনেক কালজয়ী গানের সুর¯স্রষ্টা ফরিদ আহমেদ। তার সুর সঙ্গীতে সৈয়দ আব্দুল হাদী, সাবিনা ইয়াসমিন, রুনা লায়লা, রেজওয়ানা চৌধুরী বন্যা, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, ফেরদৌস আরা, অ্যান্ড্রু কিশোর, কুমার বিশ্বজিৎ, আইয়ুব বাচ্চু, তপন চৌধুরী, কনকচাঁপা, এসআই টুটুল, আলম আরা মিনু, মনির খান, বাপ্পা মজুমদারসহ এই প্রজন্মের অনেক কন্ঠশিল্পীই গান গেয়েছেন।


এই প্রজন্মের শিল্পীদের মধ্যে ফরিদ আহমেদের সুর সঙ্গীতে গান গাওয়া সর্বকনিষ্ঠ কন্ঠশিল্পী ফাতিমা তুয্ যাহ্রা ঐশী। অরুণ চৌধুরী পরিচালিত ‘আলতাবানু’ চলচ্চিত্রে ফরিদ আহমেদের সুর সঙ্গীতে ঐশীর কন্ঠে ‘জীবন খোঁজে জীবন’ গানটি শ্রোতা দর্শককে মুগ্ধ করে। তার সুর সঙ্গীতে এটাই ছিলো ঐশীর প্রথম গান।


আবারো ফরিদের সুর সঙ্গীতে চলচ্চিত্রে গান গেয়েছেন ঐশী। অরুণ চৌধুরীর নাম ঠিক না হওয়া দ্বিতীয় চলচ্চিত্রের থিম সং-এ কন্ঠ দিলেন ঐশী। গানের কথা হচ্ছে ‘নারী-পুরুষ দিয়ে গড়া এই দুনিয়াটাই, ছোট বড় করে দেখার কোনো সুযোগ নাই, সেলাম সেলাম পুরুষ জাতি সেলাম তোদের পায়, নারীর গর্ভে জন্ম নিয়েও মানিস না তার দায়, তোরা / অন্য রূপে চাস নারীকে / পন্য রূপে চাস’।


গানের কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান এবং সুর সঙ্গীত করেছেন ফরিদ আহমেদ। গত ২৭ আগস্ট বিকেলে রাজধানীর ইস্কাটনে ফরিদ আহমেদের স্টুডিও রেশ’-এ গানটির রেকর্ডিং-এর কাজ সম্পন্ন হয়। এ সময় পরিচালক অরুণ চৌধুরী এবং অভিনেতা নরেশ ভূঁইয়াও উপস্থিত ছিলেন।


ফরিদ আহমেদ বলেন, এক কথায় অসাধারণ সুন্দর একটি গান লিখেছেন রফিক ভাই। ঐশীর কন্ঠ প্রথম যেদিন শুনি সেদিনই বুঝেছি ওর কন্ঠ ও গায়কী নিয়ে এক্সপেরিমেন্ট করা যায়। আমার সুরে এর আগে আলতাবানু চলচ্চিত্রে জীবন খোঁজে জীবন গানটি অসাধারণ গেয়েছে। এবারও ভিন্ন আঙ্গিকের একটি গান সুর করেছি তার জন্য এবং আশাতীত ভালো গেয়েচ্ছে। গান গাইবার সময় গানের প্রতি তার একান্ত মনোযোগ আমাকে মুগ্ধ করেছে।


ঐশী বলেন, আমার আরো একটি ভালো গান হলো-আলহামদুলিল্লাহ। মোহাম্মদ রফিকউজ্জামান স্যারের গান গাইতে পারবো-এটা আমার কল্পনায় ছিলোনা। কিন্তু ফরিদ আহমেদ স্যার আমাকে সেই সুযোগ করে দিয়েছেন। আমি সত্যিই ধন্য, আমি কৃতজ্ঞ স্যারের কাছে। সবমিলিয়ে গানটি খুব ভালো হয়েছে। আমার সৌভাগ্যই বলা চলে খুব অল্প সময়ে আমি এদেশের কিংবদন্তীদের সঙ্গে কাজ করার সুযোগ পাচ্ছি।


তিনি বলেন, একজন কন্ঠশিল্পী হিসেবে আমি অতি সাধারণ, কিন্তু আমি আমার কাজের জন্য অনেক অনেক বেশি আনন্দিত। প্রতিনিয়ত শ্রোতা দর্শকের কাছ থেকে উৎসাহ পাচ্ছি।


ফরিদ আহমেদ একসাথে দুটি চলচ্চিত্রের গানের কাজ শুরু করেছেন। একটি সাইদুল আনাম টুটুল পরিচালিত অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রে ‘কালবেলা’’ আরেকটি অরুণ চৌধুরী পরিচালিত নাম ঠিক না হওয়া চলচ্চিত্র। একসাথে দুটি চলচ্চিত্রের কাজ সাধারণত তিনি করেন না। তবে দুটি চলচ্চিত্রেরই শুটিং সেপ্টেম্বরের শেষে শুরু হবে। তাই একসাথে কাজ করতে হচ্ছে।


বিবার্তা/অভি/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com