শিরোনাম
নায়ক রাজ রাজ্জাকের প্রথম মৃত্যুবার্ষিকী আজ
প্রকাশ : ২১ আগস্ট ২০১৮, ১৪:২৯
নায়ক রাজ রাজ্জাকের প্রথম মৃত্যুবার্ষিকী আজ
ছবি : গোলাম সাব্বির। কোনো প্রফেশনাল ফটোগ্রাফারের ক্যামেরায় তোলা এটিই নায়ক রাজের শেষ ছবি।
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের চলচ্চিত্রের নায়ক রাজ ও স্বাধীনতা পদকপ্রাপ্ত একমাত্র নায়ক রাজ্জাকের আজ প্রথম মৃত্যুবার্ষিকী। গত বছরের এই দিনে তিনি পৃথিবীর মায়া কাটিয়ে পরপারে চলে যান। দেখতে দেখতে তার চলে যাবার একবছর হলো আজ। তার চলে যাবার এক বছরে পরিবারের পক্ষ থেকে বিশেষ কিছু করার তেমন উদ্যোগ নেই।


তবে নায়ক রাজের ছোট ছেলে সম্রাট জানান, সবসময়ের মতো কবর জিয়ারত এবং দোয়া করা হবে পারিবারিকভাবেই।


সম্রাট বলেন, আব্বা চলে যাবার পর আব্বার রুহের মাগফেরাত কামনা করে আমরা প্রায় সময়ই আব্বার কবরস্থানের পাশে গিয়ে দোয়া-দরূদ পড়ি। সেই ধারাবাহিকতাটাই স্বাভাবিকভাবে অব্যাহত থাকবে আজ। আমার আব্বার জন্য সবাই দোয়া করবেন আব্বাকে যেন মহান আল্লাহ বেহেস্ত নসীব করেন।


এদিকে শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর বলেন, নায়ক রাজ রাজ্জাক স্যার আমাদের চলচ্চিত্রের অহংকার। তার প্রয়াণে চলচ্চিত্রে যে শুন্যতা তৈরী হয়েছে তা কখনোই পূরণ হবার নয়। তার চলে যাবার আজ একবছর পূর্ণ হলো। কিন্তু তাকে আমরা মন থেকে এক মুহুর্তের জন্যও ভুলিনি। তিনি আমাদের শ্রদ্ধার সর্বোচ্চ আসনে বিরাজমান থাকবেন সারা জীবন। আজ তার কবরস্থানে শিল্পী সমিতির পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হবে এবং আগামী ৮ সেপ্টেম্বর শিল্পী সমিতির উদ্যোগে তার আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হবে। পাশাপাশি তার স্মৃতিতে আলোচনা অনুষ্ঠানেরও আয়োজন করা হবে। আমার বিশ্বাস নায়ক রাজের প্রতি শ্রদ্ধা জানিয়ে সবাই ৮ সেপ্টেম্বর উপস্থিত থাকবেন।


ছবি : গোলাম সাব্বির


এদিকে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর জানান, দেশ টিভিতে আজ রাত ১১.৪৫ মিনিটে তার নেয়া সাক্ষাৎকারটি প্রচার হবে। আসাদুজ্জামান নূরের উপস্থাপনায় ‘বেলা অবেলা সারাবেলা’ অনুষ্ঠানে প্রায় নব্বই মিনিট নায়ক রাজ রাজ্জাক কথা বলেছিলেন আসাদুজ্জামান নূরের সঙ্গে। পুরোটাই প্রচার হবে বলে জানান নূর। গত বছরের ২৯ জুলাই দেশ টিভির প্রধান কার্যালয়ে নায়ক রাজ এই সাক্ষাৎকারটি দিয়েছিলেন।


পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, ননায়ক রাজ শুধু একজন নায়ক হিসেবেই সফল ছিলেন না, তিনি একজন পরিচালক হিসেবেও সফল ছিলেন। তাই পরিচালক সমিতির পক্ষ থেকেও তার জন্য দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হচ্ছে। খুউব সম্ভবত আগামী ২ অথবা ৩ সেপ্টেম্বর বিএফডিসিতে এই দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হবে।


উল্লেখ্য, নায়ক রাজ রাজ্জাক একাধারে ছিলেন নায়ক, প্রযোজক, পরিচালক। নায়ক হিসেবে তার অভিনীত প্রথম চলচ্চিত্র ছিলো জহির রায়হানের ‘বেহুলা’। এতে তার বিপরীতে ছিলেন সূচন্দা। তার নির্দেশিত সর্বশেষ চলচ্চিত্র ছিলো সম্রাট ও কেয়াকে নিয়ে নির্মিত ‘আয়না কাহিনী’।


বিবার্তা/অভি/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com