শিরোনাম
শুভ জন্মদিন আইয়ুব বাচ্চু
প্রকাশ : ১৬ আগস্ট ২০১৮, ১৭:৪৮
শুভ জন্মদিন আইয়ুব বাচ্চু
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

আইয়ুব বাচ্চু বাংলা ব্যান্ড সঙ্গীতের জীবন্ত কিংবদন্তি ও সেরা লীড গিটারিস্ট।তিনি একাধারে গীতিকার, সুরকার, প্লেব্যাক শিল্পী। এল আর বি ব্যান্ড দলের লিড গিটারিস্ট এবং ভোকাল বাচ্চু বাংলাদেশের ব্যান্ড জগতের সবচেয়ে জনপ্রিয় ও সম্মানিত ব্যক্তিত্বদের একজন। আজ ১৬ আগস্ট গানের এই কিংবদন্তি মানুষটির জন্মদিন।


তিনি গান গাওয়ার পাশাপশি সফল গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক- যা বাংলাদেশে অদ্বিতীয়। সেই আশির দশক থেকে আজ অবধি গানের সুরে ও কথায় তিনি মন জয় করে চলেছেন বাঙালি হৃদয়। ফেরারি মন, চলো বদলে যাই, এখন অনেক রাত, হকার, আমি বারো মাস তোমায় ভালোবাসি এবং বাংলাদেশসহ অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা তিনি।


এমন দিনে তার সম্পর্কে জেনে নেয়া যাক জানা-অজানা কিছু তথ্য:


তার ডাক নাম রবিন


তার জন্ম চট্টগ্রামে আগস্ট ১৬, ১৯৬২ সালে।


সঙ্গীত জীবন শুরু ১৯৭৭ সালে।


চট্টগ্রামের ছেলে এবি`র যাত্রা শুরু মূলত তৎকালীন সময়ের জনপ্রিয় ধারার ব্যান্ড সোলস দিয়ে, যার উত্থান চট্টগ্রাম থেকে। ১৯৭৮/৭৯ এ তিনি সোলসে যোগ দেন।


সোলসের তপন চৌধুরী মন শুধু মন ছুঁয়েছে গানটি গেয়ে তুমুল জনপ্রিয়। তপন চৌধুরীর ১ম একক অ্যালবাম সুর করেন আইয়ূব বাচ্চু। পপ গুরু আজম খান, কুমার বিশ্বজিৎ, নাসীম আলী খান প্রমুখদের গানও সুর করেন।


তার প্রথম প্রকাশ হওয়া গানের নাম ‘হারানো বিকেলের গল্প’। সোলসের ৩য় অ্যালবাম ‘মানুষ মাটির কাছাকাছি’ ছিল গানটি। গানটির কথা লিখেছিলেন শহীদ মাহমুদ জঙ্গী।


১৯৮৬ সালে প্রথম অ্যালবাম ‘রক্তগোলাপ’ প্রকাশ হয়।


১৯৮৮ সালে ‘ময়না’ বের হয় এবং সুপার হিট হয়, এরপর থেকেই সংগীত শিল্পী হিসেবে তাঁর উত্থান।


দশ বছর সোলসে থাকার পর ০৫ এপ্রিল ১৯৯১ সালে নিজের ব্যান্ড ‘এলআরবি’ গঠন করেন। সঙ্গে ছিলেন শহীদুল ইসলাম টুটুল, সাইদুল হাসান স্বপন, হাবিব আনোয়ার জয়। ব্যান্ডটির নাম প্রথমে দেন Yellow River Band । বিদেশে কনসার্ট করতে গিয়ে দেখেন L.R.B (Little River Band) লিখা । নামটি পছন্দ হওয়ায় L.R.B (Little River Band) নামই রাখা হয়। পরবর্তীতে জানা যায় L.R.B (Little River Band) নামে একটি বিদেশী (অস্ট্রেলিয়ান)ব্যান্ড আছে। তাই আবারও নাম পাল্টিয়ে L.R.B (Love Runs Blind) রাখা হয়।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com