শিরোনাম
ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেলেন রুনা লায়লা
প্রকাশ : ৩০ জুলাই ২০১৮, ২১:৩৩
ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেলেন রুনা লায়লা
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

‘স্বাধীনতা পুরস্কার’,‘ মহাগুরু পুরস্কার’, ‘বঙ্গবিভূষণ পুরস্কার’সহ বহু আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত উপমহাদেশের বরেণ্য কিংবদন্তী নজরুল সঙ্গীত শিল্পী ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণ পদকে ভূষিত হলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সঙ্গীতশিল্পী রুনা লায়লা।


সোমবার বিকেল সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে রুনা লায়লার হাতে এই স্বর্ণপদক তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. মো. আখতারুজ্জামান।


স্বর্ণপদকে ভূষিত হয়ে রুনা লায়লা বলেন, ফিরোজা বেগম আপার সঙ্গে আমার খুব বেশি ঘনিষ্ঠতা ছিলো না। কিন্তু যখনই কোনো অনুষ্ঠানে দেখা হতো তিনি আমাকে খুব স্নেহ করতেন, আদর করতেন। তার স্মৃতিতে এই স্বর্ণ পদকে ভূষিত হওয়া আমার জন্য অনেক দোয়া বলেই আমি মনেকরি। সত্যিই আজ আমার জন্য বিশেষ একটি দিন। পুরস্কার সবসময়ই অনেক আনন্দ দেয়, অনুপ্রেরণা যোগায়। কিন্তু ফিরোজা আপার স্মৃতিতে এই পুরস্কার আমার জন্য অনেক আশীর্বাদ বলেই আমি মনে করছি। ফিরোজা আপা সারা পৃথিবীতে নজরুল সঙ্গীতের প্রচার করেছেন, প্রসার করেছেন। তিনি সবসময়ই শিল্পীদের উৎসাহ দিতেন। আমাকেও উৎসাহ দিতেন। আজ এই স্বর্ণপদক প্রাপ্তি আমার জন্য আরো আনন্দের এ কারণেই যে আজ এই পুরস্কার গ্রহণ করতে আমার সঙ্গে আমার দুই নাতি জাইন এবং অ্যারোনও এসেছে। আমার এই সম্মাননা প্রাপ্তিতে তারা দু’জনও ভীষণ খুশি।



পদক পাওয়ার দুই নাতির সঙ্গে হাস্যোজ্জ্বল রুনা লায়লা। ছবি : আশীষ সেনগুপ্ত


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, এসিআই ফাউন্ডেশন এবং ট্রাস্ট ফান্ডের দাতা এম আনিস উদ দৌলা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩৫০ টি ট্রাস্ট ফান্ডের মধ্যে এই ট্রাস্টে সর্বোচ্চ টাকা আছে বলে অনুষ্ঠানে জানানো হয়।


অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. মো. কামাল উদ্দীন।


অনুষ্ঠানের শুরুতেই সূচনা সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেন বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগ ও নৃত্যকলা বিভাগের শিক্ষাথীরা।


উল্লেখ্য ২০১৬ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ দিয়ে আসা হচ্ছে। এর আগে রেজওয়ানা চৌধুরী বন্যা ও সাবিনা ইয়াসমিন এই স্বর্ণ পদকে ভূষিত হন।


বিবার্তা/অভি/কাফী


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com