শিরোনাম
বলিউড সেরা বায়োপিক সিনেমাগুলো
প্রকাশ : ০১ জুলাই ২০১৮, ১৮:৪০
বলিউড সেরা বায়োপিক সিনেমাগুলো
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

বলিউডে যেন বায়োপিকের মৌসুম চলছে। ক্রীড়াবিদ থেকে জনপ্রিয় অভিনেতা, রাজনীতিক থেকে শিক্ষাবিদ— একের পর এক জীবনী নিয়ে তৈরি হচ্ছে সিনেমা। বক্স-অফিসে কালেকশন ভাল হওয়ায় জীবনী-নির্ভর সিনেমা বানানোতেও বাড়তি উৎসাহ পেয়েছেন পরিচালকেরা।


ভারতের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা ব্যক্তিদের তুলে ধরা হচ্ছে সিনেমায়। এই তালিকায় খেলোয়াড়, রাজনীতিক, অভিনয়শিল্পী এমনকি গুপ্তচরও স্থান পেয়েছে। সর্বশেষ বলিউড সুপারস্টার সঞ্জয় দত্তের জীবনী ভিত্তিক ছবি ‘সাঞ্জু’ মুক্তি পেয়েছে। ছবিটির ব্যবসায়িক সফলতা নিয়ে চলচ্চিত্র বিশ্লেষকরা উচ্চ ধারণা পোষণ করছেন। তাদের মতে, ছবিটি ৩০০ কোটির মাইলফলক স্পর্শ করবে। চলুন দেখে নেই এ পর্যন্ত বলিউডের সর্বোচ্চ আয় করা সেরা ১০টি বায়োপিক সিনেমা-


পান সিং তমার


ভারতের একজন দুঃসাহসিক সৈনিক ও ক্রীড়াবিদ ছিলেন পান সিং তমার। ২০১২ সালে একই নামে তাকে নিয়ে ছবি নির্মাণ করেন পরিচালক তিগ্মাংশু ধুলিয়া। ছবিতে পান সিংয়ের চরিত্রে দুর্দান্ত অভিনয় করেছেন ইরফান খান। ছবিটি ব্যাপক প্রশংসিত হলেও আশানুরূপ ব্যবসায়িক সফলতা পায়নি। বক্স অফিসে মাত্র ১৫ কোটি ৯ লাখ রুপি আয় করে ছবিটি।


মঙ্গল পাণ্ডেঃ দ্য রাইজিং


এক দশক আগে প্রথম দিনের আয়ের রেকর্ড গড়েছিল ‘মঙ্গল পান্ডেঃ দ্য রাইজিং’। ব্রিটিশ বিরোধী আন্দোলনে নেতৃত্ব দেওয়া ভারতীয় সেনা মঙ্গল পান্ডের জীবনী নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। মিস্টার পারফেকশনিষ্ট আমির খান ছবিটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন। ২০০৫ সালে মুক্তি পাওয়া এই ছবিটি বক্স অফিসে ২৫ কোটি রুপি আয় করে।


সর্বজিৎ


কৃষক থেকে ভারতীয় গুপ্তচর হয়ে ওঠা সর্বজিৎ সিং নামক এক ব্যক্তির জীবন কাহিনী নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। ২০১৬ সালে মুক্তি পাওয়া এই ছবির মূল চরিত্রে অভিনয় করেন রণদীপ হুদা ও ঐশ্বরিয়া রাই কাপুর। বক্স অফিসে ৩১ কোটি রুপি আয় করে ছবিটি।


আজহার


ভারতের সাবেক বিতর্কিত ক্রিকেট তারকা আজহার উদ্দিনকে নিয়ে নির্মিত হয়েছে ‘আযহার।’ ২০১৬ সালে মুক্তি পাওয়া এই ছবির মূল ভূমিকায় অভিনয় করেছেন এমরান হাশমি। ছবিতে হাশমির অভিনয় প্রশংসা পেলেও আশানুরূপ ব্যবসা করতে পারেনি। এই ছবির আয় ৩৩ কোটি।


মেরি কম


ভারতের অলিম্পিক পুরস্কার বিজয়ী মুষ্টিযোদ্ধা ‘মেরি কম’ এর জীবনী নিয়ে ২০১৪ নির্মিত হয়েছে ছবিটি। এতে মেরি কমের ভূমিকায় প্রিয়াঙ্কা চোপড়ার অভিনয় দারুন প্রশংসা কুড়ায়। ৬৪ কোটি রুপি আয় করে ছবিটি ব্যবসায়িক সফলতার পাশাপাশি দর্শকপ্রিয়তা অর্জন করে।


নীরজা


ভারতীয় বিমানবালা নীরজা ভানতের দুঃসাহসিক কাহিনী নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। বিমান ছিনতাইকারীদের হাত থেকে যাত্রীদের বাঁচাতে গিয়ে ১৯৮৬ সালে নিহত হন নীরজা। ছবিতে নীরজার চরিত্রে অভিনয় করেছেন সোনম কাপুর। ২০১৬ সালে মুক্তি পাওয়া এই ছবিটি ৭৬ কোটি রুপি আয় করারা পাশাপাশি চলচ্চিত্র সমালোচকদের ব্যাপক প্রশংসা কুড়ায়।


দ্য ডার্টি পিকচার


আশির দশকের জনপ্রিয় বলিউড অভিনেত্রী সিল্ক স্মিতার জীবনী নিয়ে ২০১১ সালে নির্মিত হয় ‘দ্য ডার্টি পিকচার’। এই ছবিতে সিল্ক স্মিতার চরিত্রকে সুনিপুনভাবে ফুটিয়ে তোলার জন্য ব্যাপক প্রশংসিত হন অভিনেত্রী বিদ্যা বালান। ছবিটি বক্স অফিসে ৮৫ কোটি রুপি আয় করে।


ভাগ মিলখা ভাগ


বলিউডে ১০০ কোটি রুপির মাইলফলক স্পর্শ করা প্রথম বায়োপিক ছবি ‘ভাগ মিলখা ভাগ’। ‘ফ্লাইং শিখ’ খ্যাত ভারতীয় দৌড়বিদ মিলখা সিংয়ের জীবন কাহিনী তুলে ধরা হয়েছে ছবিতে। বলিউড তারকা ফারহান আখতার ছবিটির মূল চরিত্রে অভিনয় করেছেন। ২০১৩ সালে মুক্তি পাওয়া এই ছবিটির আয় ১০৮ কোটি রুপি।


এম এস ধোনিঃ দ্য আনটোল্ড স্টোরি


ভারতের অন্যতম সফল ক্রিকেট তারকা মাহেন্দ্র সিং ধোনির জীবনী নিয়ে ২০১৬ সালে ছবিটি নির্মিত হয়। ছবিতে ধোনির চরিত্রে অভিনয় করেছেন সুশান্ত সিং রাজপুত। ব্যাপক দর্শকপ্রিয়তার পাশাপাশি ছবিটি ১৩২ কোটি ৪৮ লক্ষ রুপি আয় করে।


দঙ্গল


বায়োপিক ছবির মধ্যে এ পর্যন্ত সর্বোচ্চ আয়ের ছবি ‘দঙ্গল’। ২০১৬ সালে মুক্তি পাওয়া এই ছবিতে ভারতের হরিয়ানা রাজ্যের কুস্তীগির মহাবির ফগাতের জীবন কাহিনী তুলে ধরা হয়েছে। ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন আমির খান। বিশ্বব্যাপী জনপ্রিয়তার পাশাপাশি ছবিটি বক্স অফিসে ৩৮৭ কোটি ৩৯ লাখ রুপি আয় করে।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com