শিরোনাম
‘প্রতি শনিবার নেওয়াজের চাচা মারা যান’
প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৮, ২০:৪৯
‘প্রতি শনিবার নেওয়াজের চাচা মারা যান’
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+


বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে প্রায়শই এমন দেখা যায় যে চাকরীজীবী কেউ কেউ প্রায়শই তার আত্মীয় স্বজনের মৃত্যুর কথা বলে ছুটি কাটান। দেখা যায় একই ব্যক্তির মৃত্যুর খবর কয়েকবার ব্যবহার করেন তিনি।


নেওয়াজ তেমনই একজন চাকরীজীবী, যিনি তার চাচার মৃত্যুর খবরের দোহাই দিয়ে কয়েক শনিবার অফিসে যাননি। কারণ প্রতি শনিবার এলেই তার অফিসে যাওয়া নিয়ে একটা ঝামেলা সৃষ্টি হয়। একদিন এমন এক শনিবারে হঠাৎ অফিস থেকে নেওয়াজের সিইও ফোন করেন। বাসায় থেকেই ফ্যান দিয়ে বাতাস করে আর একটি বাঁশি দিয়ে লঞ্চের হর্ণ বুঝানোর চেষ্টা করে নেওয়াজ। তবে একদিন সত্যি সত্যি নেওয়াজের চাচা মারা যান। কী হয় সেদিন?


এমনই ঘটনা নিয়ে গুণী ও মেধাবী নাট্যনির্মাতা গোলাম সোহরাব দোদুল নির্মাণ করেছেন ‘প্রতি শনিবার নেওয়াজের চাচা মারা যান’ নাটকটি। এর কাহিনী তুহিন বড়ুয়ার, চিত্রনাট্য এবং সংলাপ করেছেন শাহ্জাহান সৌরভ। নাটকটিতে নেওয়াজের চাচা চরিত্রের অভিনয় করেছেন আবুল হায়াত।
আবুল হায়াত বলেন, দোদুলতো সবসময়ই খুব ভালো কাজ করে। শিল্পীকে যথেষ্ট আরাম দিয়েই দোদুল কাজ আদায় করে নেয়। যদিও এটি কমেডি ঘরানার গল্পের নাটক; কিন্তু খুব সুন্দর একটা গল্প আছে। চঞ্চল খুব ভালো একজন অভিনেতা। তারসঙ্গে কাজ করেও বেশ মজা পাওয়া যায়। একটু অন্যরকম গল্পের নাটকতো, তাই আশাকরছি দর্শকের ভালোলাগবে নাটকটি।


চঞ্চল চৌধুরী বলেন, এমন একটি গল্পের সাথে যে নিজের জীবনের এতো কাছাকাছি মিল থাকবে তা আমি কল্পনাও করিনি। এই নাটকের কাজ শেষ করেছি গত মঙ্গলবার। আর পরেরদিন সকালেই আমার ছোট মামা কুমারেশ পোদ্দার মারা যান। বুধবার আমি পাবনায় ছুটে যাই মামার দুই ছেলেকে চট্টগ্রাম থেকে ঢাকায় এনে সঙ্গে নিয়ে। সত্যি বলতে কী মানুষের জীবন থেকেইতো নাটকের গল্প নেয়া হয়, মানুষের জীবন নাটকের গল্পের বাইরে নয় তা নিজের জীবন থেকে আবার উপলদ্ধি করলাম।


গোলাম সোহরাব দোদুল জানান আগামী ঈদে নাটকটি বাংলাভিশনে প্রচার হবে। একই পরিচালকের নির্দেশনায় চলতি মাসের শেষ দু’দিন চঞ্চল চৌধুরী আরো একটি নাটকের কাজ করবেন।


এদিকে আগামী ঈদে চঞ্চল চৌধুরীকে প্রথমবারের মতো বিচারকের ভূমিকায় দেখা যাবে। নিউজ টোয়েন্টিফোর চ্যানেলে রিয়েলিটি শো ‘হাসতে যাদের মানা’ অনুষ্ঠানের বিচারক হিসেবে কাজ করেছেন তিনি। এরইমধ্যে চঞ্চল চৌধুরী সাগর জাহানের নির্দেশনায় আগামী ঈদের জন্য দশ পর্বের ধারাবাহিক নাটক ‘নসু ভিলেনের সংসার’র কাজ শেষ করেছেন।


বিবার্তা/অভি/কাফী


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com