অভি মঈনুদ্দীনের “দ্য জার্নি টু জার্নালিজম”
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৫৮
অভি মঈনুদ্দীনের  “দ্য জার্নি টু জার্নালিজম”
ছবি : শামসুল হক রিপন
বিনোদন প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সাংবাদিকতা জীবনের ১৮ বছর পার করছেন সাংবাদিক অভি মঈনুদ্দীন। দীর্ঘ এ পথচলায় সাংবাদিকতার বাইরে তিনি কিছুই করেননি। বিনোদন সাংবাদিকতায় তিনি এমন একটি অবস্থানে আছেন যেখানে থেকে তিনি চাইলেই গান গাইতে পারতেন, গান লিখতে পারতেন, পারতেন অভিনয় করতে কিংবা নির্দেশনা দিতে। কিন্তু সাংবাদিকতার বাইরে আর কোনো কিছুতেই তিনি মনোযোগ দেননি। যে কারণে শুধুই সাংবাদিকতা করার জন্যই বিনোদন সাংবাদিকতায় তিনি আছেন শীর্ষ একটি অবস্থানে।


বিনোদন সাংবাদিকতায় দীর্ঘ দশ বছর যাবত তিনি নিজস্ব একটি ঘরানার সৃষ্টি করেছেন, যা দিয়ে সংষ্কৃতি অঙ্গনও হচ্ছে উপকৃত।


দীর্ঘদিন সাংবাদিকতা পেশার সাথে সম্পৃক্ত থেকে অবশেষে সাংবাদিকতা নিয়ে তিনি একটি বই লেখার কাজ শুরু করেছেন। যেখানে তার ছোটবেলা থেকে শুরু করে সাংবাদিকতা জীবনের অনেক কিছুই উঠে আসবে।


সুনামগঞ্জের মধ্যনগর বাজারের সন্তান অভি মঈনুদ্দীন মধ্যনগর প্রাইমারি স্কুল, সিলেট ক্যাডেট কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে থেকে পড়াশুনা শেষ করেন। তার সাংবাদিকতার গুরু আলী ইমাম সুমন।


সিলেট ক্যাডেট কলেজে তিনি সুযোগ পেয়েছিলেন গুণী শিক্ষক এনায়েত হোসেনের সান্নিধ্যে আসতে। ইংরেজি বিষয়ের এই শিক্ষকের সঙ্গে পরামর্শ করেই অভি মঈনুদ্দীন তার প্রথম বইয়ের নাম দিয়েছেন ‘দ্য জার্নি টু জার্নালিজম’।


বই প্রসঙ্গে অভি মঈনুদ্দীন বলেন, “মাত্র লেখা শুরু করেছি। প্রতিদিনই সকাল, বিকেল, সন্ধ্যা, রাত্রি লিখছি। ভীষণ ভালো লাগছে। আশা করছি, যতো তাড়াতাড়ি সম্ভব বইটি পাঠকের হাতে তুলে দেবার।’


দৈনিক আজকের কাগজে অভি মঈনুদ্দীনের সাংবাদিকতা শুরু। বর্তমানে তিনি দৈনিক করতোয়ার বিনোদন ইনচার্জ, বিবার্তা টোয়েন্টিফোর ডটনেটে’র সিনিয়র রিপোর্টার এবং ইত্তেফাক’র সাপ্তাহিক আয়োজন ‘আনন্দ বিনোদন’, যুগান্তরের সাপ্তাহিক আয়োজন ‘তারা ঝিলমিল’র নিয়মিত প্রদায়ক।


উল্লেখ্য, সিলেট ক্যাডেট কলেজে পড়াশুনাকালীন তিনি স্বর্গীয় ওস্তাদ রাম কানাইয়ের কাছে সঙ্গীতে তালিম নিয়েছিলেন।


অভি মঈনুদ্দীনের বাবা আলহাজ্জ্ব গিয়াস উদ্দিন আহমেদ ও মা আলহাজ্জ্ব রুশেদা পারভীন। উচ্চমাধ্যমিক পরীক্ষায় কুমিল্লা বোর্ড থেকে তিনি সম্মিলিত মেধাতালিকায় ১৮তম স্থান লাভ করেছিলেন। বিভিন্ন সংগঠন কৃর্তক তিনি বিনোদন সাংবাদিকতায় শ্রেষ্ঠত্বর স্বীকৃতিস্বরূপ ১৫টিরও বেশি পুরস্কারে ভূষিত হয়েছেন।


বিবার্তা/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com