শিরোনাম
বাবার পদকে ভূষিত সুবর্ণা মুস্তাফা
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ২২:০৬
বাবার পদকে ভূষিত সুবর্ণা মুস্তাফা
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

২০০৩ সালে গোলাম মুস্তাফার প্রয়াণের পর থেকে পনেরো বছর ধরে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ ‘একুশের প্রথম প্রহর উদযাপন’ এবং ‘গোলাম মুস্তাফা স্মরণ’ অনুষ্ঠানের আয়োজন করে আসছে।


এই অনুষ্ঠানে গতবছর এই পরিষদ আবৃত্তির প্রেরণা পুরুষ গোলাম মুস্তাফার নামে ‘গোলাম মুস্তাফা আবৃত্তি পদক’ প্রবর্তন করে। গতবছর দশ আবৃত্তিজনকে বিশেষ এই পদকে ভূষিত করা হয়। সেই ধারাবাকিতায় এবারো দশজনকে এই সম্মাননায় ভূষিত করা হয়।


এবার নয়জনের সঙ্গে গোলাম মুস্তাফার যোগ্য উত্তরসূরী সুবর্ণা মুস্তাফাকেও এই পদকে ভূষিত করা হয়। গত ২০ ফেব্রুয়ারি রাজধানীর সেগুনবাগিচার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে সন্ধ্যা ৬টায় আবৃত্তির পুরোধা ব্যক্তিত্ব দশজন আবৃত্তিজনের হাতে এই সম্মাননা তুলে দেয়া হয়।


অনুষ্ঠানের শুরুতেই গোলাম মুস্তাফার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বিশেষ অতিথি নাসির উদ্দীন ইউসুফ এবং সুবর্ণা মুস্তাফা।


অনুষ্ঠানে বাবাকে নিয়ে স্মৃতিচারণ করেন সুবর্ণা মুস্তাফা। বাবার নামের পদকে ভূষিত হওয়া প্রসঙ্গে সুবর্ণা মুস্তাফা বলেন, এই সম্মাননা যে শুধু আবৃত্তিজনকেই দেয়া হয় এমন নয়, আবৃত্তিজন হয়েও যারা দেশের প্রগতিশীল সংস্কৃতির সাথে যারা সম্পৃক্ত তা বিবেচনা করেও দেয়া হয়ে থাকে। গত বছর থেকে এই পদক বিতরণ চালু হয়েছে। অবশ্যই এটা গর্বের বিষয় যে আমার বাবার নামের পদক আমাকে দেয়া হয়েছে। যারা আমাকে এই পদেক ভূষিত করেছেন তাদের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ আমি এবং এমন বাবার কন্যা হিসেবে বাবার নামে পদক পাওয়াটা আমার জীবনের সর্বশেষ্ঠ প্রাপ্তি। ধন্যবাদ বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ।


অনুষ্ঠানে আরো যারা গোলাম মুস্তাফা আবৃত্তি পদকে ভূষিত হলেন তারা হচ্ছেন আবৃত্তিজন- খান জিয়াউল হক, তারিক সালাহউদ্দিন মাহমুদ, এসএম মহসীন, রুহুল আমিন প্রামাণিক, নিরঞ্জন অধিকারী, কাজী মদিনা, ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়, কাজী আরিফ (মরণোত্তর) ও রণজিত রক্ষিত।



পদকপ্রাপ্ত সবাইকে পদকের সম্মানস্বরূপ দশ হাজার টাকার চেক, উত্তরীয় ও পদকপ্রদান করা হয়।


গতবছর যে দশজনকে গোলাম মুস্তাফা আবৃত্তি পদক প্রদান করা হয় তারা হচ্ছেন মৃণাল সরকার, নিখিল সেন, ওয়াহিদুল হক, সৈয়দ হাসান ইমাম, কামাল লোহানী, নাজিম মাহমুদ, হেমচন্দ্র ভট্টাচার্য্য, অধ্যাপক নরেন বিশ্বাস, কাজী আবু জাফর সিদ্দিকী ও আশরাফুল আলম। উল্লেখ্য ‘বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ’র সভাপতি আসাদুজ্জামান নূর এবং সাধারণ সম্পাদক মো. আহ্কাম উল্লাহ্।


বিবার্তা/অভি/কাফী


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com