শিরোনাম
শুভ জন্মদিন পেটি ডিঊক
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৭, ১৯:১৫
শুভ জন্মদিন পেটি ডিঊক
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

ওয়ান্ডার লেডি পেটি ডিঊক, যিনি মাত্র ১৬ বছর বয়সেই তিনি হলিউডের সর্বোচ্চ সন্মান অস্কার পুরস্কার জেতেন। তার সময়ে ওটাই ছিল সবচেয়ে কম বয়সে অস্কার জয়।


১৯৪৬ সালে নিউ ইয়র্কে জন্ম নেয়া এই অভিনেত্রীর প্রকৃত নাম আন্না মেরি ডিউক। পরিবারের কাছে তিনি এই নামেই প্রসিদ্ধ ছিলেন। মাত্র ৭ বছর বয়সে অভিনয়ে প্রবেশ পেটির। সেই সময় নাম বদলে হয়ে যান পেটি ডিউক।


পেটি ডিউকের শৈশব মোটেও সুখকর ছিল না। মাতাল ও মানসিক রোগী বাবা-মা এর সংসারে রোজকার অশান্তি লেগেই থাকতো। পরবর্তীতে বাবা-মা আলাদা হয়ে গেলে বদলে যায় কেটির জীবন। জন ও ইথেল রস নামে দু’জন এজেন্সি ম্যানেজার তখন শিশুশিল্পী খুঁজছিলেন।


বছর আটের কেটিকে শিশু শিল্পী হিসেবে যথার্থ মনে করেননি ম্যানেজার। বয়স কমিয়ে ৮ বছরের কেটি হয়ে যান ৬ বছরের নিবন্ধিত শিশু শিল্পী। সেখানেও তিনি বিভীষিকার মধ্যে দিন কাটান। তার পারিশ্রমিকের বেশীরভাগ অংশ কেটে রাখা হত, মদ্য পান ও ড্রাগে উৎসাহী করাসহ নানা রকম যৌন হয়রানির শিকার হতে হয়েছে কেটিকে।


মাত্র ষোল বছর বয়সে, ‘দ্য মিরাকল ওয়ার্কার’ সিনেমায় হেলেন কিলার চরিত্রে অসাধারণ অভিনয় করে অস্কার জেতেন পেটি। সবচেয়ে কম বয়সে অস্কার জিতে রেকর্ডের খাতায় নাম লেখান তিনি।


সিনেমার পাশাপাশি মঞ্চ ও টিভিতে অভিনয় করে প্রশংসা কুড়ান কেটি ডিউক। নানান চরিত্রে অভিনয় করে হলিউডে রানীর আসন দখল করেছিলেন কেটি। ‘হেইল টু দ্যা চিফ’, ‘ইট টেকস টু’, ‘কারেন্স সং’ এর মত অসংখ্য টিভি সিরিজে কাজ করেছেন তিনি। অভিনয়ের পাশাপাশি গানেও ছিল তার সমান দখল।


১৯৬২ সালে আমেরিকায় ‘ডোন্ট জাস্ট স্ট্যান্ড দেয়ার’ ও ‘সে সামথিং ফানি’ শিরোনামে দুটি গান সেরা তালিকায় স্থান পায়। এছাড়া ‘দ্যা পেটি ডিউক শো’ নামে একটি জনপ্রিয় শো এর সঞ্চালক ছিলেন এই বিখ্যাত অভিনেত্রী।


অল্প বয়সে অস্কার জয় ছাড়াও পেটি ডিউক দু’বার গোল্ডেন গ্লোভ এবং তিনবার এমি অ্যাওয়ার্ডস অর্জন করেন। ব্যক্তিগত জীবনে চারবার বিয়ে করেন পেটি। তুমুল প্রভাবশালী এই অভিনেত্রী ২০১৬ সালের ২৯ মার্চ বাই পোলার ডিসঅর্ডারে আক্রান্ত হয়ে পৃথিবীকে বিদায় জানান।


বিবার্তা/শারমিন


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com