শিরোনাম
দোদুলের নির্দেশনায় মুক্তিযুদ্ধের নাটকে কবরী-সাফা
প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৭, ১৯:৪৫
দোদুলের নির্দেশনায় মুক্তিযুদ্ধের নাটকে কবরী-সাফা
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

এই প্রজন্মের দর্শকপ্রিয় অভিনেত্রী সাফা। অভিনয়ের আঙ্গিনায় পদচারণার আগেই এদেশের চলচ্চিত্রের কিংবদন্তি নায়িকা কবরী সম্পর্কে বেশ ভালোভাবে অবগত তিনি। সিনেমা হলে গিয়ে কবরী অভিনীত চলচ্চিত্র দেখার সুযোগ সাফা না পেলেও ইউটিউবে এবং টিভি চ্যানেলে কবরী অভিনীত চলচ্চিত্র দেখার সুযোগ হয়েছে।


নিজের ভালোলাগা থেকেই সাফা উপভোগ করেছেন কবরী অভিনীত ‘আবির্ভাব’, ‘সারেং বউ’, ‘নীল আকাশের নিচে’,‘অধিকার’সহ আরো বেশ কয়েকটি চলচ্চিত্র। কিন্তু যখনই সাফা জানতে পারলেন ১২ ডিসেম্বর তিনি কবরীর সঙ্গেই একটি নাটকে অভিনয় করতে যাচ্ছেন তখন থেকে অনেক উচ্ছ্বসিত তিনি। আবার কিছুটা ভয়েও ছিলেন, কারণ এতো বড় একজন অভিনেত্রীর সঙ্গে একই ফ্রেমে একসঙ্গে অভিনয় করতে যাচ্ছেন-পারবেন কী পারবেন না সেই ভয়টাই কাজ করছিলো সাফার মনে মনে। কবরী সম্পর্কে তাই শুটিং-এর আগে আরো অনেক কিছুই জেনে নিলেন। দেখে নিলেন তার অভিনীত আরো কয়েকটি চলচ্চিত্র। যেমন ‘রংবাজ’, ‘দেবদাস’, ‘দুই জীবন’, ‘আমাদের সন্তান’,‘ তিতাস একটি নদীর নাম’।


সাফার ভাষ্য হচ্ছে কবরীর মতো কিংবদন্তি একজন নায়িকার সঙ্গে অভিনয় করবেন তিনি, আর তার সম্পর্কে, তার অভিনয় সম্পর্কে ধারণা থাকবে না-এমনটি হতে পারে না। অবশেষে কবরীর সঙ্গে একই ফ্রেমে অভিনয় করলেন সাফা গেলো ১২ ডিসেম্বর।


সাজ্জাদ হোসেন দোদুলের রচনা ও নির্দেশনায় ‘ডেটলাইন ২০১৭’ নাটকে কবরীর মেয়ের চরিত্রে অভিনয় করেছেন তিনি। নাটকটির গল্প প্রসঙ্গে পরিচালক সাজ্জাদ হোসেন দোদুল বলেন, এই নাটকে কবরী আপা একজন বীরাঙ্গনার চরিত্রে অভিনয় করেছেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে একটি মানচিত্রের জন্য, একটি দেশের জন্য তিনি তাকে বীরাঙ্গনা হতে হয়েছিলো। কিন্তু আজ ২০১৭ তে এসে তার মেয়েও ধর্ষিত হয়। কিন্তু তার মেয়ে যে ধর্ষিত হলো, কী সেক্রিফাইস করতে গিয়ে মেয়েটি আজকের এই সমাজে, এই সময়ে ধর্ষিত হলো? এক সময় এই সমাজের এমন নরপিশাচদের বিরুদ্ধে সামাজিক আন্দোলনে যেতে চায় মা। কিন্তু মেয়েটি সমাজের মানুষকে মুখ দেখাতে না পেরে আত্মহত্যার পথ বেছে নেয়। এ দেশের জন্য মা বীরাঙ্গনা হয়েছিলো, কিন্তু ২০১৭তে এসে তার মেয়ে নিজের ইজ্জত হারিয়ে কী পেলো? এমনই গল্প নিয়ে আমি নির্মাণ করেছি ডেটলাইন ২০১৭ নাটকটি।


দোদুল আরো বলেন, আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে বাংলাভিশনে প্রচারের লক্ষ্যে ‘ডেটলাইন ২০১৭’ নাটকটি নির্মিত হয়েছে। এতে কবরীর সঙ্গে অভিনয় প্রসঙ্গে সাফা বলেন, কবরী ম্যাডাম এতো বড় মাপের একজন নায়িকা যে, তারসঙ্গে অভিনয় করতে পেরেছি এটাই আমার অভিনয় জীবনের অনেক বড় অর্জন। অভিনয়ের পথচলায় এই অর্জনটা আমার চলার পথে পাথেয় হয়ে থাকবে। তিনি এতো বড় একজন শিল্পী হয়ে আমাকে অনেক আদর করেছেন, শুটিংয়ের সময় অভিনয়ে দারুণ সহযোগিতা করেছেন। যেকোনো দৃশ্য ধারণের আগে তিনি আর আমি রিহার্সেল করেছি। কী যে ভালো লাগা ছুঁয়ে গেছে তা বুঝাতে পারবো না। আমি অনেক কৃতজ্ঞ দোদুল ভাইয়ের কাছে এবং অনেক অনেক শ্রদ্ধা ভালোবাসা কবরী ম্যাডামের জন্য।


চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তী নায়িকা কবরী ২০১৩ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ‘আজীবন সম্মাননা’য় ভূষিত হন। এদিকে সাফা গতকাল থেকে ময়মনসিংহে সরাজের নির্দেশনায় তৌসিফ মাহবুবের সঙ্গে একটি শর্টফিল্মের শুটিং শুরু করেছেন। আজ বুদ্ধিজীবী দিবসে আবু হায়াত মাহমুদ পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘অভিমান’ বৃহস্পতিবার রাত ৭.৫০ মিনিটে চ্যানেলে আইতে প্রচার হবে।


বিবার্তা/অভি/কাফী


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com