শিরোনাম
নেপথ্যের একজন ইউসুফ খান
প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৭, ০৯:৩১
নেপথ্যের একজন ইউসুফ খান
মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

একজন কোরিওগ্রাফার হিসেবে ইউসুফ খান নিজেকে নির্ভরযোগ্য একজনে পরিণত করেছেন। কিন্তু তার আজকের অবস্থানে আসার পথটা খুব সহজ ছিলো না।


ছোটবেলায় ইউসুফ খান বিটিভির ‘কিশলয়’, ‘নতুন কুড়ি’, ‘স্কুলবিচিত্রা’য় গান গাইলেও একসময় তার ঝোক চলে আসে নাচের প্রতি। যে কারণে ছোটবেলায় তিনি ভাষা সৈনিক গাজীউল হকের ছোট ভাই নিজামুল হক ও তার স্ত্রী ছন্দা নিজামের কাছে নাচ শিখেন।


নিজে নাচ শিখতে শিখতে একসময় নিজেই প্রশিক্ষক হয়ে উঠলেন। শান্তা নামের একজনকে নাচ শেখাতেন তিনি। তার বাসাতেই পরিচয় হয় পরিচালক এফআই মানিক, আহমেদ শরীফের সঙ্গে।


মানিক তাকে তার নির্মাণ চলতি ‘বিস্ফোরণ’ চলচ্চিত্রের শুটিং-এ যেতে বলেন। সেখানেই দেখা হয় নৃত্যপরিচালক আমির হোসেন বাবুর সঙ্গে। তিনি তাকে গ্রুপ ড্যান্সার হিসেবে কাজ দেন শাহআলম কিরণ পরিচালিত ‘নিয়তির খেলা’ চলচ্চিত্রে। এই চলচ্চিত্রের ‘কোন বেঈমেনারে কয়’ গানে নাচেন ইউসুফ।


এভাবে এখন পর্যন্ত ড্যান্সার হিসেবে প্রায় সাড়ে তিনশো চলচ্চিত্রে কাজ করেছেন ইউসুফ। তবে একজন পূর্ণাঙ্গ নৃত্যপরিচালক হিসেবে তিনি প্রথম কাজ করেন দিলীপ বিশ্বাসের ‘অজান্তে’ চলচ্চিত্রের।


এছাড়া তিনি বিভিন্ন সময়ে হাছিবুল ইসলাম মিজানের ‘কপাল’,‘তুমি আছো হৃদয়ে’, বুলবুল জিলানীর ‘নীল আঁচল’,একে সোহেলের ‘মায়ের গায়ে বিয়ের শাড়ি’, সৈয়দ ওয়াহিদুজ্জামান ডায়মন্ডের ‘গঙ্গাযাত্রা’সহ আরো অনেক চলচ্চিত্রের কোরিওগ্রাফার হিসেবে কাজ করেছেন।


কলকাতার ‘আমার মা’,‘আমাদের সংসার’, ‘এবং তুমি’ চলচ্চিত্রের কোরিওগ্রাফার হিসেবেও কাজ করেছেন। সুভাষ দত্তের শেষ চলচ্চিত্র ‘ও আমার ছেলে’র নৃত্যপরিচালক ছিলেন ইউসুফ।


ইউসুফ খানের সৌভাগ্য হয়েছিলো ইলিয়াস জাভেদ, আমির হোসেন বাবু, মাসুম বাবুল, আজিজ রেজা’র সহকারী হিসেবে বিভিন্ন চলচ্চিত্রে কাজ করার। সেই অভিজ্ঞতাই তার এগিয়ে যাবার পথকে সুগম করেছে।


তার কাছে বিভিন্ন সময়ে নাচ শিখেছেন সালমান শাহ, শাবনূর, পপি, রিয়াজ, ফেরদৌস, হেলাল খান, কেয়া, আইরিন’সহ আরো অনেকে। অসংখ্য মিউজিক ভিডিওর কোরিওগ্রাফার হিসেবে কাজ করেছেন ইউসুফ।


ইউসুফ বলেন, ফয়েজ চৌধুরী পরিচালিত আলতাবানু’র সেট-এ প্রথম আমি এফডিসিতে যাই আমার মার সঙ্গে। সেখানেই প্রথম দেখি শাবানা ম্যাডাম, ওয়াসিম স্যার, নূতন আপাকে। এরপর বিস্ফোরণের সেট-এ দেখি অঞ্জনা আপাকে। সেই অঞ্জনা আপার সঙ্গে আমি জুটি হয়ে এখন নাচ পরিবেশন করি, এটা আমার অনেক বড় অর্জন।


তিনি বলেন, সবার দোয়া ও সহযোগিতায় নিজেকে একজন কোরিওগ্রাফার হিসেবে প্রতিষ্ঠিত করতে পেরেছি। এখানে বেশ সম্মান নিয়ে কাজ করতে পারছি, এটাই অনেক ভালোলাগার বিষয়। আমি সারা জীবন একজন কোরিওগ্রাফার হিসেবে কাজ করে যেতে চাই।


ইউসুফ খানের স্ত্রী মলি খান, তার এক ছেলে আয়াত খান ও এক মেয়ে কায়ানাত খান।


বিবার্তা/অভি/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com