শিরোনাম
দিপীকার নাক কেটে পঙ্গু করে দেওয়ারও হুমকি
প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৭, ১০:৩২
দিপীকার নাক কেটে পঙ্গু করে দেওয়ারও হুমকি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সঞ্জয় লীলা বনশালী পরিচালিত ছবি ‘পদ্মাবতী’র মুক্তি ঠেকাতে এবার ভারত বন্ধের ডাক দেওয়া হয়েছে। আগামী ১ ডিসেম্বর ভারতে এ ছবিটি মুক্তি দেওয়া হবে। এদিন যাতে ছবিটি মুক্তি দিতে না পারে, সেজন্য সেদিন ভারত বন্ধের ডাক দিয়েছে রাজপুত সংগঠন করণী সেনা।


এছাড়া ‘পদ্মাবতী’র নায়িকা দিপীকা পাডুকোনের নাক কেটে নেওয়ার হুমকি দেওয়া হয়েছে। শুধু তাই-ই নয়, তাকে পঙ্গু করে দেওয়ারও হুমকি দেওয়া হয়েছে। পর্দার ‘পদ্মাবতী’কে ‘নাচনেওয়ালি’ বলে ক্ষোভ প্রকাশ করেছেন করণী সেনার নেতা লোকেন্দ্র সিং কালভি।



এদিকে, ‘পদ্মাবতী’ নিয়ে ভারত জুড়ে বিক্ষোভ-আন্দোলনের পরিপ্রেক্ষিতে পরিচালক সঞ্জয় লীলা বনশালী পুলিশি নিরাপত্তা দিয়েছে মহারাষ্ট্র সরকার।


জানা গেছে, ছবিতে ইতিহাস বিকৃত করা হয়েছে এ অভিযোগ এনে শ্যুটিংয়ের সময় থেকে বাধা দিয়ে আসছে করণী সেনা নামের ওই সংগঠনটি। ছবির মুক্তি আটকাতে তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থও হয়। কিন্তু বিষয়টি নিয়ে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) সিদ্ধান্ত নেবে বলে জানায় উচ্চ আদালত।


বোর্ডের কর্মকর্তা প্রসূন যোশী ছবিটি দেখেছেন বলে সংবাদমাধ্যমে খবরও প্রকাশিত হয়। কিন্তু বৃহস্পতিবার প্রসূন যোশী বিবৃতি দিয়ে জানান, ছবিটি তিনি দেখেননি। তাই, এ নিয়ে কোনো মন্তব্য তিনি করবেন না।


রাজস্থানের সংগঠন করণী সেনার দেশের অন্যখানেও শাখা রয়েছে। এবছরের জানুয়ারিতে জয়পুরে ‘পদ্মাবতী’র সেটে ভাঙচুর চালায় করণী সেনা। তারপর বারে বারে ছবির মুক্তি নিয়ে হুমকি দিয়ে এসেছে সংগঠনটি। কখনো ছবির পোস্টার পোড়ানো হয়েছে। কখনো হুমকি দেওয়া হয়েছে হল মালিকদের।


বৃহস্পতিবার কোটার এক শপিংমলে হলে ছবিটির ট্রেলার দেখানো হলে সেখানে তাণ্ডব চালায় করণী সেনার সমর্থকরা।


এদিকে, করণী সভাপতি লোকেন্দ্র সিংহ কালভি বৃহস্পতিবার হুমকি দিয়ে বলছেন, এখন অনেক কিছুই জ্বলবে।


রাজস্থানের পাশাপাশি গত কয়েক দিনে ভারতের বিভিন্ন রাজ্যে একই ধরনের সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বৃহস্পতিবার বেঙ্গালুরুর টাউন হলে ছবির মুক্তি আটকানোর দাবিতে ন করণী সেনার প্রায় ৫০০ সমর্থক জড়ো হন।


গুজরাট, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশেও ‘পদ্মাবতী’ বিরোধী আন্দোলন চলছে। কোথাও করণী সেনার সঙ্গে যোগ দিয়েছে স্থানীয় কোনো হিন্দুত্ববাদী সংগঠন। কোথাও আবার করণী সেনার পাশে দাঁড়িয়েছেন বিজেপি নেতারাও।


এরই পরিপ্রেক্ষিতে মুম্বাইয়ের বিজেপি বিধায়ক রাম কদম হুমকি দেন, ছবি থেকে ‘আপত্তিকর’ দৃশ্য বাদ না দিলে, সঞ্জয় ভবিষ্যতে মহারাষ্ট্রে কোনো ছবির শ্যুটিংই করতে পারবেন না।


দেশ জুড়ে করণী সেনার সহিংস বিক্ষোভ দেখে ছবির অভিনেত্রী দীপিকা পাড়ুকোন বলেছিলেন, দেশ পিছিয়ে পড়েছে। আর তার এই মন্তব্যের প্রতিবাদে ১ ডিসেম্বর ভারত বন্ধের ডাক দিয়েছেন কালভি।


তিনি বলেছেন, কোনো দৃশ্যের কাটছাঁট নয়। ছবিটাই গোটা দেশে নিষিদ্ধ ঘোষণা করতে হবে। তার দাবি, মুসলিম কিছু সংগঠনকেও পাশে পেয়েছেন তারা। তবে বলিউড সঞ্জয় লীলা বনশালীর পাশেই দাঁড়িয়েছে। দি গারডিয়ান


বিবার্তা/শারমি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com