শিরোনাম
জন্মদিনে চাষী নজরুল ইসলামকে স্মরণ
প্রকাশ : ২২ অক্টোবর ২০১৭, ১৮:১৮
জন্মদিনে চাষী নজরুল ইসলামকে স্মরণ
বিনোদন প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামীকাল প্রয়াত বরেণ্য চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলামের জন্মদিন। তিনি ১৯৬১ সালে সৈয়দ মোহাম্মদ আওয়ালের মাধ্যমে চলচ্চিত্র অঙ্গনে পদার্পন করেন। এই চলচ্চিত্রকারের ৭৬তম জন্মবার্ষিকী উপলক্ষে আগামীকাল বেলা সাড়ে ৩টায় শিল্পকলা একাডেমির চিত্রশালা অডিটোরিয়ামে এক স্মরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


সেখানে তাকে নিয়ে আলোচনা ও স্মৃতিচারণ করবেন চলচ্চিত্র ব্যক্তিত্বরা। আলোচনা শেষে চাষী নজরুল ইসলাম পরিচালিত সর্বোচ্চ রেকর্ডসংখ্যক জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র শুভদা প্রদর্শন করা হবে। চাষী নজরুল ইসলাম স্বাধীন বাংলাদেশের এবং মুক্তিযুদ্ধের প্রথম চলচ্চিত্র ‌‘ওরা ১১ জন’ নির্মাণের মাধ্যমে ১৯৭২ সালে চলচ্চিত্র পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন।


চাষী নজরুল ইসলাম চারবার বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচিত সভাপতি ছিলেন। তার পরিচালনায় উল্লেখযোগ্য চলচ্চিত্র হচ্ছে ‘সংগ্রাম’, ‘হাঙ্গর নদী গ্রেনেড’, ‘মেঘের পরে মেঘ’, ‘দেবদাস’, ‘শুভদা’, ‘চন্দ্রনাথ’, ‘সুভা’, ‘শাস্তি’,‘বিরহ ব্যথা’, ‘শিল্পী’, ‘হাসন রাজা’ ইত্যাদি। এছাড়া তিনি দেশবরেণ্য তিন রাজনৈতিক ব্যক্তিত্বকে নিয়ে নির্মাণ করেছেন জীবনভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র।


বিবার্তা/অভি/আমিরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com