শিরোনাম
আজ ৭৪-এ পা দিচ্ছেন আলম খান
প্রকাশ : ২১ অক্টোবর ২০১৭, ১৯:৫৯
আজ ৭৪-এ পা দিচ্ছেন আলম খান
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

আজ সাতবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত জীবন্ত কিংবদন্তী সুরকার ও সঙ্গীত পরিচালক আলম খানের জন্মদিন। জন্মদিন নিয়ে বিশেষ কোন পরিকল্পনা না থাকলেও দিনটিতে ঘরোয়াভাবে ছোট্ট আয়োজনের মধ্যদিয়ে জন্মদিন উদ্‌যাপন করা হবে। তবে তার জন্মদিনে চ্যানেল আই নিয়েছে বিশেষ উদ্যোগ।


অনন্যা রুমার প্রযোজনায় ‘সেরা গান’ অনুষ্ঠানে আলম খানের উপস্থিতিতে আলম খানের প্রতি শুভেচ্ছা ও শ্রদ্ধা জানিয়ে দু’জন শিল্পী আলম খানের সুর সঙ্গীতের গান পরিবেশন করবেন। অনুষ্ঠানটি সরাসরি দুপুর ২.৩০ মিনিট থেকে চ্যানেল আইতে প্রচার হবে। এরপর বাকীটা সময় আলম খান পরিবারের সাথেই কাটাবেন।


জন্মদিন প্রসঙ্গে আলম খান বলেন, ‘কীভাবে যে ৭৪ বছরে পা দিতে যাচ্ছি বুঝতেই পারছিনা। বারবারই শুধু মনে হচ্ছে এই তো সেদিন আমার বয়স ছিলো মাত্র দশ বছর। কিন্তু দেখতে দেখতে জীবনের এতোটা সময় পেরিয়ে গেলো ভাবলেই অবাক হই। জন্মদিনে সবার কাছে দোয়া চাই যেন সুস্থ থাকি, ভালো থাকি। কিছু নতুন কাজের পরিকল্পনা আছে, সেগুলো যেন শেষ করে যেতে পারি।’


আলম খান সর্বশেষ অমিত হাসান পরিচালিত ‘কে আপন কে পর’ চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা করেছিলেন। তার বযস যখন মাত্র দশ, সেই বয়সে তার বন্ধু মাকসুদুর রহমানের লেখা ‘নিরিবিল সন্ধ্যায় দেখা হলে দু’জনায়’ গাটির সুর করেনএবং নিজেরাই কণ্ঠ দেন। তবে এই গানটি কোথাও প্রচার হয়নি। মুকুল চৌধুরীর লেখা ‘ও মাধবী গো থেকো মোর অন্তরে’ গানটি আলম খানের সুর সঙ্গীতের প্রথম প্রচার হওয়া মৌলিক গান।


রওশন আরা মুস্তাফিজের গাওয়া এই গানটি দেশ স্বাধীনের আগে বিটিভিতে প্রচারের পর বেশ জনপ্রিয়তা পায়। আলম খান সঙ্গীতে নিজেকে গড়ে তুলেছেন ওস্তাদ ননী চ্যাটার্জি ও ওস্তাদ করিম শাহাবুদ্দিনের কাছে। তবে এরপর তিনি রবিণ ঘোষ, আলতাফ মাহমুদ, সত্য সাহার সঙ্গেও সহকারী সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করেছেন। পুর্ণাঙ্গ সঙ্গীত পরিচালক হিসেবে ১৯৭০ সালে আব্দুল জব্বার খান পরিচালিত ‘কাঁচ কাটা হীরে’ চলচ্চিত্রের কাজ করেন। এই চলচ্চিত্রে তার সুর সঙ্গীতে গান গেয়েছিলেন এমএ হামিদ, শওকত হায়াত খান ও সাবিনা ইয়াসমিন। আব্দুল্লাহ আল মামুন পরিচালিত ‘সারেং বউ’ চলচ্চিত্রের আব্দুল জব্বারের কণ্ঠের ‘ওরে নীল দরিয়া’ গানটি করার পর আলম খান বেশ আলোচনায় চলে আসেন।


মহিউদ্দিন পরিচালিত ‘বড় ভালো লোক ছিলো’ চলচ্চিত্রের জন্য প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। এই চলচ্চিত্রের বিখ্যাত গান ‘হায়রে মানুষ রঙ্গিন ফানুস দম ফুরাইলে টুস’। এটি লিখেছিলেন সৈয়দ শামসুল হক এবং গেয়েছিলেন অ্যান্ড্রু কিশোর। এরপর তিনি ‘তিন কন্যা’, ‘দিনকাল’, ‘বাঘের থাবা’,‘ কী যাদু করিলা’, ‘এবাদত’ চলচ্চিত্রের জন্য একই সম্মাননা পান। তারই হাত ধরে সিনেমার গানে অভিষেক হয় ফেরদৌস ওয়াহিদ, কুমার শানু, অ্যান্ড্রু কিশোর, শেখ ইশতিয়াকের। তার সুর সঙ্গীতে সিনেমায় সবচেয়ে বেশি গান গেয়েছেন সাবিনা ইয়াসমিন ও অ্যান্ড্রু কিশোর।


আলম খানের গ্রামের বাড়ি সিরাজগঞ্জের বানিয়াগাছিতে। তার দুই ছেলে আরমান খান, আদনান খান ও একমাত্র মেয়ে আনিকা খান। আলম খানের সহধর্মিনী গুলবানু খান। আলম খানের বাবা আফতাব উদ্দিন খান ও মা জোবেদা খানম।



বিবার্তা/অভি/আমিরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com