শিরোনাম
তিন দশক পর বেতারে তমালিকা
প্রকাশ : ২০ অক্টোবর ২০১৭, ২২:৪৯
তিন দশক পর বেতারে তমালিকা
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

সেই ছোট্ট বয়সে অর্থাৎ মাত্র তিন বছর বয়সে অভিনয়ে শিশুশিল্পী হিসেবে তমালিকা কর্মকারের যাত্রা শুরু। ১৯৭৮ ও ১৯৮০ সালে ‘নতুনকুঁড়ি’তে অভিনয়, আবৃত্তি, নাচে অংশগ্রহণ করে নাচে সেরা পুরস্কার হিসেবে বিজয়ীও হয়েছিলেন তমালিকা।


অভিনয়ের পথে তাই তার পথচলা বলা যায় জ্ঞান হবার আগে থেকেই। একজন শিশুশিল্পী হিসেবেই তমালিকা সর্বশেষ বাংলাদেশ বেতারে অভিনয় করেছিলেন আজ থেকে ত্রিশ বছর আগে। এরপর তিনি ব্যস্ত হয়ে ওঠেন মঞ্চ নাটক এবং টিভি নাটকে। তার অভিনয়ে দাপুটে সময় কাটিয়েছেন তমালিকা মঞ্চে এবং টিভিতে একই সময়ে সমানতালে।


পাশাপাশি বেশকিছু ভালো চলচ্চিত্রেও অভিনয় করেছিলেন তিনি। চলচ্চিত্রে অভিনয় করে তমালিকা পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। মঞ্চ, টিভি এবং চলচ্চিত্রে অভিনয়ের কারণে বেতারে অভিনয়ের সময়ই পাননি তমালিকা। আর তাই দীর্ঘ ত্রিশ বছর পর তিনি বাংলাদেশ বেতারের একটি ধারাবাহিক নাটকে অভিনয় করছেন তিনি। সৈয়দা ফরিদা ফেরদৌসী যাত্রী’র প্রযোজনায় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক তারেক মঞ্জুরের রচনায় তমালিকা অভিনয় করেছেন ‘রেবা ও তার বিড়াল’ নাটকে। ৫৬ পর্বের এই ধারাবাহিকটির রেকর্ডিংয়ে গেলো সপ্তাহেই অংশ নিয়েছেন তমালিকা।


তমালিকা বলেন, তিন দশক পর বেতারের নাটকে অভিনয় করতে গিয়ে অনেক আবেপ্রবণ হয়ে পড়েছিলাম। কতো যে স্মৃতি মনে পড়ছিলো ছোটবেলার ফেলে আসা সেইসব দিনের। আন্তরিক কৃতজ্ঞ যারা আমাকে আবারো বেতারের নাটকে কাজ করার জন্য আমাকে আগ্রহ নিয়ে স্মরণ করেছেন, ডেকেছেন। আমি কাজটি করে সত্যিই আনন্দিত, উৎসাহিত। বেতারের শ্রোতাদের নাটকটি শোনার জন্য বিশেষভাবে অনুরোধ রইলো।


আগামী মাসেই নাটকটি বেতারে প্রচার শুরু হবে। মোবাইলেও শোনা যাবে ১০৬এফএম-এ। প্রতি পর্বে পনেরো মিনিট ব্যাপ্তির এই নাটকটি প্রতি শনিবার সকাল ৯.৪৫ এ মিনিটে প্রচার হবে।


এদিকে শনিবার থেকে শুরু হতে যাওয়া আরন্যক নাট্যদলের ৪৫ বছর পুর্তিতে ‘পুষ্প ও মঙ্গল আন্তর্জাতিক নাট্যোৎসব’-এ তমালিকা মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত ‘রাঢ়াং’ এবং মান্নান হীরা রচিত ও মামুনুর রশীদ নির্দেশিত ‘ময়ূর সিংহাসন’ নাটকে অভিনয় করবেন। ‘রাঢ়াং’-এর কোরিওগ্রাফি তমালিকা নিজেই করেছেন। তমালিকা অভিনীত প্রথম চলচ্চিত্র শেখ নিয়ামত আলী পরিচালিত ‘অন্য জীবন’। আবু সাইয়ীদ পরিচালিত ‘কীত্তণখোলা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। তার অভিনীত দর্শকপ্রিয় চলচ্চিত্র মালেক আফসারী পরিচালিত ‘এই ঘর এই সংসার’। অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র হূমায়ূন আহমেদ’র ‘ঘেটুপুত্র কমলা’।


বিবার্তা/অভি/কাফী


ছছি : মোহসীন আহমেদ কাওছার

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com